শরীরের রক্ত বৃদ্ধির উপায়

 প্রিয়,পাঠক আপনি কি জানেন শরীরের রক্ত বৃদ্ধির উপায় সমস্যা নেই আপনি যদি না জেনে থাকেন শরীরের রক্ত বৃদ্ধির উপায়। তাহলে আমরা. আপনাকে জানাবো যে শরীরের রক্ত বৃদ্ধির উপায় এবং কি ধরনের খাবার খেলে শরীরের রক্ত বৃদ্ধি পায় সেই খাবারগুলি এবং বিস্তারিত তথ্য গুলি সম্পর্কে তুলে ধরব তাই আমাদের সাথেই থাকুন পুরো আর্টিকেলটি পড়ুন

আমরা অনেকেই জানি কি খাবার খেলে শরীরের রক্ত বাড়ে এবং শরীরের রক্ত হিমোগ্লোবিন বাড়ে আবার অনেকে এই বিষয়গুলি জানে না। আজকে তাদের জন্যই আমরা কিছু নতুন নতুন টিপস নিয়ে চলে এসেছি ট্রিট সম্পর্কে জানতে নিজের পোস্ট সূচীপত্রটি একটু খেয়াল করুন এবং আমাদের সাথেই থাকুন

ভূমিকা

শরীরের রক্ত বারানোর মতো কিছু খাবার এবং প্রেগন্যান্ট অবস্থায় কি কি খাবার খেতে হয়। বা কি কি খাবার খাওয়া যাবেনা আজকে সেই সব বিষয় নিয়ে আলোচনা করব। কারণ মানুষ হয়ে বাঁচতে গেলে শরীরের রক্ত থাকতে হবে। তাই আমরা আপনাকে শরীরে রক্ত বৃদ্ধির উপায় জানাবো
শরীরের রক্ত বৃদ্ধির উপায়:
রক্ত এটা আমাদের শরীরের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটা জিনিস। যেটা শরীরের না থাকলে মানুষের অনেক সমস্যা হয় এজন্য রক্ত মানুষের শরীরের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিস। রক্ত না থাকলে যেসব সমস্যা হয় যেমন শরীরের রক্ত না থাকলে মাথা ঘুরায় চোখে কম দেখে মানুষ চিকন হয় খাওয়া-দাওয়া করতে পারে না হালকা দৌড়াদৌড়ি করলে ক্লান্ত হয়ে পড়ে সাহস বা গরম বা মনের মধ্যে শান্তি থাকে না। 

এক কথায় মানুষের শরীরের রক্ত না থাকলে মানুষের হাজারের বেশি সমস্যা দেখা যায় এজন্য মানুষের শরীরের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিস হল রক্ত।শরীরের রক্ত বাড়ানোর উপায়আমাদের শরীরের যত রক্ত কম থাকে এতে আমরা বিভিন্ন ধরনের ভিটামিন খাওয়ার খেয়ে রক্ত শরীরে বাড়াতে পারে। তার মধ্যে হল দুধ ডিম ক্যালসিয়াম ভিটামিন আপেল কমলা লেবু আমলকি হরতকি খেজুর পেঁপে কলা কলা আমাদের শরীরের রক্ত বাড়াতে সর্বোচ্চ উপকার করে।

 তাই আমরা সব সময় ভিটামিন ফল-ফল দিয়ে খাব এতে শরীরের রক্ত পারলে আমাদের শরীরের সব ক্লান্তি গুলো দূর হয়ে যাবে যেমন তার মধ্যে কিছু তুলে ধরা হলোশরীরের ক্লান্তি গুলো শরীরের রক্ত না থাকলে যে সমস্যা গুলো দেখা দেয়। চোখে সারাদিন ঘুম ঘুম ভাব সারাদিন মাথা ঘুরায় বেশিক্ষণ দাঁড়িয়ে থাকতে পারিনা। কিছু সময় বসে থাকলে হাত পা গুলো লেগে যায। হাত পা গুলোতে ঝিঝি ধরে কোন কিছু ধরলে হাঁস স্টেট ধরে থেকে যায়। 

আমরা যখন একাধিক জোরে কথা বলি তখন আমাদের মাথা ঘুরায় শরীরেরও কিছু না থাকলে কিছু মন মানসিকতা ঠিক থাকে না কিছু খেতে ভালো লাগে না। আমাদের এমন অনেক সমস্যা হয় যেটা আমাদের শরীরের রক্ত কম থাকলে আমরা বুঝতে পারি খুব সহজেই শরীরের রক্ত না থাকলে যে সবচেয়ে বড় সমস্যাটা হয় তার মধ্যে হল। আমাদের শরীর ফ্যাকাস হয়ে থাকে হলদেটে ভাব মনে হয় যে গায়ে হলুদের গোড়া পড়ে আছে।
আরো পড়ুন:
এবং চোখ দেখে মনে হয় চোখগুলো মৃত মানুষের মতো ফিসফিস সাদা হয়ে থাকে। চোখের কোন কালার থাকে না। আমার শরীরের দুটো পায়ে রক্ত বাড়াতে পারি যেমন একটি উপায় আমরা বিভিন্ন ধরনের খাবার এবং ভিটামিন জাতীয় ফল ফল বিভিন্ন কিছু খেয়ে শরীরের রক্ত বারতে পারি। এতে আমাদের শরীরে রক্ত বাড়াতে সময় লাগে কিন্তু এক থেকে দেড় মাসের মধ্যে শরীর রক্তে বেড়ে যায়। আর শরীরের রক্ত যাদের কম তারা তাড়াতাড়ি বাড়াতে চাই

 তাদের কাছে সবচেয়ে সহজ উপায় বলে হলো। তারা প্রথমে স্বাস্থ্য কমপ্লেক্স এ গিয়ে তার ব্লাড গ্রুপ চেক করে নিবে তারপর স্বাস্থ্য কমপ্লেক্সে গিয়ে দেখবে যে তার ব্লাড গ্রুপের রক্ত আছে কিনা যদি তার ব্লাড গ্রুপের রক্ত থাকে তাহলে সে সেখান থেকে ডাক্তারদের সাথে কথা বলে বা রক্তটা তার শরীরে দেয়ার ব্যবস্থা করে নিতে পারে এবং ব্লাড ব্যাংকে যদি সে ব্লাডটি না থাকে তাহলে আমাদের আত্মীয়-স্বজন বা প্রিয়জনের মধ্যে সে ব্লাড গ্রুপ অবশ্যই কারো না কারো থাকবেই।

 আমরা তার সাথে কথা বলে যতটা সম্ভব তার থেকে ব্লাড বা রক্ত নেওয়ার চেষ্টা করব। এতে আমাদের শরীরে খুব সহজ উপায়ে অল্প সময়ের মধ্যে রক্ত বাড়ানো যাবে এতে কোন সমস্যা হবে না। আর যদি রক্ত না পাওয়া যায় তাহলে ধীরে ধীরে আসতে ধীরে ফলমূল খেয়ে দেড় মাসের মধ্যে রক্ত বাড়াতে হবে না। সাধারণত এই রক্ত বাড়ানোর দুটি উপায়।যেমন শাকসবজি ফলগুলোর মধ্যে কোনটাতে সবচেয়ে রক্ত বেশি থাকে সেটাকে তুলে ধরা হলো:

শাকসবজি যত ফলমূল আছে সবচেয়ে বেশি রক্ত থাকে কলাতে কলা এবং কলা গাছের এটুতে এই দুটো জিনিস রান্না করে বা ঝোল করে যেভাবে খান এত পরিমানে রক্ত বাড়বে যার কোন পরিমাপ নেই।আর ফলের মধ্যে যেসব ফলে রক্ত আছে সবচেয়ে দ্রুত বাড়ানোর জন্য রক্ত যে ফলটা হলো লেবু. এটা যে কোন লেবু হতে পারে বাতাবি লেবু কমলা জামির বড়জামির কাগজে আমের যেকোন যে কোন লেবুতে বিভিন্ন ধরনের এসিড থাকে।

 যে এসিড গ্রহণ শরীরের রক্ত বাড়াতে অনেক সাহায্য করে। লেবু খেলে যে দুটি কাজ হয় এক লেবু খালে রক্ত বাড়ে দুই লেবু খেলে শরীরের রক্ততে যদি কোন সমস্যা থাকে বা রক্ত যদি পুরাতন পুরাতন বা রক্তের যদি লঘিষ্ঠ বা কণিকা যদি মারা যায় লেবু খেয়ে তা পরিষ্কার করে নেওয়া যায়।এ কিছু উপায়ের শরীরের রক্ত বাড়ানো যায়. ছোট বড় মাঝারি বাচ্চা শিশুর নারী মহিলা পুরুষ এমন কোন কিছু নাই যা যার রক্তের প্রয়োজন নেই। রক্তের প্রয়োজনটা সবারই থাকে।

হয়তো কারো কম কারো বেশি যেমন কিছু কিছু দেখা যায় যে রোদে বার গেলে মাথা ঘুরে পড়ে যায় এই সমস্যাটাই মূলত রক্তের কারণে তারা মাথা ঘুরে পড়ে যায়। শরীরের রক্ত কমে গেলে সারাদিন ঘুম ঘুম ভাবটাকে শরীর লালসাম লাগে শরীরে কোন কাজ করতে ভালো লাগেনা।মূলতো এটি ভালোভাবে পড়লে বুঝতে পারবেন

যে শরীরের রক্তটা কতটা জরুরী তাই শরীরের রক্ত বাড়াতে ভিটামিন জাতীয় সব সময় খাবার আমরা খাব সেটা শরীরের প্রয়োজন থাকুক আর না থাকুক আমাদের শরীরের রক্তটা সবসময় প্রয়োজন। আর আমরা প্রত্যেকে জানি যে শিক্ষিত মূর্খ দৈর্ঘ্য সব ধরনের মানুষই জানে যে শরীরের রক্ত থাকাটা খুবই ফাস্ট। এর কিছু মূলত উপায় শরীর রক্ত বাড়ানো যায়। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ফাইসাল ২৪ ওয়েবসাইটটির নীতিমালা মেনে কমেন্ট করুন প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url