কানে ইনফেকশন হলে করণীয় - কানের ইনফেকশনের এন্টিবায়োটিক

প্রিয় পাঠক, আমাদের অনেক সময় কানে ইনফেকশন হয়। সেজন্য কানে ইনফেকশন হলে করণীয় কি এই সম্পর্কে জানতে হবে। কারণ আপনি যদি না জানেন তাহলে কানের ইনফেকশন এন্টিবায়োটিক ওষুধ খেতে পারবেন না। আর কানের ইনফেকশনের এন্টিবায়োটিক যদি না খাওয়া হয় তাহলে কানের সমস্যা ঠিক হয় না সেজন্য আজকের আর্টিকেলটিতে কানের সকল সমস্যার সম্পর্কে বিভিন্ন তথ্য তুলে ধরা হবে।
Ear infection
তাই আজকের আর্টিকেলটি খুবই গুরুত্বপূর্ণ হতে যাচ্ছে। আপনার কানে যদি কোন ধরনের সমস্যা থেকে থাকে। তাহলে আর্টিকেলটি আপনার খুবই কাজে লাগবে। এই আর্টিকেল সম্পূর্ণ পড়লে আপনি জানতে পারবেন, কানে ইনফেকশন হলে করণীয়, কানে ঘা এর ওষুধ এবং কানে ইনফেকশন এর লক্ষণ তাহলে সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।
পোস্ট সূচিপত্র:কানে ইনফেকশন হলে করণীয় এবংকানের ইনফেকশনের এন্টিবায়োটিক

ভূমিকা

প্রিয় পাঠক আমাদের অনেক সময় কানে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিয়ে থাকে। অনেক সময় কানের ভিতর খুসখুস করে বা অনেক সময় অনেক ধরনের ব্যথা হয়ে থাকে। আবার অনেক সময় দেখা যায় কান ধরনা ধরে থাকে কানের ভিতর কোন আওয়াজ ঢুকে না সেজন্য আমরা কিছু শুনতেও পাই না। তাই আজকের এই আর্টিকেলটা কানের বিভিন্ন সমস্যা সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করা হবে। তাই আপনি যদি আপনার কানকে সুস্থ সবল রাখতে চান।

তাহলে আজকের এই আর্টিকেলটি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ হতে যাচ্ছে। কারণ এটি বললে আপনি জানতে পারবেন কানের বিভিন্ন সমস্যার সমাধান সম্পর্কে। তাছাড়াও কানে ইনফেকশন হলে করণীয় এবং কানে ইনফেকশন এর এন্টিবায়োটিক কি সে সম্পর্কে বিস্তারিত ভাবে আলোচনা করা হবে তাই মনোযোগ সহকারে আজকের এই আর্টিকেলটি পড়ার জন্য অনুরোধ রইল। তো চলুন দেরি না করে আজকের আর্টিকেলটি শুরু করা যাক।

কানের ইনফেকশনের এর লক্ষণ

অনেক সময় আমাদের কানে বিভিন্ন ধরনের ব্যথা অনুভব করে থাকে। কিন্তু আমরা নিজেও জানিনা এই ব্যথাগুলো কি কারণে হয় এটা নিয়ে আমরা বিভিন্নজন বিভিন্ন চিন্তাভাবনাও করে থাকি। অনেক সময় দেখা যায় যে আমরা গোসল করতে গিয়ে আমাদের কানের ভিতর পানি চলে গেলে সে পানির কারণে আস্তে আস্তে আমরা কানে কম শুনতে থাকি। আর এই ধরনের সমস্যা আমাদের সঙ্গে প্রতিনিয়ত ভোটে চলেছে। সেজন্যে আজকের আর্টিকেলটিতে আনন্দ হচ্ছে।

যে কানের ইনফেকশন এর লক্ষণ কি এবং কিভাবে বুঝবেন। যদি আপনার কানে কোন সময় হালকা হালকা ব্যথা অনুভব করেন বা কান ধোন ধরে কানে কম শুনতে পান তাহলে বুঝবেন আপনার কানের ভিতর ঘা হয়েছে বা কোন ইনফেকশনের কারণে এই সমস্যাটা দেখা দিচ্ছে। কানে কোন ধরনের সমস্যা দেখা দিলে প্রথমত কান ভারী হয়ে থাকে আর কানে কম শোনা যায়। তাছাড়াও রাতে যখন আমরা ঘুমাতে যায় তখন আমাদের কান দিয়ে হালকা হালকা পানি বের হতে থাকে।

এই ধরনের সমস্যা যদি দেখা দেয় তাহলে আপনি বুঝে নিবেন যে আপনার কানে ইনফেকশন হয়েছে। আর কানের ইনফেকশন এর লক্ষণ এগুলোই। তাহলে বুঝতে পেরেছেন যে কানের ইনফেকশন হলে কি ধরনের লক্ষণ দেখা দিয়ে থাকে। আপনার কানে কোন ইনফেকশন দেখা দিলে প্রথমে কান ভারী হয়ে থাকবে, ধন দা ধরবে, কান থেকে পানি বের হবে, কানে কম শুনতে পাবেন, এই ধরনের সমস্যা দেখা দিলে বুঝে নিবেন যে আপনার কানে ইনফেকশন বা ঘা দেখা দিয়েছে।

কানে ইনফেকশন হলে করণীয়

অনেক সময় দেখা যায় আমাদের কারণে বিভিন্ন ধরনের সমস্যার কারণে ইনফেকশন দেখা দিয়ে থাকে। যে ইনফেকশন গুলো দেখা দেয়ার জন্য আমরা অনেকে অনেক ধরনের চিন্তাভাবনা করে থাকি। যে ইনফেকশনটি কিভাবে ভালো করব বাকি ওষুধ খেলে এটি ভালো হবে বিভিন্ন ধরনের চিন্তা ভাবনা করে থাকি। আজকের এই আর্টিকেলটির এই অংশে জানানো হবে কানে ইনফেকশন হলে করনীয় কি। যদি কোন সময় আপনার কানে কোন ধরনের ইনফেকশন দেখা দেয়।

তাহলে সেটা আগে শিওর হতে হবে যে কি ইনফেকশন কিনা অন্য কিছু যদি বুঝতে পারেন ইনফেকশন তাহলে প্রথমে কটন বাদ দিয়ে আপনার কানের ভেতরকার ময়লা গুলো ভালোভাবে পরিস্কার করে নিবেন। তারপর ফার্মেসিতে গিয়ে যেকোনো একটি ব্যথার মেডিসিন গ্রহণ করবেন। ব্যথার মেডিসিন টি খাওয়ার পরে দেখবেন যে আপনার কোন ফলাফল পারেন কিনা যদি বুঝতে পারেন ব্যথা কমছে বা বাড়ছে তাহলে বুঝে নিতে হবে।

আপনার কানের ভিতর ঘা হয়েছে।যে ঘা বা ইনফেকশন হওয়ার বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিচ্ছে। তানি ইনফেকশন হলে করণীয় হচ্ছে আপনার কানের ইনফেকশন এন্টিবায়োটিক ওষুধ খেতে হবে । নয়তো আপনার এই কানের ভেতরকার বিভিন্ন ধরনের সমস্যা ঠিক হবে না কানের ইনফেকশন অ্যান্টিবায়োটিক সম্পর্কে নিচে বিস্তারিত ভাবে আলোচনা করা হলো।

কানের ইনফেকশনের এন্টিবায়োটিক

কানে ইনফেকশন এন্টিবায়োটিক ওষুধ বিভিন্ন ধরনের হয়ে থাকে। আমরা কম বেশি সকলেই জানি যে বিভিন্ন অসুখ এর বিভিন্ন ধরনের ওষুধ হয়ে থাকে। তেমন কানেরও বিভিন্ন ধরনের অ্যান্টিবায়োটিক রয়েছে। যে এন্টিবায়োটিক গুলো খাওয়ার ফলে আমরা কানের ভিতরে কোন ঘাটা বা কোন ইনফেকশন থাকলে যেগুলো খুব তাড়াতাড়ি ভালো হয়ে যায়। তাই আপনাকে এই ধরনের এন্টিবায়োটিক ওষুধ খেতে হবে।

তাছাড়াও যদি আপনার কানে কোন সময় কান ভারী হয়ে থাকে বা কান ধোনটা ধরে থাকে বা কান থেকে পানি বের হয় তাহলে আপনাকে অবশ্যই এন্টিবায়োটিক গ্রহণ করতে হবে। আমরা অনেকেই অ্যান্টিবায়োটিক ওষুধের নাম জানি না তাই আজকের এই আর্টিকেল এর এই অংশটিতে জানা দেয়া হবে সেই কানের ইনফেকশনের এন্টিবায়োটিক ওষুধের নাম সম্পর্কে। যে অ্যান্টিবায়োটিক খাওয়ার ফলে আপনার কানে যে ধরনের সমস্যা দেখা দিক না কেন সেটা তাড়াতাড়ি ভালো হয়ে যাবে ।

তো চলুন জেনে না যাক সে এন্টিবায়োটিকটির নাম কি:Clavusef-250mg. এই অ্যান্টিবায়োটিক যদি খান আপনার কানের বিভিন্ন ধরনের সমস্যা ঠিক হয়ে যাবে খুব তাড়াতাড়ি। প্রতি পিস অ্যান্টিবায়োটিক এই ট্যাবলেট টির দাম ৩৫ টাকা করে আপনি যদি পাঁচ দিন নিয়মিত। আপনার কানে কি হবে ব্যথা হচ্ছে সেটার উপর নির্ভর করে এই অ্যান্টিবায়োটিক যদি গ্রহণ করেন তাহলে খুব তাড়াতাড়ি আপনার কানের সমস্যা দূর হয়ে যাবে।

যেমন আপনার কানে যদি বেশি ব্যথা করে তাহলে সকাল বা বিকেল খাবেন আর কম ব্যথা করলে জাস্ট রাতে ঘুমানোর আগে খাবেন। তাহলে আপনি দেখতে পাবেন খুব তাড়াতাড়ি আপনার কানের ঘা শুকিয়ে যাচ্ছে বা ইনফেকশন ঠিক হয়ে যাচ্ছে। তাহলে আপনি অবশ্যই বুঝতে পেরেছেন যে কানের ইনফেকশনেরএন্টিবায়োটিক এর নাম কি।

কানের ঘা এর ওষুধ

আমাদের কানে বিভিন্ন ধরনের সমস্যার কারণে ঘা দেখা দিয়ে থাকে সে ঘা গুলো ভালো করার জন্য বিভিন্ন ধরনের ওষুধ খেতে হয়। আমরা অনেকেই আছি যে জানিনা যে কি ধরনের ওষুধ খেলে ভালো হয়। বা ডাক্তারের কাছ থেকে সে ওষুধগুলো গ্রহণ করার পরেও অনেক সময় দেখা যায় যে আমাদের কানের ঘা গুলো ভালো হয় না। আবার অনেক সময় ভালো হয় আবার কয়দিন পর আবার সে ঘা থেকে ব্যথা বা বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিয়ে থাকে।

তাই আজকের এই আর্টিকেলটির এই অংশে আমরা জানাবো কানে ঘা এর ওষুধ এর নাম সম্পর্কে। আপনার কানে যদি কোন ধরনের সমস্যা দেখা দেয় তাহলে আপনি কোন ধরনের ওষুধগুলো গ্রহণ করবেন সেটি সম্পর্কে জানিয়ে দেয়া হবে। আপনার কানে যদি ঘা হয় প্রথমে আপনাকে এন্টিবায়োটিক ওষুধ খেতে হবে।Clavusef-250mg.এই এন্টিবায়োটিক টি গ্রহণ করার পাশাপাশি আপনাকে আরো কিছু ওষুধ খেতে হবে যেমন:A-Pak.200mg এর পাশাপাশি গ্যাসের ট্যাবলেট যেকোনো খেতে পারেন।

তাহলে আপনি নিজেই বুঝতে পারবেন যে খুব তাড়াতাড়ি আপনার কারনে ঘা ঠিক হয়ে যাবে। আশা করি আপনি বুঝতে পেরেছেন যে কানে ঘা এর ওষুধ কোনগুলি কিন্তু এই ওষুধ গুলো অবশ্যই ডাক্তারের পরামর্শ ছাড়া গ্রহণ করবেন না। এই ওষুধগুলি ডাক্তারের পরামর্শ নেওয়ার পরে গ্রহণ করবেন তার আগে নিলে আপনার কানের ক্ষতিও হতে পারে।

আমাদের শেষ কথা: কানে ইনফেকশন হলে করণীয়

প্রিয় পাঠক, আশা করি আপনি বুঝতে পেরেছেন যে কানে ইনফেকশন হলে করণীয় কি এবং কানে ইনফেকশনএন্টিবায়োটিক ওষুধের নাম এবং কানে ইনফেকশন এর লক্ষণ এবং কানে ঘা এর ওষুধ আমরা এ সকল বিষয় নিয়ে আজকের এই আর্টিকেলটিতে আলোচনা করেছি। আশা করি বুঝতে পেরেছেন যে আপনার কানে যদি কোন ধরনের সমস্যা দেখা দেয় তাহলে কি করতে হবে। আর এই তথ্যগুলো একজন ডাক্তারের কাছ থেকে নিয়ে আপনাদের কাছে তুলে ধরার চেষ্টা করেছি। এতক্ষণ সহকারে আর্টিকেলটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ফাইসাল ২৪ ওয়েবসাইটটির নীতিমালা মেনে কমেন্ট করুন প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url