টনসিলের সমস্যায় করণীয় এবং টনসিলের কারণ ও প্রতিকার সম্পর্কে জানুন

প্রিয় পাঠক, আমাদের যে সমস্যাটা এখন শীতকাল একটু বেশি দেখা দেয় সেটি হল টনসিলের সমস্যা সেজন্য আপনাকে জানতে হবে টনসিলের কারণ ও প্রতিকার সম্পর্কে যাতে করে আপনার যদি স্টোন ছিল সমস্যা দেখা দেয়।সে ক্ষেত্রে আপনি খুব সহজেই আপনি যাতে করে টনসিলের সমস্যার থেকে মুক্তি পেতে পারেন এবং টনসিলের সমস্যায় করণীয় কি সে সম্পর্কে জানুন চলুন
টনসিল ইনফেকশনের লক্ষণ
আপনারা সমস্যা দেখা দিয়ে থাকে তাহলে আর্টিকেলটি আপনার জন্যই এই আর্টিকেলটি পড়ে আপনি জানতে পারবেন। টনসিলের কারণ ও প্রতিকার সম্পর্কে কারণ শীতকালে মানুষের টনসিলার সমস্যা বেশি দেখা দেয় তাই আপনাকে জানতে হবে এই সমস্যার থেকে মুক্তি পাওয়ার উপায় গুলো তো চলুন দেরি না করে শুরু করা যাক।

পোস্ট সূচীপত্র: টনসিলের সমস্যায় করণীয় এবং টনসিলের কারণ ও প্রতিকার সম্পর্কে জানুন

  • টনসিল এর সমস্যা কেন হয়
  • টনসিল ইনফেকশনের লক্ষণ
  • টনসিলের সমস্যায় করণীয়
  • টনসিলের কারণ ও প্রতিকার
  • শেষ কথা

টনসিল এর সমস্যা কেন হয়

টনসিল এমন এক রোগ যেটা মানুষের গলায় হয়। যে রোগটা হওয়ার ফলে আমাদের গলাতে অনেক ধরনের ব্যথা হয়ে থাকে। টনসিল হলে যে যে জাগাতে ব্যথা হয় সে সে থান হলো স্থান হল। গলা, মুখ, নাক, কান ইত্যাদি এইসব অঙ্গ গুলো ফুলে যায় এবং প্রচন্ড পরিমাণে ব্যথা অনুভব করে। কিন্তু চিকিৎসকরা জানিয়েছেন যে টন ছিলে ফুলে যাওয়ার অনেকগুলো লক্ষণ রয়েছে। তো চলুন টন ছেলে ফুলে যাওয়ার কয়েকটি লক্ষণ সম্পর্কে জানি।
  1. টনসিলে পাথর
  2. ব্যাকটেরিয়া সংক্রমণ
  3. ভাইরাস সংক্রমণ
  4. পাকস্থলীর সমস্যা
  5. আর প্রচন্ড পরিমাণে ঠান্ডা লাগা
বিভিন্ন চিকিৎসা করা জানিয়েছেন এইসব কারণে টনসিলের মানুষের বেশি বেশি সমস্যা দেখা দিচ্ছে। তাছাড়া শীতকালে একটু বেশি দেখা দিয়ে থাকে। যদি শীতকালে আপনাকে টনসিলার কারণে আপনার গলা ফুলে যায় তাহলে আপনি যে পদ্ধতিগুলো অবলম্বন করে।

এর থেকে মুক্তি পাবেন হলুদ মেশানো দুধ, পুদিনা চা পাতা পান, আদা দিয়ে চা পান করা, লবন মিশিয়ে গরম পানি খাওয়া, গ্রিন টি, মধু দিয়ে চা, এসব গরম জাতীয় জিনিস খেয়ে আপনি খুব সহজেই শীতকালে টন খেলে সমস্যা থেকে মুক্তি পাবেন আর আপনি বুঝতেও পারলেন কি কি কারনে সমস্যা দেখা দেয়।

টনসিল ইনফেকশনের লক্ষণ

আমরা কমবেশি সকলেই জানি যে শীতকালের টনসিলের সমস্যা একটু বেশি দেখা দিয়ে থাকে। এই কারণে আমরা বিভিন্ন সমস্যার মাধ্যমে পড়ি। টনসিল একটি মারাত্মক রোগ যেটা যেকোনো সময় হালকা একটু ঠান্ডা লাগার ফলেই হয়ে যেতে পারে। এই সমস্যাটি সাত থেকে ১৫ বছর শিশুদের একটু বেশি দেখা দিয়ে থাকে। কিন্তু বড়দের ক্ষেত্রে তেমন একটা দেখা দেয় না টনসিলার সমস্যা। টনসিল হলো এক ধরনের আবরণী টিস্যু যেটা মানুষের গলাতে থাকে।

এই আবরণী টিস্যুতে যখন কোন ধরনের ব্যাকটেরিয়া বা ইনফেকশন দেখা দেয় তখন আমরা টনসিলের সমস্যায় ভুগি প্রতিটা মানবদেহে গলার ভিতরে দুই পাশে প্লাটিন টনসিল থাকে। যেটা ব্যাকটেরিয়া ও ইনফেকশন হওয়ার ফলে ফুলে যায়। তখনই আমরা টনসিল জড়িত সমস্যায় ভুগি। টনসিল হওয়ার জন্য ইনফেকশনে এবং ব্যাকটেরিয়া এ দুটি খুবই বিপদজনক লোক এ দুটি যখন এক সঙ্গে দেখা দেয় মানুষের তখনই টনসিল ফুলে যায় আর তখনই টনসিলের সমস্যা দেখা দেয়।

প্ল্যাটিন টনসিল নামক দুটি আবরণী টিস্যু যখন অতিরিক্ত ঠান্ডা বা যুগ ঠান্ডা বাতাস বা ঠান্ডা কোন কিছু খাওয়ার ফলে তাছাড়াও জ্বর সর্দি যখন অতিরিক্ত পরিমাণে বেড়ে যায়। তখনই এটি ফুলে যায় আর আমাদের টনসিলের সমস্যা দেখা দিয়ে থাকে। তো চলুন টনসিলের কিছু লক্ষণ সম্পর্কে জানি যেমন
  • আপনার যদি টনসিলের সমস্যা দেখা দেয় তাহলে আপনি প্রথমে যে লক্ষণটি বুঝতে পারবেন খাবার গিলতে গেলে গলায় ব্যথা করবে এবং শরীর ক্লান্তি ক্লান্তি ভাব থাকবে।
  • গলা এবং কান এর দুই পাশে ব্যথা করবে এবং ফলাফোলা অনুভব করতে পারবেন।
  • শিশুদের ক্ষেত্রে ৭ থেকে ১৪ বছর বয়সী এদের একটু বেশি দেখা দেয় এবং মুখ দিয়ে লালা পড়তে দেখা যায়।
এইসব লক্ষণ দেখা দেয় টনসিলের ক্ষেত্রে আশা করি আপনি বুঝতে পেরেছেন।

টনসিলের সমস্যায় করণীয়

আশা করি আপনি এই আর্টিকেলটি সম্পন্ন করেছেন এবং জানতে পেরেছেন কি কারনে টনসিলের সমস্যা দেখা দেয় এবং টনসিলের সমস্যা দেখা দিলে কি কি সমস্যা হয়। তো চলুন এখন জানি টনসিলের সমস্যা হলে করণীয় কি। আপনার যদি টনসিলের সমস্যা দেখা দিয়ে থাকে। তাহলে আপনাকে অবশ্যই চিকিৎসকের কাছে যেতে হবে। যদি টনসিল এর সমস্যা দেখা দিয়ে থাকে তাহলে আপনাকে বেশি বেশি এবং গরম পানি পান করতে হবে।

এবং যতদিন পর্যন্ত মুখ ঠিক না হবে বা গলা ঠিক না হবে ততদিন পর্যন্ত আপনাকে ঠান্ডা খাবার থেকে বিরত থাকতে হবে এবং সব সময় রেস্টে থাকতে হবে। এছাড়া এই সমস্যাগুলো দেখা দিলে আপনাকে মুখ বা দাঁত বা গলা একদম চিকিৎসকের কাজ থেকে ভালোভাবে ওয়াশ করে নিতে হবে। এছাড়াও লবণ পানি মিশিয়ে বেশি বেশি কূল-খুঁচি করতে হবে। এবং তাছাড়াও কাঁচা আদা চিবিয়ে খেতে হবে তাছাড়া আপনি আদার রস খেতে পারেন।

এভাবে যদি আদা না খেতে পারেন তাহলে আপনি চা বা কফির মধ্যে মিশিয়ে আদা খেতে পারেন। কোন ধরনের ঠান্ডা খাবার বা গলায় ঠান্ডা লাগানো যাবে না। তাছাড়া টনসিলের সমস্যা যখন তীব্র জ্বর হয় তখনও দেখা দিয়ে থাকে আপনি সে ক্ষেত্রে জ্বরের ওষুধ খেতে পারেন। তার মূলত টনসিলের সমস্যা বেশি দেখা দিয়ে থাকে ব্যাকটেরিয়া জনিতক বা ইনফেকশনের কারণে আশা করি আপনি বুঝতে পেরেছেন যে টনসিলের সমস্যা হলে কি করে মুক্তি পাবেন।

টনসিলের কারণ ও প্রতিকার

আশা করি আপনি পুরো আর্টিকেলটি পড়েছেন এবং জানতে পেরেছেন কি কি কারনে টনসিলের সমস্যা দেখা দেয়। তাই আর আর্টিকেলকে বড় করতে চাচ্ছি না আপনি যেহেতু কি কারণে টনসিলের সমস্যা দেখা দেয়। পড়ে ফেলেছেন তো চলুন এখন জানা যাক কি করে এই টনসিলের থেকে মুক্তি পাওয়া যায়। তো চলুন দেরি না করে টনসিলের প্রতিকার সম্পর্কে জানি।

  • টনসিলের সমস্যা দেখা দিলে সব সময় বেশি বেশি গরম জাতীয় জিনিস খেতে হয় যেমন গ্রিন টির সঙ্গে মধু মিশিয়ে খেলে অনেকটাই গলায় আরাম দেয়। গ্রিন টি তে থাকে এন্টিঅক্সিডেন্ট যা জীবাণুন আসুক হিসেবে কাজ করে সে ক্ষেত্রে গলাতে আরাম দেয়।
  • এক কাপ গরম দুধের সঙ্গে হলুদ মিশিয়ে খেতে পারেন। হোলিতে থাকে ইনফর্মেন্টারি অক্সিডেন্ট যা বলার ফোলা কমাতে অনেকটাই সাহায্য করে।
  • তাছাড়া টনসিলের সমস্যা দেখা দিলে যে কাজটি বেশি বেশি করে টনসিল সমস্যা থেকে মুক্তি পাওয়া যায় সেটি হল সব সময় গরম পানিতে লবণ মিশিয়ে কুলি করতে হয়। বেশি বেশি করে কুল কুচি করলে বলা অনেকটা আরাম দেয়।
  • এক কাপ গরম পানিতে লেবুর রস এবং এক চামচ লবণ মিশিয়ে বা এক চামচ মধু মিশিয়ে যতদিন পর্যন্ত গলার ব্যথা ভালো না হয়। ততদিন পর্যন্ত আপনি খেতে পারবেন। এটি খাওয়ার ফলে আপনার গলার ব্যথা অনেকটা আরাম দেবে
  • লবঙ্গ, আদা, মেথি টনসিলের ব্যথা রোদে এইগুলো খুবই উপকারী। এক লিটার পানিতে দু থেকে তিন চামচ মেথি মিশিয়ে তাতে টুকরো টুকরো করে আদা দিয়ে তার ভিতরে দু তিন চামচ মধু দিয়ে কুসুম গরম পানি করে আপনি খেতে পারেন। সে ক্ষেত্রে আপনার গলা ব্যথা ফোলা কমে যাবে এবং আপনি অনেকটাই আরাম পাবেন।

শেষ কথা

আশা করি আপনি এই সম্পূর্ণ আর্টিকেলটি পড়েছেন এবং জানতে পেরেছেন যে কি কারনে মানুষের টনসিলের সমস্যা দেখা দেয়। এবং টনসিলের সমস্যা দেখা দিলে কিভাবে মুক্তি পেতে হয়। এইসব বিষয় নিয়ে আজকের এই আর্টিকেলটিতে আলোচনা করা হয়েছে। আশা করি আর্টিকেলটি পড়ে আপনি অনেক উপকৃত হবেন।

এই ধরনের নিত্য নতুন নতুন আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন। তাছাড়া আপনার যদি আর্টিকেলটি ভালো লেগে থাকে তাহলে আপনি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন যাতে করে আপনার বন্ধুরা এই আর্টিকেলটি পড়ার পরে টনসিল এর সমস্যা থেকে খুব সহজে মুক্তি পেতে পারে ধন্যবাদ

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ফাইসাল ২৪ ওয়েবসাইটটির নীতিমালা মেনে কমেন্ট করুন প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url