ভারতীয় ভিসা পেতে কতদিন লাগে - ইন্ডিয়ান মেডিকেল ভিসা পেতে কতদিন লাগে এই সম্পর্কে জানুন

প্রিয় পাঠক, আপনি কি জানতে চাচ্ছেন ভারতীয় ভিসা পেতে কতদিন লাগে এবং ইন্ডিয়ান মেডিকেল ভিসা পেতে কত দিন লাগে আপনি যদি এই সম্পর্কে না জেনে থাকেন। তাহলে এই আর্টিকেলটি পড়লে আপনি জানতে পারবেন যে ভারতীয় ভিসা পেতে কতদিন লাগে এবং ইন্ডিয়ান মেডিকেল ভিসা পেতে কতদিন লাগে তো দেরি না করে সম্পূর্ণ আর্টিকেল করুন এবং জেনে ফেলুন।
ভারতীয় বিজনেস ভিসা করতে কি কি লাগে
আমাদের কম বেশি সকলেই ভারতে ঘুরতে যেতে ইচ্ছা করে। কিন্তু আমরা জানি না যে ভারতে কতদিন লাগে। আপনি যদি ভারতীয় বা ইন্ডিয়ান ভিসা সম্পর্কে জানতে চান। তাহলে এই আর্টিকেলটি শুধু আপনার জন্যই এটি পড়লে জানতে পারবেন ভিসা সম্পর্কে সকল তথ্য।

পোস্ট সূচিপত্রঃ ভারতীয় ভিসা পেতে কতদিন লাগে - ইন্ডিয়ান মেডিকেল ভিসা পেতে কতদিন লাগে

  • ভূমিকা
  • ইন্ডিয়ান মেডিকেল ভিসার জন্য প্রয়োজনীয় কাগজপত্র
  • ইন্ডিয়ান মেডিকেল ভিসা খরচ ২০২৪
  • ইন্ডিয়ান মেডিকেল ভিসা পেতে কতদিন লাগে
  • ভারতীয় ভিসা পেতে কতদিন লাগে
  • ভারতীয় বিজনেস ভিসা করতে কি কি লাগে
  • শেষ কথাঃ ভারতীয় ভিসা পেতে কতদিন লাগে - ইন্ডিয়ান মেডিকেল ভিসা পেতে কতদিন লাগে

ভূমিকা

আমাদের অনেকেরই ভারতের ভিসার প্রয়োজন হয়ে থাকে। তাই আমাদের প্রত্যেকের জেনে রাখতে হবে যে ইন্ডিয়ান মেডিকেল ভিসা পেতে কতদিন লাগে. এবং কাগজপত্র কি কি লাগে অথবা খরচ কত টাকা লাগতে পারে। এবং ভারতীয় ভিসা পেতে কি কি লাগে কি কাগজপত্র লাগে এবং কত টাকা লাগে এবং ভারতীয় ভিসা পেতে কতদিন লাগে। এবং ভারতে বিন্যাস ভিসা করতে কি কি লাগে কাগজপত্র এক কথায় বলতে গেলে আপনি যদি ভিসা সম্পন্ন সকল তথ্য জানতে চান।

তাহলে এই আর্টিকেলটি আপনার জন্যই আপনি যদি আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ার চেষ্টা করেন তাহলে আপনি জানতে পারবেন যে ইন্ডিয়ান সকল ভিসা পেতে কি কি লাগে এবং কত সময় লাগে। এবং কোন ভিসার খরচ কত এবং কোন ভিসা পেতে কতদিন লাগে আপনি শুধু এই সম্পূর্ণ বা সম্পর্কিত তথ্য জানতে আগ্রহী হয়ে থাকেন বা জানতে চান।

তাহলে শুধু এই আর্টিকেলটি আপনার জন্য এটি পড়লে আপনি জানতে পারবেন ইন্ডিয়ার সকল ভিসার আপডেট প্রাইস এবং কতদিন লাগে তো চলুন দেরি না করে শুরু করা যাক। ইন্ডিয়ার ভিসার সকল আপডেট তথ্য।

ইন্ডিয়ান মেডিকেল ভিসার জন্য প্রয়োজনীয় কাগজপত্র

  1. ইন্ডিয়ান মেডিকেল ভিসার জন্য যে সকল কাগজপত্র প্রয়োজন শেখ সকল কাগজপত্র হলো দেখে নিন
  2. ছয় মাসের বৈধতা ও দুই ফাঁকা পৃষ্ঠা গুলির সঙ্গে পাসপোর্ট লাগবে।
  3. আপনার পাসপোর্ট এর ফটোকপি লাগবে।
  4. বর্তমান সময়ের পাসপোর্ট আকারের ফটোগ্রাফ লাগবে।
  5. ভিসা আবেদন ফরম প্রিন্ট আউট লাগবে।
  6. নিজ দেশীয় দেশ থেকে একটি চিকিৎসা নথি এবং চিকিৎসার জন্য একটি নির্দিষ্ট চিকিৎসা কেন্দ্রের সুপারিশ লাগবে।
  7. নিজ দেশীয় দেশ থেকে একটি চিকিৎসা নথি এবং চিকিৎসার জন্য একটি নির্দিষ্ট চিকিৎসা কেন্দ্রের সুপারিশ লাগবে।
  8. স্থানীয় আবাসিক ঠিকানা লাগবে।
  9. পরিচালকের পাসপোর্ট এর কপি লাগবে।
  10. আপনি যে সকল ট্রিটমেন্ট নিয়েছেন বর্তমান অবস্থায়র একটি প্রমাণ লাগবে।
  11. পরিচালকের সাথে সম্পর্কের প্রমাণ লাগবে।
  12. আপনার এন আইডি ও নিবন্ধন কার্ড লাগবে।
  13. আপনাদের যদি এ সকল কাগজপত্রের থেকে থাকে তাহলে আপনার ইন্ডিয়ান মেডিকেল ভিসার জন্য বেশি সময় লাগবে না।

ইন্ডিয়ান মেডিকেল ভিসা খরচ ২০২৪

আমরা যদি কোন সময় কোন স্থানে ঘুরতে বা বেড়াতে যায় তাহলে সেখানে যাওয়ার আগে সেখানে খরচ বড় এবং সকল সুবিধা জেনে নি। কারন আমরা যদি এই সমস্ত বিষয় জেনে থাকি তাহলে আমাদের সবকিছু করতে সুবিধা হয়। ভারতীয় মেডিকেল অফিসার ভিসার ফর্ম ফি ১১০০ টাকা এবং প্রসেসিং ফ্রি ২৫০ টাকা কিন্তু আমাদের বাংলাদেশ কোন প্রকার ফ্রি লাগেনা। সেক্ষেত্রে আপনি যদি নিজে নিজে আবেদন না করতে পারেন।

তাহলে যে কোন একটি কম্পিউটার বা ডেস্কটপ এর দোকানে গিয়ে তাদের কাছ থেকে অনলাইনের মাধ্যমে আবেদন করে নিতে পারেন। ইন্ডিয়ান ডাক্তারদের সাথে যোগাযোগ করা বা এপারমেন্ট দেওয়ার জন্য সকল কাগজপত্র কম্পিউটার দোকানে অনলাইনের মাধ্যমে পাওয়া যায়। কম্পিউটারের দোকান থেকে করলে পরে হয়তো আপনার কিছু টাকা খরচ হবে আর নিজে নিজে করতে পারলে কোন টাকা খরচ হবে না।

ইন্ডিয়ান মেডিকেল ভিসা পেতে কতদিন লাগে।

আপনি যদি ইন্ডিয়ান মেডিকেল ভিসা পেতে চান তাহলে আপনাকে সকল কাগজপত্র সহ আবেদন ফ্রি নিয়ে ইন্ডিয়ান ভিসা অফিসে জমা দিতে হবে। এই ভিসা অফিস প্রায় সকাল নয়টা থেকে দুইটা পর্যন্ত খোলা থাকে কিন্তু এটা কোন প্রকার সরকারি ছুটির দিনে খোলা থাকে না। আপনি চাইলে এই সময়ের মধ্যে ভিসা অফিসে সকল কাগজপত্র জমা দিতে পারবেন। কিন্তু আমাদের পুরো বাংলাদেশ শুধুমাত্র কয়েকটি ইন্ডিয়ান ভিসা অফিস রয়েছে।

ইন্ডিয়ান ভিসা অফিসগুলো যেদের স্থানে আছে সেগুলো হল রাজশাহী, খুলনা, সিলেট, বরিশাল, রংপুর, চট্টগ্রাম, ঢাকা, নোয়াখালী, এবং কুমিল্লা, আপনাদের সুবিধার্থে যেকোনো একটি ভিসা অফিসে গিয়ে আপনাদের কাগজপত্র জমা দিয়ে অপেক্ষা করুন ভিসা অনুমতি পাওয়া পর্যন্ত। ইন্ডিয়ান মেডিকেল ভিসা পেতে আবেদনের তিনদিন পর বা ৭২ ঘন্টা পর সময়ের আমরা মেডিকেল ভিসা হাতে পেয়ে থাকি।

যেহেতু এটি একটি মেডিকেল ভিসা মানে দরকারি ভিসা তাই এটিকে বিশেষভাবে গুরুত্ব দেওয়া হয় তাই পেতে অতটা সময় লাগে না। আবার অনেক সময় দেখা যায় যে ইন্ডিয়ান মেডিকেল ভিসা জমা দেওয়ার কিছুক্ষণ পর বা কিছু সময়ের মধ্যেই আমাদেরকে অনুমতি দিয়ে দেওয়া হয়। এ সকল জরুরি ভিসা পাওয়ার জন্য সাধারণ ভিসা এম্বাসী থেকে অনেকটা গুরুত্ব দেওয়া হয়।

আমাদের কাগজপত্র লেখার সময় দেখা যায় যে সেখানেই ভিসা এবং পাসপোর্ট এর অনুমোদন দিয়ে দেওয়া হয়। কিন্তু সর্বোচ্চ 72 ঘণ্টার মধ্যে ইন্ডিয়ান মেডিকেল ভিসা হাতে পাওয়া যায়। আবার কোন কারণবশত হয়তো 6 থেকে সাত দিনও লেগে যেয়ে থাকে।

ভারতীয় ভিসা পেতে কতদিন লাগে

ভারতীয় ভিসা পেতে খুব বেশি দিন অপেক্ষা করতে হয় না আমাদেরকে। আপনারা যারা ভিসার জন্য আবেদন করে থাকেন তাদের যদি কাগজপত্র সম্পূর্ণ ঠিক হয়ে থাকে তাহলে ১৫ থেকে ২০ দিনের মধ্যে ভিসা হাতে পেয়ে যাবেন। কিন্তু আপনার কাগজপত্রের মধ্যে যদি কোন সমস্যা দেখা দিয়ে থাকে বা একটু ভুলভাল থাকে। তাহলে আপনার ভিসা পেতে কিছুদিন সময় লেগে যেতে পারে। তাই আপনারা যারা ভারতীয় ভিসার আবেদন করে থাকেন আপনাদের ২০ দিনের মতো সময় লাগে।

কিন্তু আপনারা এই সময়ের মধ্যেই অনেকে ভারতীয় ভিসা পাচ্ছেন না বা পাননি। তাই আপনি ভারতীয় ভিসা আবেদনের সময় একটু লক্ষ্য রাখবেন যে আপনার কোন ভুল ত্রুটি আছে কিনা বা অনেক সময় আমাদের পাঁচ ফুটের ছবি ছয় মাসের মেয়াদী কম হয়ে থাকে সে ক্ষেত্রে আপনি ভারতীয় ভিসা পাবেন না। আপনি বাংলাদেশ বা যে কোন দেশেই যেতে যেতে চান তাহলে আপনার পাসপোর্টের মেয়াদ অনুযায়ী আপনার ছবি ছয় মাসের বেশি হতে হবে।

এবং সকল কাগজপত্রে ঠিক থাকতে হবে তাহলে আপনি ২০ থেকে ২৫ দিনের মধ্যে আপনার ভিসা হাতে পেয়ে যাবেন। অনেক সময় দেখা যায় যে আমাদের কাগজপত্র সবকিছু ঠিক থাকার পরেও আমাদের অনেক সময় লেগে যায় ভেজা পেতে আপনি সে ক্ষেত্রে আপনি সরাসরি ভিসা অফিসে গিয়ে যোগাযোগ করবেন কি কারনে আপনার ভিসায় দেরি হচ্ছে। আবার আপনারা চাইলে আপনাদের ভিসা অ্যাপ্রুভ হয়েছে কিনা সেটা আপনার পাসপোর্ট নাম্বার দিয়ে খুব সহজে চেক করে নিতে পারবেন।

ভারতীয় বিজনেস ভিসা করতে কি কি লাগে

ভারতীয় বিজনেস ভিসা করতে যে সকল কাগজপত্র লাগে সে সকল কাগজপত্র হলো:
  • আপনার পাসপোর্ট এর মেয়াদ থাকতে হবে কমপক্ষে ছয় মাস
  • আবার আপনি ভারতে কোন জায়গায় যেতে চান সেই জায়গার নাম বা তার বিবরণ
  1. ভারতে একজন সদস্য রেফারেন্স লাগবে
  2. আপনাকে যে ভারত থেকে রেফারেন্স করবে তার ঠিকানা লাগবে
  3. এবং ভারতীয় সংস্থার অফিস বা ওয়েবসাইট পরিদর্শন করতে হবে
  • যে আবেদন করবে তার ফেসবুক আইডি লাগবে
  • আপনার মোবাইল থেকে না পাসপোর্ট এর স্ক্যান ছবি লাগবে
  • আবেদনকারীর পরিচয় পত্র হিসাবে সে কি করে ব্যবসাহী বা তার কি কি কার্ড কিংবা আমন্ত্রণপত্র লাগবে(আমন্ত্রপত্রকে বেশিঅগ্রাধিকার দেয়া হয় বিজনেস কার্ডের জন্য)

শেষ কথাঃ ভারতীয় ভিসা পেতে কতদিন লাগে - ইন্ডিয়ান মেডিকেল ভিসা পেতে কতদিন লাগে

প্রিয় পাঠকগণ, আপনি এই পোস্টটি পড়ার মাধ্যমে ইন্ডিয়ান বা ভারতীয় ভিসা পেতে কি কি লাগে অনেক কিছুই জানতে পেরেছেন। ইন্ডিয়ান মেডিকেল ভিসার জন্য কাগজপত্র, ইন্ডিয়ান মেডিকেল ভিসা ২০২৪, ভারতীয় ভিসা পেতে কত দিন লাগে, ইন্ডিয়ান মেডিকেল ভিসা পেতে কতদিন লাগে এবং ভারতীয় বিজনেস ভিসা করতে কি কি লাগে।

আমরা অনেকেই আছি বিভিন্ন কাজে ভারতে যেতে চাই অথবা কোন চিকিৎসার ক্ষেত্রে আমরা ভারতে গিয়ে থাকি। তাই আমাদের প্রত্যেককে জেনে থাকতে হবে যে এই সমস্ত বিষয় সম্পর্কে।

      এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

      পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
      এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
      মন্তব্য করতে এখানে ক্লিক করুন

      ফাইসাল ২৪ ওয়েবসাইটটির নীতিমালা মেনে কমেন্ট করুন প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

      comment url