খুলনা জেলার সেরা ১০ টি দর্শনীয় স্থান সম্পর্কে বিস্তারিত জানুন

প্রিয় পাঠক, আপনি কি খুলনা জেলার সেরা ১০ টি দর্শনীয় স্থান সম্পর্কে কিছু জানেন আপনি যদি না জেনে থাকেন তাহলে আজকের এই আর্টিকেলটিতে আপনাকে জানিয়ে দেয়া হবে খুলনা জেলার সেরা ১০ টি দর্শনীয় স্থান সম্পর্কে যেগুলো পুরো খুলনা জেলাকে এবং সুন্দরবন এর বিভিন্ন জায়গা জুড়ে বয়ে রয়েছে। আপনি যদি খুলনা জেলায় ঘুরতে যাওয়ার চিন্তা ভাবনা করে থাকেন তাহলে এই আর্টিকেলটি সম্পন্ন মনোযোগ সহকারে পড়ুন এবং জেনে ফেল খুলনা জেলার সেরা ১০ টি দর্শনীয় স্থান সম্পর্কে।
khulna top 10 place
যেগুলো জানার পরে আপনি খুব সহজে খুলনা জেলার সেরা দশটি দর্শনীয় স্থান ভ্রমণ করতে পারবেন এবং কোথায় কোন স্থান অবস্থান করছেন সেগুলো জানতে পারবেন কারণ এই আর্টিকেলটিতে বিস্তারিতভাবে সম্পূর্ণ তথ্য আলোচনা করা হয়েছে। বিস্তারিত জানতে আর্টিকেলটি সম্পন্ন মনোযোগ সহকারে পড়ুন
পোস্ট সূচিপত্র:খুলনা জেলার সেরা ১০ টি দর্শনীয় স্থান সম্পর্কে নিচে বিস্তারিত করুন

১/সুন্দরবন

সুন্দরবন এ বন টি কম বেশি আমাদের সকলের কাছে স্বনামধন্য একটি পর্যটক এরিয়া যা শুধু বাংলাদেশের নয় ভারত জুড়ে অবস্থিত রয়েছে। তবে বাংলাদেশে যে আয়তন রয়েছে তার আয়তন হচ্ছে 66 17 বর্গ কিলোমিটার সুন্দরবনের অবস্থান। ১৯৯৭ সালে ইউনেস্ক সুন্দরবনকে বিশ্বের সেরা বন হিসেবে ঘোষণা করে। জীব বৃক্ষে ঘেরা এই সুন্দরবনকে জাদুঘর বন বলা হয়। এ মনে প্রচুর সুন্দরী গাছ রয়েছে তা ছাড়াও বিভিন্ন পণ্য সুন্দর সুন্দর প্রাণীও রয়েছে।

এই সুন্দর সুন্দর জিনিসের ভিত্তিতে বা এর নাম অনুসারে এ বর্ণের নাম রাখা হয় সুন্দরবন। সুন্দরবন বিশাল একটি অঞ্চল হলেও বনের সব জায়গায় ঘুরতে যাওয়া যায় না আপনি শুধু বন অধিদপ্তরের অনুমতি নিয়ে বনের কিছু জায়গায় যেতে পারবেন। সাধারণত শীতে নদী ও সমুদ্র শান্ত থাকে বিধায় এই সময় সুন্দরবন ঘুরতে যাওয়ার উপযুক্ত সময় সুন্দরবনের দর্শনীয় স্থানগুলোর মধ্যে রয়েছে।

যেমন কর্মচল, হারবারিয়া, কচিখালি, কটকা, জামতলা, ইরন পয়েন্ট. দুবলারচর উল্লেখযোগ্য একসাথে পুরো সুন্দরবন দেখতে হলে আপনাকে কয়েকদিন সময় নিয়ে দেখতে হবে। জাহাজ বা লঞ্চে ঘুরতে যেতে হবে অনেক জায়গায় আশা করি আপনি বুঝতে পেরেছেন। খুলনা জেলার সেরা ১০ টি দর্শনীয় স্থান কোনগুলো।

২/ভূতিয়ার পদ্মবিল

খুলনা জেলার দের খানা উপজেলারপদ্মফুল সমৃদ্ধ ঘটিয়ার পদ্মবিল টি অবস্থিত। পদ্মভূমিদের জন্য এ পদ্মফুল ভূমি যেন এক স্বর্গপুরী হাজার হাজার পদ্মফুল ফুটে সমগ্র বিলজুড়ে অপরের দৃশ্য শহরের বিরক্তকর জীবন গুছিয়ে দিবে এই ভুলের এক নজর দেখার পরে। সকাল ছয়টা থেকে ৬:৩০ মিনিট পর্যন্ত পদ্মফুল দেখার সবচেয়ে উপযুক্ত সময় বেলা বাড়ার সাথে সাথে পদ্ম ফুলের পাপী ও বুঝে যেতে থাকে। সেপ্টেম্বর অক্টোবর মাসে এই ভতি আর পদ্মবিল ভ্রমণের সবচেয়ে উপযুক্ত সময় আশা করি আপনি বুঝতে পেরেছেনখুলনা জেলার সেরা ১০ টি দর্শনীয় স্থান গুলো সম্পর্কে।

৩/পুটনি দ্বীপ

খুলনার দর্শন গুলোর মধ্যে সুন্দরবনের একটি অংশ খুলনার এই পুটনি দ্বীপ স্থানীয় বাসিন্দারা একে দ্বীপ চড় বলে। সমুদ্র ও ঘনঘন অঞ্চলের মাছ দিয়ে রয়েছে আঁকাবাঁকা সবুজ ঘাসের ভেরা রাস্তা এবং তার সাথে আঁকাবাঁকা খাল জলে পুরো এলাকা ভাসমান থাকে। ভাড়টা সময় দেখা মিলে ধুধু বালুচরের পাঙ্গাসিয়া নদী ও বঙ্গোপসাগরের এই মোহনায় আপনি বিকেলের সময় সুন্দর সূর্য অস্ত দেখতে পাবেন। 

হরিণ এবং মাছের অভয় রন্ন হওয়ার কারণে পুটুনি দ্বীপে জেলে ও সাধারণ মানুষ তেমন আসে না তবে অনেকে কাকরা আহরণ করতে এই পুটনি দ্বীপে এসে থাকে। এই বিচে হরিণ এবং মাছের বিচরণ থাকলেও কোন বাঘের বিচরণ নেই তাই আপনি চাইলে বনবিভাগের অনুমতি নিয়ে ঘুরতে আসতে পারেন প্রকৃতিতে ঘেরা এবং সৌন্দর্যে ঘেরা এই পুটুনি দ্বীপে খুলনা জেলার সেরা ১০ টি দর্শনীয় স্থানের মধ্যে এটিও রয়েছে।

৪/হিরন পয়েন্ট

পৃথিবীর সবচেয়ে বড় বন ম্যাংক ও বন এর দক্ষিণ পাশে খুলনা অঞ্চলের গঙ্গা নদীর তীরে অবস্থিত সংরক্ষণ ও একটি অঞ্চলের নাম হিরণ পয়েন্ট। ইউনেস্কো ঘোষিত বিশ্ব এই হিরন পয়েন্টের আরেকটি নাম নীলকমল আপনি এই হিরণ পয়েন্টে দেখতে পাবেন, হরিণ, বানর, বাঘ সহ নানা প্রজাতির সব প্রাণী তাছাড়া দেখতে পাবেন।

বিভিন্ন প্রকার পাখি হিরণ পয়েন্টের সবচেয়ে আকর্ষণীয় জিনিস হচ্ছে রয়েল বেঙ্গল টাইগার চিত্রা হয়ে লাশ এক রেট কাতা খোঁচা ভ্যানি বগ প্রকৃতির পশু পাখি দেখা পাওয়া যায়। এখানে যেতে হলে অবশ্যই আপনাকে বনবিভাগের অনুমতি নিয়ে যেতে হবে। খুলনা জেলার সেরা ১০ টি দর্শনীয় স্থান এর মধ্যে এটা ৪ নাম্বার অবস্থান করছেন।

৫/খুলনা বিভাগীয় জাদুঘর

খুলনা জেলায় ১৯৯৮ সালে শিববাড়ি মোড়ের পাপড়ি খালি পাশে গড়ে তোলা হয় দেশের দ্বিতীয় বৃহত্তম জাদুঘর খুলনা বিভাগীয় জাদুঘর এই জন্য খুলনা জেলার সেরা দর্শনীয় স্থানগুলোর মধ্যে এটিও একটি এখানে রয়েছে। খান জাহানাল আলীর সমাধি যশোরের ভরত ভাই না ঝিনাইদহের বারবার চড়ের মাটি খনন করে পাওয়া প্রাচীন সব মোহ আরো আছে।

ক্ষুব্ধ পার ব্রিটিশ আমলের কষ্টিপাথরের প্রাচীন সব মুক্তি ও কাল পাথরের মূর্তি তাছাড়া খুলনা জেলার নানা জায়গার বিভিন্ন সংরক্ষিত জিনিস এখানে রাখা রয়েছে। আপনি যদি খুলনা সহ বাংলাদেশের বিভিন্ন জায়গায় সম্পর্কে জ্ঞান অর্জন করতে চান তাহলে আপনি খুলনা বিভাগীয় জাদুঘর ঘুরে আসতে পারেন।খুলনা জেলার সেরা ১০ টি দর্শনীয় স্থান সম্পর্কে আশা করি বুঝতে পেরেছেন।

৬/খান জাহান আলী সেতু

খুলনা জেলার সাথে ও দক্ষিণ অঞ্চলের সকল মোগরা জেলার সাথে সড়ক যোগাযোগ স্থগিত রূপসা নদীর উপর দিয়ে গড়ে ওঠা খান জাহান আলী সেতুর মাধ্যমে তাই এই সেতুটি কে খুলনার প্রবেশদ্বার বলা হয়। ১.৬০ মিটার লম্বা এই সেতুর উপরে পুড়ে খোলা শহরটি দেখা যায় তাই এই সুন্দর সেতুটি দেখতে যেতে পারেন। খুলনা জেলার সেরা ১০ টি দর্শনীয় স্থানের মধ্যে এটা রয়েছে ৬ নম্বর অবস্থানে।

৭/রবীন্দ্রনাথ ঠাকুর এর শশুরালয়

খুলনা শহর থেকে মাত্র উনিশ কিলোমিটার দূরে কুলতলা উপজেলার দক্ষিণ বিহি গ্রামে রয়েছে একসময় জাকজমকপূর্ণ রাইবাড়ি অর্থাৎ রবীন্দ্রনাথ ঠাকুরের শ্বশুরালয় বর্তমানে এটি রবীন্দ্র কমপ্লেক্স নামে সুপরিচিত। এখানে রয়েছে রবীন্দ্রনাথ ঠাকুর ও তার পত্নীর আবদ্ধ ভাস্কর্য ঘর ও সবুজ বাগান পানের বরজ এবং না সারি আপনি চলে স্থানটি দর্শন করতে যেতে পারেন। খুলনা জেলার সেরা ১০ টি দর্শনীয় স্থান এর মধ্যে এটি রয়েছে সপ্তম অবস্থানে।

৮/করমজল পর্যটক কেন্দ্র

খুলনা জেলার আরেকটি দর্শনীয় স্থান হল করমজল পর্যটক কেন্দ্র এটি সুন্দরবনের পশু এবং নদীর তীরে অবস্থিত। বন বিভাগের তত্ত্বাবধানে মংলা সমুদ্র তীরে বা 8 কিলোমিটার দূরে ৩০ একর জমির উপরে এই পর্যটক কেন্দ্র তৈরি করা হয়েছে। একদিনে সুন্দরবন ঘুরতে চাইলে সবচেয়ে উপযুক্ত জায়গা হল

এই করমজল পর্যটক কেন্দ্র এখানে গেলে আপনার সঙ্গে দেখা মিলবে, কুমির, হরিণ, বানর, রিশাজিও কিছু বন্যপ্রাণী তাছাড়াও এই বনটির ভিতরে যাওয়ার জন্য তৈরি করা হয়েছে কাঠের একটি ব্রিজ যেটি মাটি থেকে বিশ ফিট উপরে অবস্থিত। এখানে একমাত্র বাংলাদেশে কুমিরের প্রাকৃতিক প্রজনন কেন্দ্র রয়েছে। খুলনা জেলার সেরা ১০ টি দর্শনীয় স্থান এর মধ্যে এটি রয়েছে আট নম্বর অবস্থানে।

৯/বঙ্গবন্ধু আইল্যান্ড

খুলনার মংলার দুবলার চর থেকে ১০ কিলো দূরে হিরন পয়েন্ট এর মাঝখানে চর বা বঙ্গবন্ধু আইল্যান্ড অবস্থিত। এই দিকটি সমুদ্র সৈকত থেকে প্রায় ২ মিটার উঁচু এবং এর আয়তন প্রায় ১০ বর্গ কিলোমিটার আশেপাশের জেলেরা মাছ ধরতে গিয়ে এই বঙ্গবন্ধু আইল্যান্ড খুঁজে পায়।

বঙ্গবন্ধু আয়ারল্যান্ডের বিভিন্ন প্রজাতির পাখি লাল লাল বিভিন্ন কাঁকড়া আর ভাগ্য ভালো হলে চরের পাশে ইরাবতীর নদীতে দেখা মিলবে ডলফিনের পর্যটনে সেরা এই বঙ্গবন্ধু আইল্যান্ড ওয়ান টাওয়ার ছাড়াও বিভিন্ন কিছু নির্মাণের বিষয় নিয়ে আলোচনা চলছে। খুলনা জেলার সেরা ১০ টি দর্শনীয় স্থান এর মধ্যে রয়েছে এটি ৯ নম্বর অবস্থানে।

১০/কটকা সমুদ্র সৈকত

খুলনা জেলার সেরা ১০ টি দর্শনীয় স্থানের মধ্যে সুন্দরবনের বৈচিত্র্যময় এবং সুন্দর স্থান কটকা সমুদ্র সৈকত। সুন্দরবনের প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করার জন্য কটকা তে রয়েছে 40 ফিট উঁচু একটি ওয়ান টাওয়ার যেখান থেকে সোজা উত্তরে কটকা সমুদ্র সৈকত। কটকা সমুদ্র সৈকটটি জামতলা সমুদ্র সৈকত নামে পরিচিত।

অনেক নির্জন ও পরিষ্কার পরিচ্ছন্ন সমুদ্র সৈকতের নীলাভূমি জোরে চোখে পড়ে কাকরাদের কারু কাঠামো কটকা সমুদ্র সৈকট্টি সোজা পূর্ব দিকে কচিখালীতে গিয়ে নিয়ে এসেছে যার ঠিক যার আকার আয়তন পরিবর্তনশীল যার অজ্ঞাত চোরা বালুর জন্য পানি তে নামাবে ঝুঁকিপূর্ণ আশা করি আপনি বুঝতে পেরেছেন খুলনা জেলার সেরা ১০ টি দর্শনীয় স্থান সম্পর্কে।

আমাদের শেষ কথা

খুলনার দর্শনীয় স্থান সমগ্র নিয়ে লিখলে লেখার শেষ হবে না কারণ খুলনা জেলায় এত দর্শনীয় স্থান রয়েছে যেগুলো বলে শেষ করা যাবে না। কিন্তু তার মধ্যে আমরা খুলনা জেলার সেরা ১০ টি দর্শনীয় স্থান সম্পর্কে বিভিন্ন তথ্য তুলে ধরেছি আজকের এই আর্টিকেলটিতে। তাছাড়া এই খুলনা জেলাতে অসংখ্য প্রাকৃতিক ও সৌন্দর্য ঘেরা স্থান রয়েছে যেগুলো বলে শেষ করা যাবে না তাই আপনিও চাইলে ঘুরে আসতে পারেন ম্যাংগো বন অথবা সুন্দরবন এই খুলনা জেলা শহর থেকে যেখানে রয়েছে হাজার হাজার পর্যটক কেন্দ্র বা সৌন্দর জায়গা এতক্ষণে আর্টিকেলটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ফাইসাল ২৪ ওয়েবসাইটটির নীতিমালা মেনে কমেন্ট করুন প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url