চোখের স্বাভাবিক দৃষ্টি কত - চোখের পাওয়ার কেন কমে বিস্তারিত জানুন

 প্রিয় পাঠক, আপনি কি জানেন যে চোখের স্বাভাবিক বৃষ্টি কত বা আমরা কতদূর পর্যন্ত চোখে দেখতে পাই। বা আমাদের চোখের পাওয়ার কেন কমে যায়। আপনি কি জানেন আপনি যদি চোখের সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে চান তাহলে শুধু এই আর্টিকেলটি আপনার জন্যই। এই আর্টিকেলটি পড়লে আপনি জানতে পারবেন যে চোখের স্বাভাবিক দৃষ্টি কত


বা চোখের পাওয়ার কেন কমে যায় এই সমস্ত বিষয় জানতে আগ্রহী হন তাহলে এই আর্টিকেলটি আপনার জন্যই কারণ চোখ প্রতিটা মানুষেরই খুবই মূল্যবান একটি সম্পদ তাই জানতে হবে যে চোখের সমস্যার কারণে হয় তাহলে জানতে পারবেন চোখের সমস্যা হলে কি করতে হবে বা কি করে মুক্তি পাওয়া যাবে।

চোখের স্বাভাবিক পাওয়ার কত

চিকিৎসা বিঙ্গান ও ডাক্তার গ্যাওনের মতে মানুষের চোখের স্বাভাবিক পাওয়ার +0.25 বলা হয়েছে। আপনাকে মনে রাখতে হবে য়ে চোখের পাওয়ার য়দি +0.25 এর বেশি হয়ে জায় তাহলে আপনাকে চোখে চশমা ব্যাবহার করতে হবে ।
 য়দি চোখের পাওয়ার 0.25 এর বেশি হয়ে জাই তা হলে সাধারনত মাথা ব্যাথা হয়ে থাকে। +0.25 আবার এর কম হয়ে গেলেও চোখ ঘোলা ঘোলা হয়ে থাকবে তাই চোখকে সুস্থ রাখতে সব সময় এত 0+25পাওয়ার থাকতে হবে।

চোখের স্বাভাবিক দৃষ্টি কত

একজন মানুষ সুস্থ অবস্থায় ২৫ সে:মি: দূরত্ব পর্যন্ত পরিষ্কার দেখতে পারে । তবে এই ক্ষেত্রে কারো চোখে সমস্যা থেকে থাকলে যে ব্যক্তি পরিষ্কার দেখতে পাবে না । আর যদি কিছু দেখতে পাই সেটা ধোয়া ধোয়া দেখাবে । তখন বোঝা যাবে তার চোখে সমস্যা আছে ।এই কথা তাদের জন্য প্রয়োজন হবে যারা কাছের জিনিস বুঝতে পারে কিন্তু দূরের জিনিস বুঝতে পারে না। তাহলে মনে করবেন চোখের সমস্যা আছে।

মানুষের চোখের দৃষ্টিসীমা কত কিলোমিটার

বিজ্ঞানীদের মতে পৃথিবী থেকে সূর্যের দূরত্ব প্রায় ১৫ লাখ কিলোমিটার তারপরেও আমরা কিন্তু সূর্য পরিষ্কার ভাবে দেখতে পাই । আবার আমরা যখন ফাঁকা মাঠ বা কোন জায়গায় যে সোজা তাকায় তখন আমরা ৩৮ থেকে ৫০ কিলোমিটার পর্যন্ত অনায়াসে দেখতে পারি । তারপরেও আমরা দেখতে পারি কিন্তু সেটা ধোয়া ধোঁয়া আকারে প্রকাশ করে । কারণ ভূপৃষ্ঠের আবর্জনা বা ধুলাবালের কারণে সেটা ধোয়া ধোয়া হয়ে থাকে সে কারণে বোঝা যায় না ।

 আবার আমরা যখন আকাশের দিকে তাকায় তখন আমরা পরিষ্কারভাবে অনেক দেখতে পারি । কারণ আকাশের দিকে কোন কিছু চোখে বাধা হয় না ।এ কারণে আমরা পরিষ্কারভাবে অনেক দূর পর্যন্ত দেখতে পারি। এতে বোঝা যায় যে ভূপৃষ্ঠের দিকে তাকানোর থেকে উপরের দিকে তাকালে আমরা বেশি দেখতে পাব বোঝা যায় । যে মানুষের চোখের দৃষ্টি ক্ষমতা অনেক ।

চোখের পাওয়ার কেন কমে

বিভিন্ন কারণে মানুষের দেখার ক্ষমতা কমে যায় ।যেমন তার মধ্যে যেমন হল যারা রান্নাঘরে কাজ করে তাদের চোখে ধোয়া লাগার কারণে চোখের পাওয়ার কমে যায় ।আবার যারা বেশি আবর্জনা বা ধুলো বালুর মধ্যে কাজ করে তাদের চোখে অতিরিক্ত ধুলো বা বালি পরার কারণে চোখের সমস্যা হয় বা পাওয়ার কমে যায় । আবার যারা নিশা দব্য আসক্ত তাদের চোখে আরো বেশি সমস্যা হয় । 

কারণ তারা বিভিন্ন ধরনের নেশা করে । ধোয়া চোখে লাগার কারণে চোখের আরও বেশি সমস্যা হয় । আবার ঘুম না হলেও চোখের সমস্যা হয় । আবার অনেক সময় ধরে যখন ফোন মোবাইল টিভি স্ক্রিনের দিকে তাকিয়ে থাকি তখন সেগুলো থেকে আলো চোখে এসে লেগে চোখের অনেক ক্ষতি করে । এতে আমাদের চোখের পাওয়ার বা জ্যোতি অনেকটাই কমে যায় ।

চোখের পাওয়ার বৃদ্ধি করার উপায়

চোখের জ্যোতি বাড়াতে বেশি বেশি ভিটামিন খাবার খেতে হয় । যেমন তার মধ্যে কয়েকটি হলো কাঁঠাল ,কলা ,মিষ্টি কুমড়া ,,কচু শাক, লাল শাক, পুঁইশাক, লাউ শাক ইত্যাদি। চোখের জ্যোতি ক্ষমতা বাড়াতে সবচেয়ে বেশি উপকার করে ছোট মাছ বা পোনা মাছ । আবার চোখের জ্যোতি বাড়াতে বিকেল সন্ধ্যার সময় সবুজ ঘাস গাছপালা দেখলে চোখের জ্যোতির বাড়ার সম্ভাবনা অনেকটাই থাকে ।

 এতে চোখও ভালো থাকে চোখ ভালো রাখার জন্য চোখে ফ্রেশ চশমা ব্যবহার করা যাবে ।
1.চোখের পাওয়ার বাড়াতে খালি পেটে আমলকি খেতে হবে ।আবার রাতের বেলা ঘুমানোর আগেও আমলকি খেতে হবে । এটি চোখেরপাওয়ার বাড়াতে অনেকটাই সাহায্য করে
 
2. কমলা,বাতাবি লেবু ,আমলকি ,যারাকম খান তারা বেশি বেশি করে খাওয়া শুরু করুন । কারণ এসব খাওয়ারের প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে । আর ভিটামিন সি চোখের ছানি প্রতিরোধ করতে বিশেষভাবে ভূমিকা পালন করে । আর সেই সাথে চোখের দৃষ্টি বাড়াতে সাহায্য করে ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ফাইসাল ২৪ ওয়েবসাইটটির নীতিমালা মেনে কমেন্ট করুন প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url