গরুর বসন্ত লাম্প স্কিন এবং গুটি গুটি চর্মরোগ হতে মুক্তি পাওয়ার উপায়

প্রিয় পাঠক, আপনি কি জানেন যে গরুর বসন্ত রোগ কেন হয় বা লামপি স্কিন কেন হয়। এই বসন্ত রোগ একটি মারাত্মক রোগ যেটা হলে গরু অনেক সময় মারা যায়। আর এই গুটিগুটি রোগ শীতকালীন সময় একটু বেশি দেখা দেয় যখন ঋতু পরিবর্তন হয়। প্রায় আমাদের সকলের বাড়িতে গৃহপালিত গরু মহিষ ছাগল আছে। তাই আমাদের প্রত্যেককে জানতে হবে যে বসন্ত রোগ থেকে মুক্তির উপায়। আর যদি বসন্ত রোগ দেখা দেয় তাহলে কি করতে হবে বা এ রোগ কত দিন থাকে। আপনি যদি এই সমস্ত বিষয় জানতে আগ্রহী হন তাহলে এই আর্টিকেলটা শুধু আপনার জন্যই তাহলে আর দেরি না করে আর্টিকেলটি পড়ে ফেলুন তাহলে জানতে পারবেন বসন্ত রোগ থেকে মুক্তির উপায়।

গরুর বসন্ত রোগের চিকিৎসা

গরুর বসন্তের নাম গুলি হল গোমরোগ ,গুটি শীতল, কলেরা ,বা গো মারি । গো বসন্ত ও বসন্ত একটি ভাইরাস জড়িত রোগ । গৃহপালিত পশুর মধ্যে গরু, মহিষ ,ছাগল ,ভেড়া, ইত্যাদি এ রোগে আক্রান্ত হয়। এই রোগটি গৃহপালিত পশুর মুখ থেকে শুরু হয়। এবং এই রোগটি পাকস্থলী পর্যন্ত ছড়িয়ে যায়।
রোগটির লক্ষণগুলোয় বর্ণনা করা হলো

1. হঠাৎ প্রবল জ্বর এবং জ্বরের তাপমাত্রা প্রায় ১০৪ ডিগ্রি প্লাস ।
2. গায়ের লোম খাড়া হয়ে যাবে এবং চোখ লাল দেখাবে ।
3. এবং গরুগুলো খাবার খাবে না।
4. জাবর কাটা বন্ধ করে দিবে এবং পিপাসা বেড়ে যাবে ।
5. আর যেগুলো দুধের গরু সেগুলোর দুধ কমে যাবে।

6. চোখ এবং মুখ দিয়ে আঠা যুক্ত তরল পদার্থ পড়তে থাকবে ।গরুটি ঠোঁট দাঁতের মাড়ির নিচে লোমের গোড়ায় ছোট ছোট ফুসকুড়ি দেখা দিবে । এবং এই ছোট ছোট পুসকুনি গুলো আস্তে আস্তে বড় হয়ে ঘাড়ে প্রকাশিত হবে ।প্রতিষেধক গুলোর নামগরু যদি গো বসন্ত হয় তাহলে গরুকে প্রতিশোধক টিকা দিতে হবে। এবং আশেপাশকার সব গরু এবং পশুকে প্রতিষেধক টিকা দিতে হবে।


তাছাড়াও অসুস্থ গরু গুলোকে পটাশিয়াম ম্যাগনেট দিয়ে তার জিবা পরিস্কার করে দিতে হবে। এবং গায়ের ঘা গুলো পরিষ্কার করে ঘা গুলোতে নিমের পাতা মেটে দিতে হবে বা লাগিয়ে দিতে হবে। এছাড়াও গরুটির ঘা গুলোকে এন্টিসেপটিক মলম দিয়ে দিতে হবে। যেমন সোকেটিল পাউডার ,সালফা সিলেটিন পাউডার এই পাউডার গুলো ঘাটে দিলে তাড়াতাড়ি ঘা শুকিয়ে যাবে।

গরুর বসন্ত রোগের ঔষধের নাম

কিছু ঘরোয়া ট্রিটমেন্ট:1. প্রথমেই নিম পাতা ৫০ গ্রাম , খাবার সোডা ৫০ গ্রাম ,গুড় ১০০ গ্রাম , এখানে প্যারাসিটামল ট্যাবলেট এড করা যাবে যদি জ্বর থাকে। এই উপকরণ গুলি এক লিটার পানিতে ভালোভাবে মিশাবেন। এবং যতদিন গরুর গায়ে বসন্ত থাকবে ততদিন ভালো করে সকাল বিকাল সন্ধ্যা তিন বেলায় খাওয়াতে হবে।


2. মাঝারি আকারের ১০ টি পান,পাঁচটি কাঁচা মরিচ , লবণ দুই চামচ, এই উপকরণগুলো ভালোভাবে বেটে নিবেন। যদি গরুর বসন্ত হয় প্রথম দুইদিন দিনে চারবার করে খাওয়াবেন। তারপরে দিনে দুবার করে খাবেন। যতদিন গরুর সুস্থ না হলে ততদিন এগুলো চালিয়ে যেতে হবে। আসসালামু আলাইকুম


3. নাম্বার থ্রি যে গরু গুলোর গায়ে গোল গোল মার্বেলের মত হয়ে আছে সেগুলো বাস্ট হয়নি। আর সেগুলো যদি ফেটে যায় তাহলে সেকেন্ডারি ব্যাকটেরিয়ার হওয়ার চান্স খুবই থাকে। এখানে বসন্তের ক্ষেত্রে এন্টিবায়সিস এর কাজ খুব বেশি নয়। মেথি ১০ গ্রাম ,হলুদ ২০ গ্রাম, রসুন দুই পিস, নিমপাতা এক মুট ,মেহেদী পাতা এক মোট, ধনেপাতা বা পুদিনা এক মোট,


এই উপকরণগুলি ভালোভাবে বেটে নিবেন। ৫০০ মিলি নারকেল তেলের সাথে ভালো করে মেশাবেন। গ্রুপের গায়ে যেগুলো ঘা আছে ভাগা বলে ফেটে গেছে সে গায়ে এগুলো ভালো করে লাগিয়ে দিন দিনে দুবার করে এতে অল্প সময়ের মধ্যে গরু সুস্থ হয়ে যাবে।

গরুর গায়ে গুটি গুটি রোগের চিকিৎসা

গরুর গায়ে যে গুটিগুটি হয় সেই গুটি গুটিকে বিশেষজ্ঞ ডাক্তারেরা নাম দিয়েছেন লামপি স্কিন । আর এটি একটি মহামারী ভাইরাস এ ভাইরাস হলে গরু ছাগল মহিষ মারাও যাবে। এ রোগটি সবচেয়ে বড় প্রতিশোধক হলো নিমপাতা । লাম পিসকিন ডিজিট বা গুটি রোগ হলে খাবার সোডা খাওয়াতে হবে।


আর এই রোগটি সবচেয়ে বেশি হয় মোছা মাছি পিঁপড়ে এগুলো থেকে। তাই এগুলোকে গরুর আশেপাশে যেতে দেওয়া যাবে । পশু গুলোকে মশারির ভেতর রাখতে হবে। আর এই রোগটির ডাক্তারগণের মতে কোন বিশেষ চিকিৎসা নেই। এটিকে ঘরোয়া উপায় চিকিৎসা করতে হবে

গরুর এল এস ডি রোগের চিকিৎসা

এল এস ডি এটি একটি ভাইরাস, এটি কিছু সময় ধরে বাংলাদেশে গরুদের গরু ছাগলদের মাঝখানে দেখা দিয়েছে। বিশেষজ্ঞদের মতে এই রোগের কোন প্রতিষেধক নেই। এই রোগটি মশা এবং মাছের দ্বারা ছড়াচ্ছে। তাই পশু রাখার ঘরে মশারি টাঙ্গাতে হবে এবং নিম পাতা দিয়ে রাখতে হবে।

গরুর এলার্জি চিকিৎসা

গরু যদি এলার্জি হয় প্রথমে গায়ে চাকা চাকা হবে এবং ঘাও দেখা দিতে পারে । এগুলো থেকে মুক্তি পেতে , অসুস্থ গরু টিকে যে ট্রিটমেন্ট দিবেন Strepcin_g 2.5 পাঁচ মিলি করে দিনে দুবার খাওয়াতে হবে। রিনা সিনভেট চার মিলি করে দিনে দুবার এবং গরুর চামড়া ঠিক করতে আইভেটিন প্লাস দু মিলি করে দিনে দুবার। সাধারণত এগুলোই এলার্জির ওষুধ ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ফাইসাল ২৪ ওয়েবসাইটটির নীতিমালা মেনে কমেন্ট করুন প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url