কান ভারী ভারী লাগা - কানের সমস্যা দূর করার উপায় সম্পর্কে জানুন

প্রিয় পাঠক আপনি কি জানেন কান ভারী ভারী লাগা কারণ আসলে কি। আপনি যদি কান ভারি ভারী লাগার কারণ না জেনে থাকেন।তাহলে আমরা আপনাকে জানাবো যে কান ভারী ভারী লাগা থেকে মুক্তি পাওয়ার উপায়।এবং কানের সমস্যা দূর করার উপায় এবং কি কারনে সমস্যা গুলি হয়। আর এর হাত থেকে কি করলে মুক্তি পাওয়া যায়। এই সমস্ত বিষয়ে যদি আপনি জানতে আগ্রহী হন তাহলে আর্টিকেলটি সম্পন্ন করার অনুরোধ রইল।
কানের সমস্যা দূর করার উপায়
আপনি যদি কান ভারী ভারী লাগা এবং আরো বিস্তারিত বিষয় জানতে আগ্রহী হন। তাহলে আমাদের নিচের সূচিপত্র টি লক্ষ্য করলে দেখতে পাবেন।যে এখানে কানের সমস্যার অনেক বিষয় তুলে ধরা হয়েছে। যার যে সমস্যা সে সমস্যা সমাধান পেয়ে যাবেন ধন্যবাদ।

ভূমিকা

আমাদের কানের বিভিন্ন কারণে সমস্যা হয় সেই সমস্যা নিয়ে আমরা অনেকে অনেক ধরনের চিন্তিত থাকি। কিন্তু সঠিক সমাধান পায় না এতে চিন্তা করার কোন বিষয় নেই আমরা আপনাকে জানাবো যে। কান ভারী ভারী লাগা হাত থেকে নিজেকে সুস্থ করার উপায়। এবং কি কারণে এই সমস্যা গুলি হয় আর এটা কি অ্যান্টি দেওয়ার ওষুধ খেলে ভাল হবে সব বিষয় নিচে আলোচনা করা হবে। তাই পুরো আর্টিকেলটি পড়ে ফেলো না আমাদের সাথেই থাকুন।

কানের সমস্যার লক্ষণ

আমাদের যখন কানের কোন সমস্যা দেখা দেয়। অবশ্যই তখন আমাদের কোন লক্ষণ না দেখা দেয়। এটা বিভিন্ন ধরনের লক্ষণ হয়ে থাকে। যেমন প্রথমে যদি আমাদের কানে কোন ধরনের সমস্যা দেখা দেয়।তাহলে হয়তো আমরা কানে একটু কম শুনবো অথবা কারণ।হয়তো হালকা ব্যথা করবে নয়তো কান থেকে পানি গড়াবে এই সব সমস্যা যদি দেখা দেয় তাহলে বুঝে নিতে হবে।যে কোন না কোন সমস্যা হতে চলেছে কানে।

সাধারণত কানে কিছু হওয়ার আগে এইসব লক্ষনই দেখা দেয় অথবা কান ভারী ভারী লাগা সমস্যাও দেখা দেয় আবার কানের ভিতর ফরফর শব্দ হয়।মন অনেক ধরনেরই সমস্যা দেখা দেয়। যে সমস্যাগুলোর কারণে আমাদের কানের বা আমাদের অনেক সমস্যা হয়। এসব লক্ষণ দেখা দিলে বুঝে নিতে হবে যে আমাদের কানে এক সমস্যা দেখা দিচ্ছে। তখন আমাদের সাথে সাথে কোন ডাক্তারের পরামর্শ নিতে হবে। এবং পরামর্শ অনুযায়ী ওষুধ গ্রহণ করতে হবে।

ঠান্ডা থেকে কানের সমস্যা

আমাদের সব কানে সমস্যা সবচেয়ে বেশি ঠান্ডা সময় দেখা দেয়। কারণ ঠান্ডার সময় মাথার ম্রায় গেলেন সফট হয়ে থাকে সে কারণে কানের পর্দা দিয়ে ঠান্ডা ভিতরে প্রবেশ করে। আর এবং আমাদের কানের ঠান্ডা থেকে কানের সমস্যা হয়। সাধারণত আমাদের ঠান্ডা ভিতরে কানে মাওলার গামছা টুপি তা দিয়ে রাখতে হবে। নয়তো কানের ভিতর কুয়াশা লিওর ঠান্ডা বাতাস যাওয়ার ফলে কানের ভিতর কানের যে পর্দা থাকে সেটা সফট হয়ে যায়। এবং কানের পর্দা দুর্বল হয়ে।
পড়ে আর আস্তে আস্তে সেই সমস্যা থেকে আমাদের কানের সমস্যা দেখা দেয় সেই সমস্যাগুলোর মধ্যে কিছু হল হয়তো কানে প্রথমে হালকা ব্যথা করবে। তারপর তার সব সময় কান ভারী ভারী লাগা সম্ভাবনা থাকে। এবং কানের ভিতর সব সময ফর ফর আওয়াজ হয়। এমন হাজারো সমস্যা কানে দেখাবে এক ঠান্ডা থেকে আমাদের কানের সমস্যা যখন দেখা দেয়। তাই আমাদের ঠান্ডা সময় কালকে সবসময় ঠান্ডা বাতাস থেকে আড়ালে রাখতে হবে। যাতে আমাদের কানের ভেতর ঠান্ডা মাথায় না ঢুকে আমাদের কানকে ক্ষতিগ্রস্ত করতে পারে।

কান ভারী ভারী লাগা

যখন আমাদের কানে কোন সমস্যা দেখা দেয় তখন আমাদের কান ভারি ভারি লাগে আর ভারি ভারি লাগার ফলে আমরা কানে শুনতে পাই না। কানের ভিতর এক ধরনের। ভাবছে ভাব হয়ে থাকে এই কারণে কাল সবসময় ভারী ভারী হয়ে থাকে তাদের ভেতর কোনো আয় ঢুকতে পারে না। সে কারণে আমরা কানে তেমন শুনতে পাই না আর মানুষের সবচেয়ে শরীরের সবচেয়ে বড় অঙ্গ হচ্ছে কারণ যেটা থাকা খুবই জরুরী।

কিন্তু আমাদের যখন কানে সমস্যা দেখা দেয় কান থাকার পরেও আমরা কানে খুব ভালো করে শুনতে পাই না। আর না শুনতে পাওয়ার ফলে মানুষেরা কি বলে বাকি সমালোচনা করে এগুলো বুঝতে পারি না। কানের সমস্যা দেখা দিলে আসতে কথা বললে সেটাও শোনা যায় না। আর কান সব সময় ভাবছে ভাব ধরে ভারী ভারী হয়ে থাকে। এই ভারে ভারে লাগার ফলে আমাদের মাথা সব সময় ভারি ভারি হয়ে থাকে।

এবং মনে শরীরে কোন জায়গায় শান্তি থাকে না। কারণ মানুষের কোন অঙ্গ-প্রত্যঙ্গে কিছু হলে মানুষের মন মেজাজ ভালো থাকে না সে কারণে ভালো লাগেনা। ভারি ভারি হয়ে থাকে তাহলে ডাক্তারের পরামর্শ নিয়ে পরীক্ষা করে দেখতে হবে যে কি কারনে কারটা ভারী ভারী হয়ে আছে। সে রিপোর্ট অনুযায়ী ডাক্তারকে দেখিয়ে ওষুধ গ্রহণ করতে হবে এতে ভারী ভারী গান ঠিক হয়ে যাবে।

কানের ভিতর ফরফর শব্দ

আমাদের কানে যখন সমস্যা দেখা দেয় তখন সবচেয়ে বেশি যে সমস্যাটা দেখা দেয় সেটা হল কানের ভিতর ফরফর আওয়াজ বা শব্দ হয়। সে কারণে আমাদের অনেক সমস্যা হয় কানে ও ঝড় ফলে মাথার মধ্যে একটা অদ্ভুত ধরনের সমস্যা দেখা দেয়। আর সে সমস্যার কারণে আমরা শান্তি মত বসতে পারিনা খেতে পারি না শুতে পারি না। এই সমস্যাটা তখনই দেখা যায় কানের ভিতর যখন পানি ঢুকে কানের ভিতর পানি ঢোকার ফলে এই গানের ফর ফর সমস্যাগুলি দেখা দেয়।

যে সমস্যাটা খুবই বিপদজনক কারণ ফর ফর করার ফলে আমরা রাতে ঘুমাতেও পারি না এবং বসতেও পারি না এমন অনেক সমস্যায় দেখা দেয়। যে সমস্যার ফলে আমরা অনেক ক্ষতিগ্রস্ত হই কানের ভেতর ফর ফর যখন হবে তখন গোসল করার সময় কানের ছিদ্রতে তোলা দিয়ে গোসল করতে হবে। কারণ যাতে কানের ভিতরে পানি না ঢুকতে পারে যদি কানের ভিতর পানি ঢুকে যায় তাহলে আরো বড় সমস্যা দেখা দিবে।

কারণ পরপর আওয়াজ থেকে একটা ঘাইয়ে পরিণত হতে পারে আর যদি গায়ে পরিণত হয় অনেক জ্বালাপোড়া ব্যথা করবে। যেটা অপারেশন বা সার্জারি না করলে ভালো করা সম্ভব না। তাই কানের ভিতর যখন ফরফর আওয়াজ হবে তখন সাথে সাথেই ডাক্তারের পরামর্শ নিতে হবে এবং ডাক্তার কি বলে সেটা শুনতে হবে। এবং সে অনুযায়ী ঔষধও গ্রহণ করতে হবে কারণ কানকে সুস্থ রাখতে হলে অবশ্যই ওষুধ গ্রহণ করতে হবে আর এটা নিয়ম মেনে সব সময় খেতে হবে।

কানের সমস্যা দূর করার উপায়

আপনি যদি আর্টিকেলটি সম্পন্ন করে থাকেন তাহলে জানতে পেরেছেন যে কি করলে কানের সমস্যা দূর হয় বা কি কারণে কানে সমস্যা হয়। এবং গানের সমস্যা দূর করা সম্পর্কে আরো বিস্তারিত তথ্য জানতে চাইলে আরো পড়ুন। মূলত যখন আমাদের কানের সমস্যা দেখা দেবে অবশ্যই একজন ডাক্তারের আসনে যাইত হবে ডাক্তারের পরামর্শ নিতে হবে এবং কানে কি সমস্যা হচ্ছে সেটা এক্সরে পরীক্ষা এয়ারটেল বিভিন্ন পরীক্ষা করে দেখতে হবে।

যে কি কারণে কালো সমস্যাটা দেখা দিচ্ছে দেখা দেওয়ার পর সেই রিপোর্ট অনুযায়ী ডাক্তারের থেকে ওষুধ নিতে হবে, নরমালি ডাক্তার যে ওষুধগুলো দেয় নিউ সেভেনটি. নিউ সেভেন্টি খারাপ বলে ব্যথা থাকে না কার্ডের ঘাস উপাতে অনেকটাই সাহায্য করে। এবং কানে সব সময় গরম গরম শেক দিতে হবে যাতে কানের ভিতর যে ঘাটা আছে সেটা গরম শেখ দেওয়ার পরে শুকিয়ে যায়। শুকিয়ে গেলেই ব্যথা থেকে মুক্তি পাবো যদি কালকে সুস্থ রাখতে পারি তাহলে নিজের কাছে ভালো লাগবে আর যখন কানে কোন সমস্যা হয়। হাজার সমস্যা হয়

আমরা আজকে যে সব বিষয় নিয়ে আলোচনা করলাম সেটি একটি এমবিবিএস ডাক্তার এর পরামর্শ থেকে এসব তথ্য তুলে ধরা হয়েছে: ডাক্তার মোঃ হারুনুর রশিদ এমবিবিএস বিসিএস স্বাস্থ্য নাক কান গলা এবং হেড সার্জেন্ট ইসলামী ব্যাংক মেডিকেল কলেজ হাসপাতাল রাজশাহী


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ফাইসাল ২৪ ওয়েবসাইটটির নীতিমালা মেনে কমেন্ট করুন প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url