দাঁতের মাড়ি ব্যথায় করণীয় - দাঁত থেকে রক্ত পড়ার কারণ সম্পর্কে জানুন

প্রিয় পাঠ, আপনি হয়তো জানেন না যে দাঁতের মাড়িতে ব্যথায় করনীয় কি কি। এত বড় আমাদের সকলেরই দাঁত আছে এবং সে দাঁতে অনেক সময় ব্যাথা হয়।যে ব্যথার ফলে আমরা ভালোমতো খাওয়া-দাওয়া করতে পারি না আমাদের মুখ খুলে যায়।এবং দাঁত থেকে রক্ত পড়ে আপনি কি জানেন এই সমস্যা গুলো কেন হয়।আপনি যদি না জেনে থাকেন তাহলে আমি আপনাকে জানাবো যে এই সমস্যাগুলো কেন হয়।
দাতের মাড়ির ব্যাথা করণীয় কি কি
এবং দাঁতের মাড়ি ব্যথায় করণীয় এবং তার থেকে রক্ত পড়া ভালো করার উপায় গুলো কি।আমাদের সকলেরই দাত আসে তাই আমাদের জানাটা খুবই দরকারি তাই।আপনি যদি দাঁতের সম্পর্কে জানতে চান তাহলে এই আর্টিকেলটি শুধু আপনার জন্য পড়ে ফেলুন।এবং জেনে ফেলুন দাঁতের সমস্যার সমাধান।

দাঁতের রক্ত পড়া বন্ধের উপায়

আমরা অনেক সময় দেখি যে আমাদের না থেকে রক্ত পড়ছে। কিন্তু আমরা জানি না যে রক্তটা কি কারণে পড়ছে আগে জানতে হবে যে রক্ত পড়ার কারণটা আসলে কি। কারণ আমরা যদি কারনই না জানি তাহলে কিভাবে সমস্যার সমাধান করব। তাই আমাদের প্রথমে জানতে হবে যে কি কারণে রক্ত পড়ছে এবং কোন দাঁত থেকে রক্ত পড়েছে। এই সমস্যা বোঝার পর সে দাগটাকে একটু পর্যবেক্ষণ করে দেখতে হবে যে সেটা থেকে কি কারণে রক্ত পড়ছে।

অনেক সময় দেখা যায় যে আমাদের দাঁতে পোকা লাগার ফলে আমাদের দাঁত থেকে রক্ত পড়ে। এবং কোন কিছু খাওয়ার সময় যদি আমরা দাঁতে ব্যথা পাই সেই সময়টা তো আমাদের দাঁত থেকে রক্ত পড়ে। আবার কখনো কখনো দেখা যায় যে যখন আমাদের দাঁতের শিরা উপশিরাগুলো দুর্বল হয়ে পড়ে তখন আবার তার থেকে রক্ত পড়ে। তাহলে আমরা জানতে পারলাম যে এই কারণে রক্ত পড়ে তো রক্ত করা বন্ধ করব কিভাবে।

যদি আমরা এই সমস্যাগুলো আমাদের দাঁতে দেখতে পাই তাহলে আমরা ভালোভাবে কয়েকদিন কুসুম গরম পানিতে লবণ মিশিয়ে কুলকুচি করে নিব। এবং এভাবে কয়েকদিন করব এতেও যদি আমাদের তাতে সমস্যা সমাধান না হয় তাহলে আমার ভালো এক ধরনের পেস্ট দিয়ে ভালো করে দাঁত পরিষ্কার করব এবং দাঁতের যে স্থানে সমস্যা দেখা দিবে সে স্থানে হাত দিয়ে গুতাগুতি করা যাবে না।

কারন আমরা যদি গোতাগুতি করি তাহলে সেই স্থানে ইনফেকশন হয়ে যাবে তাই আমরা যখন এই সমস্যাগুলো দেখা দিবে। হালকা কুসুম গরম পানিতে লবণ এলাচ লবঙ্গ এগুলো মিশিয়ে কুলকুচি করে নিব তাহলে আমরা দাঁতের সমস্যা থেকে মুক্তি পেয়ে যাব।

দাঁত থেকে রক্ত পড়ার কারণ

নাক থেকে রক্ত বড় অনেক ধরনের কারণ থেকে থাকে যেমন আমাদের চাঁদ যখন দুর্বল হয়ে যায়। তখন আমাদের দাঁতের গোড়া দিয়ে অনেক সময় রক্ত দেখা দেয়। আবার আমরা যখন শক্ত কেন কিছু খাওয়ার চেষ্টা করি। তখন আমাদের দাঁতে ব্যাথা লাগার ফলে অনেক সময় দাগ থেকে রক্ত পড়া দেখা দিয়ে থাকে। আবার আমাদের যখন কোন কিছু খেতে গিয়ে দাঁতে ব্যথা পার ফলে দাঁত একটু লড় ভরে হয়ে যায়।

তখন আবার রক্ত পড়ে কারণ দাঁত খুবই শক্ত হবার খুবই নরম হালকা ব্যথা পেলে রক্ত পড়ে। এবং আমরা যদি কোন সময় দাঁতে ব্যথা পেয়ে থাকি চিকিৎসা করে নিব যদিও ব্যথা চিকিৎসা না করে তাহলে আমাদের চোখে সমস্যা দেখা দিয়ে থাকবে। কারণ মানুষের দাঁত থেকে চোখের রোগ একটাই তাই আমরা যদি কোন সময় দাঁত ব্যথা পায় তাহলে সাথে সাথে চিকিৎসা এবং ব্যথার ওষুধ খেয়ে নেব নয়তো আমাদের পরবর্তীকালে চোখের সমস্যা দেখা দিতে পারে।

তাহলে আমরা জানতে পারলাম যে কি কারনে আমাদের দাঁত থেকে রক্ত বের হয়। তাই আমাদের সব সময় দাঁতের ভিটামিন বাড়ানোর ওষুধ খেতে হবে এবং এটাও একটু লক্ষ্য রাখতে হবে যে আমাদের দাঁতে কি কোন সমস্যা দেখা দিচ্ছে কিনা এবং নিয়মিত দাঁত পরিষ্কার করতে হবে যেমন ব্রাশ করতে হবে এবং মাঝে মাঝে দাঁত ওয়াশ করে নেওয়া যেতে পারে। এটা দাঁতের জন্য খুবই উপকারী তাই আমরা মাঝে মাঝে কুয়াশও করে নিব। তাহলে আমাদের দাঁত ভালো থাকবে এবং রক্ত পড়া থেকে বিরত থাকবে।

দাঁতের মাড়ির মাংস বৃদ্ধি

আমরা অনেক সময় লক্ষ্য করি যে আমাদের আশেপাশে অনেকেরই দাঁতের মাংস বৃদ্ধি পেয়ে যায়। যার ফলে তার মুখটা খুলে যায় এবং জাতীয় অনেক ব্যথা হয়ে থাকে। কিন্তু আমরা এটা জানি না যে গাধে এই সমস্যাটা কি কারণে দেখা দেয়। আসলে এই সমস্যাটা দেখা দেওয়ার কারণ যখন আমাদের দাঁতের শিরা উপশিরা গুলো দুর্বল হয়ে পড়ে তখন আমাদের দাঁত মাংসপিণ্ডের সাথে থাকতে পারেনা। সেক্ষেত্রে সে তার মানুষের বিন্দু থেকে তার শিরা উপশিরাগুলো ছেড়ে দেয়।

বা ছেড়ে দেওয়ার চেষ্টা করে কারণ সে দুর্বল হয়ে থাকার ফলে উপস্থিত হয়ে যায় মাড়ি ফুলে তুলতে কাজে দেয়। যখন দাঁতের ভেতর মাংসপিণ্ড বেড়ে যাবে বা মাংস বৃদ্ধি পাবে। তখন আমরা যে কাজটা করলে এই মাংস বৃদ্ধ থেকে মুক্তি পাবো আমরা প্রথমে কোন একটা ডাক্তারের কাছ থেকে পরামর্শ নিবো যে কি করতে হবে। এবং সে অনুযায়ী ওষুধ দিব এতে আমরা ডাক্তারের মাংস বৃদ্ধি থেকে মুক্তি পেয়ে যাব।

যদি আমরা দাঁতের মাংস বৃদ্ধি সময় যদি চিকিৎসা না নিয়ে এটা পর্যায়ক্রমে দেখা যাবে যে পরবর্তী সময়ে এমন একটা সমস্যায় দেখা দিবে যে কারণে মাংস বৃদ্ধির ফলে দাঁতের সার্জারি করতে হতে পারে। তাই আমরা সমস্যা দেখা দেওয়ার সাথে সাথে ডাক্তারের পরামর্শ নিব নয়তো হোমিও ওষুধ সেবন করব কারণ দাঁতের ব্যথা বা মাংস বৃদ্ধি থেকে মুক্তি দিতে হোমিও ঔষধ খুবই কাজে দেয়। তাই আমরা হোমিও ওষুধ সেবন করতে পারবো নয়তো একজন ভালো দাঁত স্পেশালিস্ট ডাক্তারের পরামর্শ নেব।

দাঁতের মাড়ি ব্যথায় করণীয়

আমরা যদি আমাদের দাঁতের মাড়িতে বা দাঁতে যদি কোন সমস্যা দেখা দেয় কিভাবে এটা থেকে মুক্তি পেতে পারি চলুন জেনে নেওয়া যাক। যদি আমাদের দাঁতে কোন ধরনের সমস্যা দেখা দেয় সেটা আমরা প্রথমে লক্ষ্য করব যে এটা কি কারনে সমস্যাটা দেখা দিচ্ছে। এবং তাতে বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে যদি দেখা দেওয়া যায় দাঁতের মাড়ি ফুলে গেছে।

তাহলে আমরা প্রথমে যে কাজটা করব হালকা গরম পানিতে লবণ আদা লবঙ্গ এলাচ এগুলো মিশিয়ে দিনে তিন চার বার করে কুলকুচি করে নিব। তারপর আমাদের যদি দেখা যায় আমাদের দাঁতের মাড়ি থেকে রক্ত পড়ছে তাহলে আমরা যে কাজটা করব প্রথমে ভালো করে দাঁত ব্রাশ করে নিব। এবং সে দাঁত একটু ঝাকে ঝুঁকে দেখব সেটাকে নিয়ে ঘুরে আছে না স্ট্রং থাকা অবস্থায় রক্ত পড়ছে। যদি বুঝতে পারিস টং থাকা অবস্থায় এবার নুরপুর অবস্থায় রক্ত পড়ছ।

তাহলে সে দাঁত তাকে আমরা লেবু দিয়ে বা লেবুর রস দিয়ে কিছুক্ষণ দিয়ে রাখবো কারণ লেবুতে প্রচুর পরিমাণে সাইট্রিক এসিড থাকে। যার ফলে গাছ যদি নূরপুর হয়ে থাকে স্ট্রং হয়ে যাবে এবং তাতে রক্তপাত থেকে মুক্তি পেয়ে যাবে। প্রধানত এক কথায় বলতে গেলে আমাদের দাঁতের সমস্যা তখনই দেখা দেয় যখন আমরা দাঁতের নিয়মিত পরিচর্যা করি না। যেমন আমরা অনেক সময় দেখা যায় যে ঘুম থেকে উঠে কিছুদিন লাগালে দাঁত ব্রাশ করি না।

আবার অনেক সময় দেখা যায়।যে আমরা কিছু কিছু খাবার খাওয়ার পরেও দাঁত ব্রাশ করি না তখন আমাদের নাতি ইনফেকশন হওয়ার পরে বিভিন্ন রোগ দেখা দেয়। যার ফলে আমাদের এই সমস্যা বলে হয় তাই আমরা যদি নিয়মিত দাঁতের পরিচর্যা করি তাহলে এই সমস্যা গুলি দেখা যাবে না কারণ দাঁত মানুষের অমূল্য সম্পদ যেটা একবার নষ্ট হয়ে গেলে ঠিক করা কোনদিনই সম্ভব না তাই আপনার নিয়মিত তাদের পরিচর্যা করব।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ফাইসাল ২৪ ওয়েবসাইটটির নীতিমালা মেনে কমেন্ট করুন প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url