প্রচন্ড গরমে সুস্থ থাকা ১০ টি উপায় সম্পর্কে বিস্তারিত জানুন

প্রিয় পাঠক, আপনি কি জানেন প্রচন্ড গরমে সুস্থ থাকা ১০ টি উপায় সম্পর্কে আপনি যদি না জেনে থাকেন প্রচন্ড গরমে সুস্থ থাকা ১০ টি উপায় তাহলে আখেরি আর্টিকেল থেকে জেনে বিস্তারিত সকল তথ্য কারণ এখন গরমকাল সেজন্য আমাদের প্রত্যেককে জানতে হবে। প্রচন্ড গরমে সুস্থ থাকা ১০ টি উপায় সম্পর্কে চলুন দেরি না করে আজকে রাতে শুরু করা যাক।
প্রচন্ড গরমে সুস্থ থাকার উপায়
তাছাড়া এই আর্টিকেল থেকে জানতে পারবেন গরমে শরীরে কি কি ক্ষতি হতে পারে। এবং এবং গরমে কি খাবার খেলে শরীর সুস্থ থাকবে এই সকল বিস্তারিত তথ্য জানতে যদি আপনি আগ্রহ হয়ে থাকেন তাহলে আজকের এই আর্টিকেলটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়ুন তাহলে বিস্তারিত তথ্য জানতে পারবেন তো চলুন দেরি না করে শুধু করা যাক আজকের আর্টিকেলটি প্রচন্ড গরমে সুস্থ থাকা ১০ টি উপায় সম্পর্কে
পোস্ট সূচিপত্র:প্রচন্ড গরমে সুস্থ থাকা ১০ টি উপায় সম্পর্কে বিস্তারিত জানুন।

প্রচন্ড গরমে সুস্থ থাকা ১০ টি উপায়

প্রচন্ড গরমের ফলে আমাদের শরীরে ওপর বিভিন্ন রকমের প্রভাব পড়ে যার কারণে আমাদের শরীরে পারমিশূন্যতা দেখা দেয়। এছাড়াও আমাদের শরীরে বিভিন্ন ধরনের মারাত্মক মারাত্মক রোগ এই গরমের কারণে দেখা দিয়ে থাকে। প্রচন্ড গরমের ফলে আমাদের শরীরে এমন এমন রোগ হতে পারে যেগুলো কারণে আমাদের এমনকি মৃত্যু হতে পারে। তাই আমাদের প্রত্যেককে জানতে হবে প্রচণ্ড গরমে সুস্থ থাকার দশটি উপায় সম্পর্কে। চলুন জেনে নেওয়া যাক যে প্রচন্ড গরমে সুস্থ থাকা ১০ টি উপায় গুলো কি কি।
  • যখন প্রচন্ড গরম পড়ে তখন আমাদের প্রতিদিন কমপক্ষে তিন থেকে চার লিটার পানি পান করতে হবে। পানি পান করার কারণে শরীর ঠান্ডা থাকে।
  • আপনি যদি মাঠে কাজ করে থাকেন তাহলে অবশ্যই একটি গামছা ভালোভাবে ভিজিয়ে নে সেটা আপনার শরীরে পেঁচিয়ে রাখবেন বা ত্বকের উপর দিয়ে রাখবেন।
  • প্রচন্ড গরমের ফলে আমাদের শরীরে পানি শূন্যতা দেখা দিতে পারে। আর এই রোগ থেকে বাঁচতে চাইলে অবশ্যই আপনাকে প্রতিদিন তিন থেকে চার লিটার পানি পান করতে হবে।
  • গরমের সময় বিশেষ করে আমরা বাহিরে খাবার কম খাবো কারণ অতিরিক্ত গরমের ফলে বাইরের খাবার গুলো নষ্ট হয়ে যায়। আর সেই খাবারগুলো খাওয়ার ফলে আমরা অসুস্থ হয়ে পড়ি।
  • অতিরিক্ত গরমের সময় আমরা তেল এবং বেশি মসলাযুক্ত খাবার কম খাওয়ার চেষ্টা করব।
  • আমরা কমবেশি সকলেই জানি দশটা থেকে বিকাল ৩ টা পর্যন্ত তাপমাত্রা বা রোদ একটু বেশি থাকে। তাই এই সময়টাতে আমাদের অতিরিক্ত কাজ ছাড়া আমরা বাহিরে বের হব না।
  • গরমের সময় আমরা অতিরিক্ত টাইট পোশাক বা একটু মোটা জাতীয় পোশাক করার চেষ্টা করব না এই সময় আমাদের পাতলা বা ঢিলেঢালা সুতির পোশাক পড়ার চেষ্টা করতে হবে।
  • আপনি যদি গরমে সময় বাহিরে যাওয়ার প্রয়োজন হয় অবশ্যই আপনি সাথে করে এক বোতল পানি নিয়ে যাবেন। এবং তার সঙ্গে, ক্যাপ, টুপি, ছাতা, চশমা ইত্যাদি নিয়ে বের হবেন যাতে করে আপনার শরীরে রোদ বা তাপমাত্রা কম রাখতে পারে।
  • বিশেষ করে এই গরমের সময় কলের ঠান্ডা পানি পান করতে হবে ট্যাংকের কোন পানি পান করা যাবে না কারণ ট্যাংকের পানি গরম হয়ে থাকে তার সাথে নোংরা অনেক সময় দেখা যায়।
  • অতিরিক্ত গরমে নিজেকে সুস্থ রাখতে একটু বেশি বেশি করে ভিটামিন সি জাতীয় খাবার খেতে হবে। ভিটামিন সি খাওয়ার ফলে আমাদের শরীর ঠান্ডা এবং সতেজ থাকে। এবং এই তীব্র গরমে মাছ মাংস না খেয়ে শাকসবজি একটু বেশি করে খেলে শরীর ভালো থাকে।
  • অতিরক্ত গরমের কারণে আপনার যদি হিট স্ট্রোকের মত কোন রোগের লক্ষণ দেখা দেয় তাহলে অবশ্যই আপনাকে বেশি বেশি পানি পান করতে হবে নয়তো আপনার শরীরে পানি শূন্যতার রং দেখা দিতে পারে।

গরমে শরীরের কি কি ক্ষতি হতে পারে

আপনারা কি জানেন গরম কি কারনে হয়ে থাকে। মূলত যখন জলবায়ু বা বায়ুমন্ডল এর তাপমাত্রা বৃদ্ধি পায় তখন প্রচন্ড পরিমাণে গরম দেখা দেয়। আবহাওয়া বা জলবায়ু গরম হওয়ার ফলে বাতাসের সামনে মিশ্রিত হয়ে বাতাসও গরম হয়ে যায় যার ফলে আমাদের শরীরে অনেক গরম হয়ে যায়। গরমে শরীরের কি কি ক্ষতি হতে পারে সে সম্পর্কে বিস্তারিত জেনে নিন দেরি না করে শুরু করা যাক আজকের এই আর্টিকেলটি গরমে শরীরের কি কি ক্ষতি হতে পারে।
  • প্রচন্ড গরমের ফলে মানুষের নানা রকম সমস্যা দেখা দিতে পারে বিশেষ করে মানুষের যে সমস্যাটা বেশি দেখা দেয় সেটি হল হার্টের সমস্যা যাদের হার্টের সমস্যা থাকে তাদের গরম লাগার ফলে হার্টবিট বেড়ে যায় যার ফলে হার্ড স্টক হয়ে এমনকি রোগে মারা যেতে পারে।
  • অতিরিক্ত গরমের ফলে মানুষের শরীর হিট হয়ে যায় এবং তাদের শ্বাস টালি রক্তনালী গুলো ফুলে যায় এবং রক্ত জমাট বেঁধে শক্ত হয়ে যাই। এই সমস্যাগুলো দেখা দেওয়ার ফলে মানুষের হৃদপিণ্ড স্বাভাবিকভাবে চলাচল করতে পারে না।
  • অতিরিক্ত গরম এর ফলে আমাদের শরীরের নানা ধরনের সমস্যা দেখা দিয়ে থাকে যেমন হাত পাতে চুলকানি মাথার চুল উঠে যাওয়া চোখ দিয়ে পানি পড়া চোখ লাল হয়ে থাকা গরমের ফলে এগুলো বিস্তারিত অনেক সমস্যা দেখা দিয়ে থাকে।
  • প্রচন্ড গরমের ফলে আমাদের শরীরের রক্তচাপ কমে যায় যার ফলে আমাদের হার নিজে গান দিবেন কি অপরাধ স্বাভাবিকভাবে চলাচল করতে পারে না যার ফলে হার্ড স্টকও হতে পারে।
  • এছাড়াও অতিরিক্ত গরমের ফলে অন্যান্য রোগের লক্ষণও দেখা দিতে পারে। যেমন, মাথা ঘোরানো, মাথা চক্কর দেওয়া, নিস্তেজ হয়ে পড়ে যাওয়া, ক্লান্তি এবং প্রচন্ড শরীর ভারী, শরীর থেকে ঘাম বের হওয়া ইত্যাদি সকল সমস্যা প্রচন্ড গরমের ফলে দেখা দিতে পারে।

গরমে কি খাবার খেলে শরীর সুস্থ থাকবে

প্রচন্ড গরমে আমাদের শরীরকে সুস্থ রাখতে কিছু নিয়ম এবং কিছু খাবার তালিকা মেনে চলতে হয়। এমন কিছু খাবার রয়েছে যেগুলো খাওয়ার ফলে আমাদের শরীর অনেক শীতল এবং ঠান্ডা থাকে। তো চলুন জেনে নেওয়া যাক যে গরমে কি খাবার খেলে শরীর সুস্থ থাকবে।
  • প্রচন্ড গরমে প্রথমে আপনাকে যে খাবারটি খেতে হবে সেটি হলো বিশেষ করে পানি প্রচন্ড গরমে নিজেকে সুস্থ রাখতে হলে প্রতিদিন তিন থেকে চার লিটার পানি পান করতে হবে। এতে করে আপনার শরীরে পারমিশন্নতার রোগ দেখা দিবে না।
  • প্রচন্ড গরমে বিশুদ্ধ পানি পান করতে হবে টিউবওয়েলের এবং ট্যাংকের কোন পানি পান করা যাবে না ট্যাংকের পানিতে অনেক নোংরা থাকে এবং রোদ লাগার ফলে পানি গরম হয়ে থাকে।
  • প্রচন্ড গরমে আমাদের শরীরকে সুস্থ রাখতে হলে বেশি বেশি ভিটামিন সি খেতে হবে ভিটামিন সি খাওয়ার ফলে আমাদের শরীর শীতল এবং ঠান্ডা থাকে।
  • অতিরিক্ত গরম পরলে আমাদেরকে বিশুদ্ধ পানি পান করতে হবে সেটা টিউবওয়েল বা ফ্রিজে রেখে ঠান্ডা করে পানি পান করতে হবে। আপনি চাইলে ঘরোয়া ভাবে সর্বদা তৈরি করে পান করতে পারেন।
  • প্রচন্ড গরমে আপনার শরীরকে সুস্থ রাখতে যেয়ে ফলমূল খাবেন, তরমুজ, শসা, বেলের শরবত, লেবু, ডাবের পানি ইত্যাদি সব ফলমূল খাবেন।
  • প্রচন্ড গরমে নিজেকে সুস্থ রাখতে ফাস্টফুড জাতীয় খাবার কম খেতে হবে। কারণ ফাস্টফোর্ড জাতীয় খাবারে মাংস এবং তেলের পরিমাণ একটু বেশি থাকে যার ফলে আমাদের শরীরে অনেক টেম্পারেচার বেড়ে যায়। যেমন, মাংস, হাঁসের মাংস, মুরগির মাংস, ডিম, গরুর মাংস, ইত্যাদি খাবারগুলো খাওয়ার ফলে আপনার শরীরের টেম্পারেচার বেড়ে যাবে তাই খাবারগুলো থেকে নিজেকে বিরত রাখুন।
  • প্রচন্ড গরমে আমাদের শরীরের অনেক ভিটামিন ই কমে যায় যার ফলে আমাদের শরীরের ভিটামিন ও খনিজ পদার্থ চাহিদা অনেকটাই বেড়ে যায়। সে চাহিদাগুলো পূরণ করতে, রঙ্গিন সব শাকসবজি, টক জাতীয় ফলমূল, মিষ্টি ফল এগুলো খাদ্য তালিকায় রাখাটা খুবই জরুরী।
  • এই গরমে আমাদের শরীরকে সুস্থ রাখতে আমাদের শরীরে প্রোটিন যুক্ত খাবার খুবই জরুরী যেমন, পাতলা দুধ, ছোট মাছ, তরমুজ, শসা, টমেটো, লাউ, ইত্যাদি সব ফলমূল এই গরমের সময় আমাদের শরীরের প্রচুর পরিমাণে ভিটামিন সি বা অন্যান্য ভিটামিনের চাহিদা পূরণ করে।
  • এছাড়াও প্রচন্ড গরমে আমাদের শরীরে শর্করার চাহিদা মেটাতে আমাদেরকে ভাত, সবজি, ডাল,, লেবু, বেল, লাল শাকসবজি, ইত্যাদি জাতীয় খাবার আমাদের শরীরে জন্য খুবই জরুরী।
  • গরমে শরীরের কি কি ক্ষতি হতে পারে

গরমে যে খাবার গুলো খাবেন না

আমরা কম বেশি সকলে জানি প্রচন্ড গরমের ফলে আমাদের শরীরে বিভিন্ন ধরনের ক্ষতি দেখা দেয়। তা ছাড়া এমন কিছু খাবার রয়েছে যেগুলো খাওয়ার ফলে আমাদের শরীর আরো উত্তপ্ত হয়ে পড়ে যার ফলে আমাদের প্রচন্ড শরীর গরম হয়ে যায় এতে করে আমাদের হৃদপিণ্ড সমস্যা এবং হৃদয় জাতীয় রোগের দেখা দিতে পারে। তাছাড়া আমরা হার্টের রোগী আছে বা হার্টের সমস্যা আছে তারা এই খাবার থেকে সব সময় বিরত থাকতে হবে।

কেননা আপনি যদি এই খাবারগুলো খান তাহলে আপনার শরীর আরো হিট হয়ে যাবে এতে করে আপনার মৃত্যুর জন্য কেউ হতে পারে। তো চলুন সে খাবার সম্পর্কে বিস্তারিত জানিয়ে যেমন: গরুর মাংস, খাসির মাংস, হাঁসের মাংস, মুরগির মাংস, হাঁসের ডিম, মুরগির ডিম, দুধ, বিভিন্ন ধরনের ফাস্ট ফুড জাতীয় খাবার ইত্যাদি আপনি যদি এই সকল খাবার গরমে খেয়ে থাকেন তাহলে আপনার বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিবে।

সেই সমস্যাগুলো দেখা যার ফলে আপনার অনেক বড় ক্ষতি হতে পারে বিশেষ করে গরমের সময় আমাদের হজম শক্তি একটু কমে গিয়ে থাকে। যার ফলে আমাদের খাবার হজম হতে দেরি হয় তাই আপনি যদি এসব খাবার খান গর্ভের সময় আপনার শরীর হিট হবে এবং প্রচণ্ড গ্যাসের প্রভাব পড়বে আপনার উপরে তাই এসব জাতীয় খাবার থেকে সবসময় নিজেকে গরমের সময় বিরত রাখবেন। শুধুমাত্র গরমের সময় লাল নীল শাকসবজি ফলমূল জাতীয় খাবার খেয়ে নিজেকে শস্য-সবল রাখুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ফাইসাল ২৪ ওয়েবসাইটটির নীতিমালা মেনে কমেন্ট করুন প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url