কানে ঝিঁ ঝিঁ শব্দ দূর করার - সর্দিতে কারণে নাক বন্ধ হলে করনীয়

প্রিয় পাঠক, আপনি কি জানেনকানে ঝিঁ ঝিঁ শব্দ দূর করার উপায় সম্পর্কে বা কানের ভিতর কানে ঝিঁ ঝিঁ শব্দ দূর করার উপায়। অনেক সময় দেখা যায় যে সর্দির কারণে নাক বন্ধ হয়ে যায়। কিন্তু আমরা অনেকেই জানিনা যে কি করে ভালো করতে হয়। তাই যারা যারা জানে না শুধু তাদের জন্য এই আর্টিকেলটি এই আর্টিকেলটি পড়লে আপনি অনেক কিছু জানতে পারবেন।
কানের টিনিটাস দূর করার উপায়
এবং জানতে পারবেন যেকানে ঝিঁ ঝিঁ শব্দ দূর করার উপায় এবং কি কারনে করে এমন করে। কারণ আমাদের কম বেশি অনেকেরই বৃদ্ধ বয়সে কানের সমস্যা দেখা দেয়। তাই আমাদের প্রত্যেককে জানতে হবে কি করে আমাদের কালকে সুস্থ রাখতে হবে এবং সমস্যা দেখা দিলে মুক্তি পাওয়ার উপায় সম্পর্কে জানতে হবে তাই জেনে ফেলুন।

কান ভারী লাগার কারণ

অনেক সময় দেখা যায় যে আমাদের কান ভারি ভারি লাগে কিন্তু আমরা জানিনা কি কারনে আমাদের কান ভারী ভারী লাগে আসলে আমাদের কান ভারী ভারী লাগে বিভিন্ন কারণে বিভিন্ন সময় বিভিন্ন সিজনে তো জানা যাক কি কারনে কান ভারী ভারী লাগে অনেক সময় দেখা যায় যে আমরা গোসল করতে গিয়ে অনেক সময় আমাদের কানের ভিতর পানি ঢুকে যায়। সেই পানিটা কান থেকে বের না হলে আমাদের কান আস্তে আস্তে ভারী হয়ে যায়।

সেই কারণে আমাদের কান ভারি ভারি লাগতে পারে এবং অনেক সময় দেখা যায় যে আমাদের কানের ভিতর অনেক ময়লা জমে যায়। যেগুলো আমরা পরিষ্কার করি না সে মইলা গুলো পরিষ্কার না করার ফলে অনেক সময় আমাদের কান ভারী ভারী লাগে। কিন্তু বেশিরভাগ ক্ষেত্রে আমাদের আমাদের কানে পানি ঢোকার ফলে কানের সমস্যাটা বেশি দেখা দেয়।

তাই আমাদেরকে প্রত্যেককে সতর্ক থাকতে হবে যে গোসল করার সময় বা বৃষ্টির পানিতে বা যে কোন ক্ষেত্রে কানের ভিতর যাতে পানি না ঢুকে এবং সেটা যদি ভুল কমেন্ট ঢুকেও যায়। সেটা কিছুক্ষণের মধ্যে সেই সময়ের মধ্যে কানের ভেতর থেকে ভালো করে পরিষ্কার করে। কানকে শুকিয়ে ফেলতে হবে নয়তো আমাদের কানের ভিতর ভারি ভারি সমস্যাটা দেখা দিবে।

সর্দিতে কারণে কান বন্ধ হলে করনীয়

অনেক সময় লক্ষ্য করলে দেখা যায় যে আমাদের সর্দি লাগলে নাক বন্ধ হয়ে যায়। কিন্তু কি কারণে বন্ধ হয়ে যায় সেটা আমরা অনেকেই জানিনা তো যারা জানেন না তারা জানো কারণ আমাদের প্রত্যেকটারই কম বেশি সর্দি জল লেগেই থাকে। তাই আমাদের প্রত্যেককে জানতে হবে যে কি কারণে সর্দি লাগলে নাক বন্ধ হয়ে যায়। আমাদের সর্দি লাগার ফলে আমাদের মাথার ভিতর অনেক প্রেসার পড়ে থাকে। প্রেসারে ফলে আমাদের মাথা ভারি ভারি হয়।

থাকে এবং মাথার এবং নাকের শ্বাস-প্রশ্বাস নারী একটাই আমাদের নাকের শ্বাস-প্রশ্বাস না হলে মাথার সঙ্গে যুক্ত থাকে। সেই কারণে মাথার ভেতর বা আমাদের জর অনুভাগ হওয়ার ফলে সর্দিতে নাক বন্ধ হয়ে যায়। তাই আমাদের হালকা হালকা জ্বর বা সর্দি দেখা দিলে মেডিসিন নিয়ে নিতে হবে নয়তো এটা আস্তে আস্তে আমাদের নাক বন্ধ হয়ে যাবে সর্দি বা জ্বরের ফলে। কারণ আমাদের শ্বাসনালী এবং মাথার মাইগ্রেন একটাই যে কারণে সর্দির ফলে মাথার মা এখানে যখন চাপ পরে। তখন আমাদের নাক আস্তে আস্তে বন্ধ হয়ে যায়।

সর্দিতে কারণে নাক বন্ধ হলে করনীয়

আমাদের কমবেশি সকলেরই জ্বর সর্দি লেগে থাকে। যে জ্বর সর্দির ফলে আমাদের প্রত্যেকেরই অনেক কষ্ট হয় এবং নিঃশ্বাস প্রশ্বাস ফেলত সমস্যা হয়। যদি আমাদের সর্দির কারণে নাক বন্ধ হয়ে যায় যেভাবে আপনার নাকে নিশ্বাস প্রশ্বাস নেওয়ার উপযুক্ত করে ফেলব। প্রথমে আমরা ঘরোয়া উপায় চেষ্টা করব যদি ঘরোয়া উপায় চেষ্টা করার পরে না হয় তখন আমরা মেডিসিন নেওয়ার সিদ্ধান্ত নিব। তো চলুন জেনে ফেলা যাক যে ঘরোয়া উপায় কিভাবে নাক ঠিক করা যায়।

প্রথমে কিছু সরিষার তেল নিবো এবং সরিষার তেলের মধ্যে রসুন কালোজিরা ভালো করে বেটি দিবো দিয়ে সেই তেলটাকে ভালো করে গরম করে নেব এবং সেই তেল তা মাথায় দিব দিনে তিন চারবার দেওয়ার ফলে আস্তে আস্তে আমাদের জ্বর কমে যাবে এবং মাথার সাথে সাথে নাকো নিশ্বাস প্রশ্বাস নেওয়ার উপযুক্ত হয়ে যাবে। যদি এভাবে না হয় তখন আমরা মেডিসিন নেওয়ার সিদ্ধান্ত নেব যে মেডিসিনটা নিলে আমাদের না পুরোপুরি ঠিক হয়ে।

যাবে বন্ধ না ক খুলে যাবে বা ঠিক হয়ে যাবে। (Rhinozol-0.1) এই ড্রপটা যদি ব্যবহার করা হয়। তাহলে সাথে সাথে বন্ধ না ঠিক হয়ে যাবে।(Rhinozol-0.1) এই ডকটা ব্যবহারের ফলে যতই মারাত্মকভাবে নাক বন্ধ হয়ে থাকুক না কেন এক মিনিটে থেকে দুই মিনিটের মধ্যে ঠিক হয়ে যাবে। এবং এটি ব্যবহারের নিয়ম এক ফোটা হতে দুই ফোটা দুই নাকের ছিদ্রের ভিতরে ঢেলে দিতে হবে। দিলে কিছুক্ষণের মধ্যে বা একেক থেকে দুই মিনিটের মধ্যে না ঠিক হয়ে যাবে।

কানে ঝিঁ ঝিঁ শব্দ দূর করার

আমাদের কানের ভিতর যে কারণে ঝিঁ ঝিঁ করে। আমরা যখন দীর্ঘদিন যাবৎ আমাদের কানকে পরিষ্কার করে না তখন আমাদের কানের ভিতর এই শব্দগুলো হয়। কারণ আমরা প্রত্যেকে জানি যে আমাদের প্রত্যেকের কানের ভেতর ময়লা হয় কিছুদিন পরপর কারণ সেই ময়লা যখন আমরা অতিরিক্ত সময় ধরে যখন বের করি না তখন আমাদের কানের ভিতর ঝিঁ ঝিঁ শব্দ করে। কিন্তু আমরা অনেকেইকানে ঝিঁ ঝিঁ শব্দ দূর করার উপায় উপায়।

জানি না তো যারা জানেন না তাদের জন্য এই আর্টিকেলটি আমাদের কানের ভিতর যখনই ঝিঁ ঝিঁ করবে তখন আমরা প্রথমে কারণ কে পরিষ্কার করে নেব ভালো করে। এবং কানের ভিতর এমন ভাবে পরিষ্কার করব যাতে কোন ধরনের কোন প্রকার কোন ময়লা না থাকে। এবং পরিষ্কার করা হয়ে গেলে কানের ভেতর হালকা নারিকেল তেল ঢেলে দিব দিয়ে কিছুক্ষণ রেখে দিব।

বিয়ের পরবর্তীতে সেখানে কটন বা কোন কিছু দিয়ে পরিষ্কার করে ভালো করে কানকে মুছে নিব। যদি আমাদের কানের ভিতর ঝিঁ ঝিঁ শব্দ করে তখনই এই ভাবেই কানের ঝিঁ ঝিঁ দূর করা যায়। তাহলে আপনি জানতে পারলেন যে কি করেকানে ঝিঁ ঝিঁ শব্দ দূর করার উপায় জানা যায় বা করা যায়।

কানের টিনিটাস দূর করার উপায়

অনেক সময় দেখা গেছে আমাদের কানে ভেতর ডিসটাস শব্দ করে। কিন্তু আমরা সেটা দূর করতে পারি না কিন্তু আমরা এটাও জানি না যে আমাদের কানের ভেতর কি কারণে এই সমস্যা গুলি হয়। যখন অতিরক্ত সময় ধরে আমাদের কানের ভিতর ধীরে ধীরে পানি জমে কানের ভেতর কোন ধরনের ঘা হয়ে যায়। তখন আমাদের কানের টিনিটাস দেখা দেয় । অনেক সময় দেখা যায় যে আমরা যখন অতিরিক্ত সময় ধরে বিশ্রাম নিয়ে বা কোন ভারী ধরনের আওয়াজ না শুনি।

এক কথা বলতে গেলে দূরে কোন শব্দ না শুনি তখনই আমাদের কানের টিনিটাস ভালো হয়ে যায়। আমাদের কানে যদি টিনিটাস দেখা দেয় তাহলে আমাদের চা কফি অ্যালকোহল কমল পানীয় ইত্যাদি থেকে নিজেকে আড়াল রাখতে হবে। বা এর থেকে দূরে থাকতে হবে কারণ এগুলো খাওয়ার ফলে আরো কানের সমস্যায় বেড়ে যায়।তাই আমাদেরকে কাঁদতে সুস্থ রাখতে হলে বা টিনিটাস ভালো থাকতে হলে এই অভ্যাসগুলো ত্যাগ করতে হবে।

কানে টিনিটাস রোগ দেখা দিলে প্রচুর পরিমাণে ভিটামিন বি খেতে হবে কারণ ভিটামিন বি তে প্রচুর পরিমাণে ম্যাঙ্গানিজ থাকে। আর ভিটামিন ম্যাঙ্গানিজ কানকে সুস্থ রাখতে প্রচুরসহিত করে। তাই আমাদের কানের টিনিটাস দূর করতে হলে প্রচুর পরিমাণে ভিটামিন বি খেতে হবে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ফাইসাল ২৪ ওয়েবসাইটটির নীতিমালা মেনে কমেন্ট করুন প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url