চোখ ওঠা বা চোখ লাল হওয়া - চোখ ওঠার লক্ষণ গুলি কি কি

 প্রিয় পাঠক,আপনি হয়তো জানেন না যে চোখ কেন লাল হয়। আর থেকে মুক্তি পাওয়ার উপায় গুলো কি কি এই বিষয় সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরার চেষ্টা করব। আপনি হয়তো অনেক ওয়েবসাইট ঘাটাঘাটি করছেন এ সকল প্রশ্নের উত্তর পাননি যদি তা হয়ে থাকে তাহলে মনোযোগ সহকারে পোস্টটি করুন আমরাই সকল বিষয় তুলে ধরার চেষ্টা করব।



আপনি যদি চোখ কেন লাল হয় এ সম্পর্কে সঠিকভাবে জানতে চান এবং চোখ ওঠা কাকে বলে বা এর থেকে মুক্তি পাওয়ার উপায় কি কি জানতে চাইলে এই পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন।

ভূমিকা

আমরা আজকে যে বিষয় নিয়ে আলোচনা করব সেটি হল চোখ ওঠা বা চোখ লাল হওয়ার কারণ । আর এর থেকে মুক্তি পাওয়ার উপায় কি কি এবং চোখ কেন ওঠে এ সম্পর্কে বিস্তারিত জানবো। এই বিষয় গুলি জানতে চাইলে এই আর্টিকেলটি মনোযোগ সহকারে ভালোভাবে পড়ার অনুরোধ রইলো এবং আপনার মতামত জানাবেন।

চোখ ওঠার লক্ষণ গুলি কি কি

আমরা হয়তো জানি না যে চোখ ওঠা কাকে বলে। এবং চোখ ওঠার লক্ষণ গুলি কি কি চোখ ওঠার বিভিন্ন লক্ষণ দেখা যায়। প্রথমে যে লক্ষণ দেখা দেয় সেটি হল সকালে ঘুম থেকে উঠলে চোখ অনেক পিছিয়ে থাকে। এবং লালচে লালচে ভাব থাকবে এটা হালকাভাবে লজ্জা থাকলে এবং চক্ষু খুসখুস কর।

এমনকি চোখ হালকাভাবে চুলকায়ও থাকে। এ রোগটা প্রতিবছর একবার দেখা দেয় শীতের ভিতর বা শীতের পরে কেমন আরো অনেক লক্ষণ আছে সেই লক্ষণ গুলো দেখলে বোঝা যাবে যে আপনার চোখ উঠছে। এই লক্ষণ গুলি দেখা দিলে চোখে সাথে সাথে পানি ব্যবহার করবেন এবং চোখের চশমা ব্যবহার করতে হবে।

চোখ ওঠা বা চোখ লাল হওয়া

চোখ উঠাবা চোখ লাল হওয়া এটি একটি বিপদজনক হোক এ রোগটি প্রতিবছর একবার করে দেখা দেয় এবং এটি একটি ছোঁয়াচে রোগ। এ রোগটি একজন হতে আরেকজনের পার হয়ে থাকবে। এই রক্ত প্রথম হলে চোখ লাল হয় এবং চোখ সবসময় জ্বালা করে। যদি কারো হয় তাহলে তার থেকে দূরে থাকার চেষ্টা করবেন।

 তাছাড়া আপনি যদি তার চোখের দিকে তাকান বা তার আশেপাশে যাবে তাহলে এই রোগটা আপনার হয়ে যেতে পারে। কারণ এটি একটি ছোঁয়া ছিল এর পরিবারের কারো হয় তাহলে তাকে কালো চশমা ব্যবহার করতে বলুন। তার চোখের দিকে তাকানো যাবে না যদি টাকায় কেউ তাহলে রক্তে তারা হয়ে যাবে একে বলে চোখ ওঠা রোগ।

চোখ উঠলে কি কি খাওয়া যাবে

আমিতো তখন চোখ উঠে আমরা তখন ভাবি কি কি খাবার খাওয়া যাবে এবং কি কি খাবার খাওয়া যাবে। না এটা নিয়ে আমরা অনেক দুশ্চিন্তা করে থাকি। এবং কি খাবার আমাদের চোখের জন্য উপকারী এবং চোখ ওঠা ভালো করতে অনেক সাহায্য করে এই খাবারগুলি তুলে ধরা হলো। সাধারণত চোখ অমূল্য সম্পদ এ কারণে চোখের অনেক যত্ন নিতে হবে এবং সব সময় চোখকে বিশ্রাম দিতে হবে।

এবং ভিটামিন জাতীয় খাবার খেতে হবে। যেমন মিষ্টি আলু , গাজর, পেঁপে লাউ, কমলা এক কথায় ভিটামিন এ থেকে ভিটামিন ডি পর্যন্ত সব ধরনের খাবার প্রতি সপ্তাহে খেতে হবে। কারণ আমরা বেশিরভাগ সময়ই তাকিয়ে থাকি এ কারণে চোখের অনেক এলার্জি ঘাটতি হয়। এ কারণে চোখ দুর্বল হয়ে যায় এ কারণে আমাদের চোখ উঠে চোখের সমস্যা দেখা দেয় এবং বিভিন্ন রোগ হয় এ খাবারগুলো চোখ উঠলে বেশি বেশি করে খেতে হবে।

চোখ উঠলে কি চোখে পানি দেওয়া যাবে

আমরা অনেক সময় ভাবি চোখ উঠলে কি চোখে পানি দেওয়া যাবে চোখে বারবার হাত দেওয়া যাবেচোখ উঠলে কি চোখে পানি দেওয়া যাবে । এই চিন্তা করল আমাদের মাথায় সব সময় ঘুরপাক খায় আমাদের যখন চোখ ওঠে আমরা চোখে পানি দিতে ভয় করি। কিন্তু না আমাদের যদি চোখ উঠে তাহলে সব সময় চোখে কেউ বলে ঠান্ডা পানি দিতে হবে।
আরো পড়ুন:
এবং পারলে ফ্রিজের ঠান্ডা পানি দেওয়া যাবে চোখে জোরে জোরে ষাট দিয়ে মারতে হবে যাতে পানি গুলো চোখে বাড়ি খায় এবং ঠান্ডা স্পর্শ পাই। কারণ চোখ উঠলে, চোখে যদিও ঠান্ডা পানি না দেওয়া হয় তাহলে চোখের অনেক সমস্যা দেখা দিবে তাই চোখ উঠলে চোখে কিছু সময় পর পর ঠান্ডা পানি দিতে হবে এবং চোখ সবসময় টিস্যু বা নরম জাতীয় কাপড় দিয়ে পরিষ্কার করতে হবে।

চোখ ওঠার উপকারিতা

আমরা হয়তো অনেকে জানি না যে চোখ উঠার উপকারিতা কি। অনেকে তো ভাবি চোখ উঠলে অনেক সমস্যা হয় এ কারণে অনেক ভয় করি কিন্তু না চোখ উঠলে সেটা আমাদের চোখে জন্য খুবই উপকারী চোখ উঠলে কি কি উপকার হয়। আমাদের চোখ তখনই উঠে যখন চোখ তখন দুর্বল হয়ে যায় বা অনেক ময়লা আবর্জমা করে।

 চোখ অনেক সময় চুলকায় তখন চোখ উঠে । আরে এর উপকারিতা হলো চোখ উঠলে চোখের যে ময়লা গুলো রাস্তাঘাটে হাট বাজারে বাড়িতে বিভিন্ন জায়গা থেকে যে চোখের ভিতরে আমাদের ধুলোবালি ঢুকে সেগুলো চোখ উঠলে চোখ বারবার চুলকানো বা পেঁচড়ানো এবং চোখের পানি পড়ার সাহায্যে সে ময়লা বলে বের হয়ে যায়। 

এটা আমাদের চোখের জন্য খুবই উপকারী আমাদের তো যখন ময়লা পড়ে অনেক চুলকায় এবং চোখ দিয়ে পানি পড়ে সেটা চোখের পানিপাড়ার মাধ্যমে সে ময়লা গুলো বের হয়ে যায়। এ কারণে কেউ কোথাও আমাদের চোখের জন্য খুবই উপকারী।

চোখ উঠলে ঘরোয়া চিকিৎসা

আমরা হয়তো অনেকে জানিনা যে চোখ উঠলে কিভাবে ঠিক করতে হবে বা ভালো করতে হয়। যখন চোখ ওঠার কিছু ঘরোয়া চিকিৎসা আপনার যদি চোখ উঠে তাহলে চোখে পানি দিতে হবে। এবং অনেক ঠান্ডা হতে হবে বা ফ্রিজের পানি হতে হবে পানি অবশ্যই ঠান্ডা হতে হবে। এবং দিনে ৫-৬ বার পানি দিতে হবে পানি দিতে হবে । 

এবং কচু শাক কচুর লতারি বেশি বেশি করে খেতে হবে এবং টক জাতীয় জিনিস বেশি খেতে হবে। যেমন লেবু তেতুল কমলা টপ যাতে ভিটামিন সি বেশি বেশি খেতে হবে এবং সবুজ জিনিস বেশি বেশি দেখতে হবে। এই পদ্ধতিতে যদি ভালো না হয় তাহলে চক্ষু বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ নিতে হবে এবং সেই মাফিক ওষুধ মেডিসিন নিতে হবে।

শোক একটা অমূল্য সম্পদ তাই চোখকে অবহেলা করা যাবে না সব সময় চোখকে সুস্থ রাখার চেষ্টা করতে হবে এবং চোখকে ধুলোবালি থেকে দূরে রাখতে হবে। এবং সাদা চশমা ব্যবহার করতে হবে এতে চোখের জন্য খুবই উপকারী। এভাবে আমরা ঘরোয়া উপায় চোখ চিকিৎসা করতে পারি।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ফাইসাল ২৪ ওয়েবসাইটটির নীতিমালা মেনে কমেন্ট করুন প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url