ঘুম থেকে উঠে বুক ধরফর করার কারণ ও ১০ টি প্রতিকার নিয়ে আলোচনা করব

ঘুম থেকে উঠে বুক ধরফর হওয়ার কারণ আমরা অনেকে জানি না তাই এ বিষয় নিয়ে অনেকে অনেক অনেক দুশ্চিন্তা করে থাকি। তাই এই দুশ্চিন্তা থেকে মুক্তি পেতে হলে আপনাকে ঘুম থেকে উঠে বুক ধরফর করার কারণ জানতে হবে। আপনি হয়তো জেনে খুশি হবেন যে আজকে এই আর্টিকেলটির মাধ্যমে আমি ঘুম থেকে উঠে বুক ধরফর করার কারণ নিয়ে এই আর্টিকেলটিতে ভালোভাবে আলোচনা করব।
ঘুমাতে গেলে বুক ধরফর
তাই আপনার যদি ঘুম থেকে উঠে বুক ধরফর করা কারণ জানার দরকার হয়ে থাকে। তাহলে আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন তাহলে আপনি জানতে পারবেন। তো চলুন শুরু করা যাক যে ঘুম থেকে উঠে বুক ধরফর করার কারণ কি।

পোস্ট সূচিপত্র: ঘুম থেকে উঠে বুক ধরফর হওয়ার কারণ

ঘুম থেকে উঠে বুক ধরফর হওয়ার কারণ

আমাদের মধ্যে অনেকেরই আছে ঘুমাতে গেলে বুক ধরফর করে এবং ঘুম থেকে উঠলে বুক ধরফর করে। যখন আমরা এই সমস্যাটি অনুভব করি তখন ঘুম থেকে উঠলে বুক ধরফর হওয়ার কারণ নিয়ে চিন্তাতে ভাব করে থাকি। যাদের এই ধরনের সমস্যা হয় তাদের জন্য শুধু এই আর্টিকেল তারপরে অনেক উপকৃত হবেন। ঘুম থেকে উঠলে বুক ধরফর হওয়ার কারণগুলো নিয়ে আর্টিকেলটির মাধ্যমে বিস্তারিত আলোচনা করা হলো।

এবং ঘুম থেকে উঠলে বুক ধরফর হওয়ার কারণ কি কি এই সমস্ত বিষয়ে আর্টিকেলটির মাধ্যমে জানানো হবে। আমরা অনেক সময় দেখি ঘুম থেকে উঠলে আমাদের হার্টবিট বেড়ে যায় কিন্তু জানিনা কি কারণে এই হার্টবিটটা বেড়ে যায়। এই সমস্ত কারণ এবং লক্ষণ নিয়ে আলোচনা করা হলো

চিনি: আপনি যখন চিনি খান, তখন তা আপনার ক্ষুদ্রতম স্ট্রোকের মাধ্যমে যাওয়া-আসা রক্ত প্রবাহকে বেশি প্রভাবিত করে এবং বেশি চিনি খেলে রক্তে শর্করা পাইলট তৈরি হয়। আমাদের রক্তে যদি শর্করা বেশি হয়ে যায় তাহলে শরীরের টেন্স হিসেবে ব্যাখ্যা দেয় যার কারণে আপনার হার্টবিট বেড়ে যেতে পারে এবং ঘুমাতেও হতে পারে কিছু লোক এটি চিনে মাথাব্যথা বলে থাকে।

রাতে অ্যালকোহল পান করা: আপনি যদি রাতের বেলায় অ্যালকোহল গ্রহণ করেন তাহলে আপনার হার্টের বেড়ে যাবে। এবং আপনি যত বেশি অ্যালকোহল কখন করবেন আপনার তত বেশি হাত দিতে এবং পারফেক্ট বেড়ে যাবে এছাড়াও বমি বমি ভাব পেট ব্যথা মাথাব্যথা মাথা ঘোরা বেশি ব্যথা ইত্যাদি হতেও পারে।

ক্যাফিন: ক্যাফিন একটি প্রকৃতি পদ্ধতিতে উৎপাদিত চা ও কফির মাধ্যমে ক্যাফিন পাওয়া যায়। এবং অতিরিক্ত যখন আপনি ক্যাফিন বহন করবেন বা কফি গ্রহণ করবেন তখন আপনার হার্টবিট বেড়ে যাবে। এছাড়া অতিরিক্ত ক্যাভিন গ্রহণের ফলে যে সমস্যাগুলো হবে সেগুলি হল বিরক্ত লাগা ঘন ঘন প্রসাব বিড়বিড় লাগা ঘুমের সমস্যা হয় ইত্যাদি।

চেঞ্জ বা উদ্বেগ: আপনি যত বেশি ট্রেনস বা উদ্যোগে থাকবেন আপনার হার্টবিট তত বেশি লাফালাফি করবে এবং রক্ত তত বেশি হাই পাওয়ার বেড়ে যাবে । তাই ট্রেন ফ্রি থাকার চেষ্টা করুন সব সময় আর আপনি অতিরিক্ত যখন উদ্যোগের কারণে যে সমস্যাগুলো দেখা দেয় সেসব হল, দুশ্চিন্তা, শ্বাসকষ্ট, অস্থিরতা, রাতে ঘুম না আসা এই সমস্যাগুলো ইত্যাদি।

থাইরয়েড: থাইরয়েড যখন মানুষের হরমোন বেড়ে যায় তখন এটি হয়। থাইরয়েড যখন বেশি হয়ে যায় তখন মানুষের হার্টবিট বেশি বৃদ্ধি হয় বুক ধরফর করে। হরমোন বাড়লেতেই সমস্ত সমস্যা দেখা দেয়। ঘুম না হওয়া খুবই আলাদা রাতে ঘাম হওয়া গরমও অনুভব হওয়া সব সময় ইত্যাদি।

ডায়াবেটিস: ডায়াবেটিস মানুষের গ্লুকোজের পরিমাণ বৃদ্ধি করে দেয়। যা আপনার শ্বাসনালী বা ধমনীর নারীগুলো ক্ষতিগ্রস্ত করে ফলে হার্টবিট বেড়ে যায়। তার পাশাপাশি উচ্চ রক্তচাপের সমস্যাও দেখা দিয়ে থাকে। ডায়াবেটিকস আরো কিছু লক্ষণসমূহ বর্ণনা করা হলো, ডায়াবেটিস হলে সবচেয়ে বেশি সেলাই সমস্যাটি দেখা দেয় সেটি হল ঘন ঘন প্রস্রাব হওয়া। খুব বেশি খুদা লাগা, অতিরিক্ত তৃষ্ণা পাওয়া বা পানি পান করার ইচ্ছা হয়, চোখে ঝাপসা দেখা, ক্লান্ত ক্লান্ত অনুভব করা ইত্যাদি।

ঘুমের অভাব: ঘুমের অভাবের কারণে হার্টবিট বেড়ে যায় সবচেয়ে বেশি এবং বুক ধরফর করে। তাই কমপক্ষে একটি মানুষকে প্রতি রাতে ৭ থেকে ১০ ঘন্টা পর্যন্ত ঘুম পারতেই হবে। ঘুমের অভাবে মানুষের শরীরে আরো বিভিন্ন প্রভাব দেখা দিয়ে থাকে। যেমন সব সময় ঘুম ঘুম লাগা, দিনের বেলা অনেক মাথা ব্যথা করা, নিঃসন্দেহে কোন কাজ করা যায় না ইত্যাদি।
 হঠাৎ বুক ধরফর

ঘুমাতে গেলে বুক ধরফর

বুক ধরফর করার কারণ এই রোগ কে বলে জেনারেট এনজাইটিম ডিক্স অর্ডার। এই রোগের অভাব শরীরের অনেক ক্ষতি হয়। তো চলুন জানা থাকে এই সমস্যার সাথে নিজেকে কিভাবে মানিয়ে নেওয়া যায়। এই রোগটি বিশেষ করে ব্যক্তিগত সামাজিক ও পারিবারিক মাধ্যমে বেশি দেখা দেয়। এবং অর্থনৈতিক সমস্যার কারণে এই রোগটি হতে পারে।

আপনার যদি এই ধরনের কোন সমস্যা বা রোগ দেখা দিয়ে থাকে তাহলে আপনাকে সেটির আগে সমাধান করতে হবে। তাছাড়া আপনি যেন কোন ওষুধ গ্রহণ করেন আপনার কোন কাজে লাগবে না বা গ্রহণে কোন লাভ পাবেন না। এবং ডাক্তারের সাথে পরামর্শ না করে ওষুধ গ্রহণ করা যাবে না।

হঠাৎ বুক ধরফর

আপনার হয়তো হঠাৎ বুক ধরফর করলে আপনি হয়তো কোন কারণে খুব চিন্তিত হয়ে পড়েন। কেন হঠাৎ বুক ধরফর করে আপনি কি এই কারণে জানেন। বুক ধরফর করে এটি কোন রোগ না। রোগের উপসর্গ মাত্র, বুক ধরফরে কারণ অনেকের কাছে জানতে চাইলে অনেকে অনেক কথা বলে যেমন তার কষ্ট আছে, আবার কেউ বলে তার থাইরয়েড সমস্যা আছে এরকম বিভিন্ন লোক বিভিন্ন ধরনের তাদের মত প্রকাশ করে।

অনেক সময় অতিরিক্ত পরিশ্রম, আমার মানসিক চাপ মাত্রা, এই সকল বিভিন্ন ওষুধের সমস্যার কারণে বুক ধরফর করে। অতিরিক্ত বুক ধরফর করলে একদম অগ্রগাও করে এড়িয়ে যাওয়া যাবে না। অনেক সময় অনেকের জ্বর রক্তশূন্যতা শরীরের শর্করা মাত্রা কমে যায় ইত্যাদি কারণে বুক ধরফর করে থাকে। আমাদের যদি কোন কারণে হঠাৎ বুক ধরফর করে ওঠে তাহলে আমরা কিছুদিন বিশ্রাম নিবো। তাছাড়া যদি আমাদের বুক ধরফর প্রতিনিয়ত হয়ে থাকে।

তাহলে আমরা হাট বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ নিব। ডাক্তারের কাছে সবকিছু খুলে বলবে এবং তার দেওয়া ওষুধ বা প্রেসক্রিপশন অনুযায়ী নিয়মিত ওষুধ সেবন করব এবং তার কারণ জেনে চিকিৎসা নেব আপনি নিশ্চয়ই বুঝতে পেরেছেন হঠাৎবন্ত হওয়ার পর কি করে।

বুক ধরফর দূর করার ঘরোয়া উপায়

  • বুক ধরফর দূর করার ঘরোয়া উপায় হল-
  • কোন ধরনের নেশা যাইতে দ্রব্য গ্রহণ করা যাবে না
  • অতিরিক্ত পরিশ্রম কাজ করা যাবে না
  • চা কফি থেকে দূরত্ব বজায় রাখতে হবে
  • পর্যাপ্ত পরিমাণে বিশ্রাম নিতে হবে
  • ঠান্ডাও কাশি হলে ডাক্তারের পরামর্শ অনুযায়ী নিয়মিত ওষুধ গ্রহণ করতে হবে
  • খাদ্য অভ্যাস পরিবর্তন করতে হবে
  • সব সময় মানসিকভাবে রিলাক্স হাসিখুশি থাকতে হবে
  • উদ্যোক্ত এবং দুশ্চিন্তা থেকে মুক্ত থাকতে হবে
  • নিয়মিত যৌগ ব্যবহার মেডিটেশন করতে হবে
এছাড়া বুক ধরফর এর যদি কোন নির্দিষ্ট কারণ পাওয়া যায় তাহলে ডাক্তারের পরামর্শ অনুযায়ী চিকিৎসা নিতে হবে।

শেষ কথা

আমাদের শেষ কথা বলে শেষ করব যে, আমি আর্টিকেলটির মাধ্যমে ঘুম থেকে উঠে বুক ধরফর হওয়ার কারণগুলো নিয়ে বিস্তারিত ভাবে আলোচনা করেছি। যা এ বিষয়গুলো জানতে না আশা করি এ বিষয়গুলো জেনে আপনি অনেক উপকৃত হয়েছেন এবং আপনার ব্যক্তিগত জীবনে এ বিষয়গুলো মেনে চলবে তাহলে আপনার জীবনে অনেক সুন্দর ও সুখময় হবে।

আর্টিকেলটি পরে আর যদি ভালো লেগে থাকে তাহলে আপনি আপনার বন্ধুদের কাছে শেয়ার করবেন। আর এই ধরনের নৃত্য আকর্ষণের সকল ব্লক পেতে চান তাহলে আমাদের ওয়েব সাইটে ভিজিট করুন এবং আমাদের ওয়েবসাইটটি ফলো করুন ধন্যবাদ

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ফাইসাল ২৪ ওয়েবসাইটটির নীতিমালা মেনে কমেন্ট করুন প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url