শীতকালীন ফসল কি কি-বারোমাসি সবজি তালিকা সম্পর্কে জানুন

প্রিয় পাঠক, আপনি কি জানেন শীতকালীন ফসল কি কি চাষ করা হয়। এবং শীতকালীন ফসল কি কি বেশি হেলদি এবং টেস্টি হয়। কারণ আপনি যদি এই বিষয়গুলো না জানেন তাহলে পুষ্টিকর হেলদি ফসল খেতে পারবেন না। তাই আপনাকে জানতে হবে শীতকালীন ফসল কি কি এবং কোনটা বেশি ভালো হয়। আপনি যদি এই বিষয়টা জানেন তাহলে আপনি চাইলে নিজে নিজেই শীতকালীন ফসল চাষ করতে পারবেন।
বারোমাসি সবজি তালিকা
তাছাড়া রয়েছেন বারোমাসি সবজির তালিকা যেগুলো পুরো বারো মাসে পাওয়া যায়। যার মধ্যে কিছু সবজি প্রচুর পুষ্টিকর কিন্তু আমরা অনেকেই আসে জানি না যে কি সবচেয়ে বেশি পুষ্টিকর হয়। আজকে এই সব বিষয় নিয়ে আলোচনা করব। শীতকালীন ফসল কি কি চলন জানা যাক।

পোস্ট সূচীপত্র: শীতকালীন ফসল কি কি এবং বারোমাসি সবজি তালিকা সম্পর্কে জানুন

শীতকালীন ফসল কি কি

আমরা অনেকেই আছি জানিনা যে শীতকালীন ফসল কি কি তো চলুন জানা যাক শিক্ষানীন ফসল বিভিন্ন প্রকার হয়ে থাকে। এর মধ্যে ফসল সাধ সবজি ইত্যাদি হয়ে থাকে। তাছাড়া রয়েছে কিছু ফলমূল যেটা শুধু শীতকালে পাওয়া যায় অন্য কোন মৌসুমে পাওয়া যায় না। তো চলুন জানা যাক শীতকালীন ফসল কি কি। যেমন রয়েছে, আলু, বেগুন, টমেটো, গাজর, মোলা,, পাতাকপি, ফুলকপি, পিয়াজ, ইত্যাদি। এসব শীতকালে চাষ করা হয়।

যে ফসল করে অন্য কোন মৌসুমে চাষ করা হয় না কারণ এগুলো হলো শীতকালীন ফসল যেটা শুধু শীতকালেই হয়। এ ফসল গুলো খেতে বিভিন্ন টেস্টি কর হয়ে থাকে। তাছাড়া রয়েছে সবজির মধ্যে বা সাপের মধ্যে, লাল শাক,, পালং শাক, কলমি শাক, ইত্যাদি আপনি শুধু এই শাক সবজি গুলো শীতকালেই পাবেন কারণ একটি গুলো শুধু শীতকালের চাষ করা হয়।

আপনি হয়তো জানেন না এই ফসলগুলোকে কেন শীতকালে চাষ করা হয়। এই ফসলগুলো ঠান্ডা ছাড়া তৈরি হয় না বা বৃদ্ধি করতে পারে না নিজেকে তাই এদেরকে শীতকালীন ফসল বলা হয়। আশা করি আপনি বুঝতে পেরেছেন শীতকালীন ফসল কি কি।

শীতকালীন সবজি চাষের সময়

আমরা জানি না যে শীতকালীন সবজি চাষের সময় কোনটি সঠিক তো চলুন জানা যাক শীতকালীন সবজি চাষের সময়টা কোনটি সবচেয়ে বেশি শ্রেষ্ঠ সময়। শীতকালীন বিভিন্ন রকম সবজি রয়েছে তার মধ্যেও রয়েছে বিভিন্ন শাকসবজি তাই আপনাকে জানতে হবে এগুলো কখন চাষ করতে হয়। আপনি যদি শীতকালীন কোন সবজি চাষ করতে চান তাহলে আগে আপনাকে সেই শাকবা সবজির বীর সংরক্ষণ করতে হবে।

তারপরে আপনি যে জমিতে চাষ করবেন সে জমিকে ভালো হবে ফসল করার জন্য উপযুক্ত করে তুলতে হবে। আপনি যদি মনে করেন একটি ভালো সবজি চাষ করবেন তাহলে আপনাকে অনেক পরিশ্রম করতে হবে। এবং তাছাড়াও শীতকালীন ফসল করে একটু কষ্টজনক তো চলুন প্রথমে জানি শীতকালে কি কি ফসল চাষ করা হয়। আলু, বেগুন, গাজর, মোলা, ফুলকপি,, বাঁধাকপ টমেটো, লাল সাগ, পালং শাক, ইত্যাদি।

শীতকালীন সময়েই সবজিগুলো চাষ করা হয়। আপনি যখন এই ফসলগুলো চাষ করতে চাইবেন তখন আপনাকে জানতে হবে শীত আসার ১৫ দিন বা একমাস পূর্বেই আপনাকে ভালোভাবে যে জমিতে চাষ করবেন সে জমিকে উপযুক্ত করে রাখতে হবে। এক কথায় বলতে গেলে শীতকালীন ফসল করতে গেলে বা চাষ করতে হলে শীতকাল আসার বা শীতকালে শুরুতেই সবজিগুলো চাষ করতে হয়।

যাতে এই সবজিগুলো শীতকালীন সময়ের মধ্যে তাড়াতাড়ি বড় হতে পারে। শীতকালীন ফসল শীত না আসলে বড় হতে পারে না। তাই ফসল গুলো শীতকালের শুরুতেই চাষ করতে হয়। আশা করি আপনি বুঝতে পেরেছেন শীতকালের সবজি চাষ সময় কোনটি।

বারোমাসি সবজি তালিকা

আমরা অনেকেই আছি জানিনা যে বারোমাসি কি সবজি হয় সে সম্পর্কে তো চলুন বারোমাসি সবজির কিছু নাম জানা যাক। যেমন রয়েছে,, বেগুন,, পেঁয়াজ, সিম, লাল শাক, পালং শাক, ঢেরো ঝিঙ্গা, কলা, ইত্যাদি এসব ফসল বারো মাসে পাওয়া যায়। আর আপনি যদি এই ফসলগুলো চাষ করতে চান তাহলে চাষ করতে পারেন।এই ফসলগুলো চাষ করে অনেক লাভবান হওয়া যায়।

কারণেই ফসলগুলো বারোমাসি হয়। এবং এ ফসলগুলো খুবই পুষ্টিকর এবং ভিটামিন যুক্ত তাই ফসল গুলো পুরো বারো মাসে বিক্রি হয় অনেক বেশি দামে। তাই আপনি চাইলে চাষ করতে পারেন।এই ফসলগুলো ছাড়াও রয়েছে বিভিন্ন প্রকার সবজি, বরবটি, ঢেঁড়স, টমেটো, পাতাকপি, ফুলকপি, মুলা, ইত্যাদি এই ফসলগুলো শীতকালীন সময় একটু বেশি ভালো হয়।

আর এই ফসলগুলো শীতকালীন সময়ে অনেক বেশি টেস্টি হয়। তাই ফসল গুলো কি না ক্রেতা অনেক বেশি থাকে তাই আপনি চাইলে ফসলগুলো চাষ করে অনেক লাভবান হতে পারেন। আশা করি আপনি বুঝতে পেরেছেন বারোমাসি সবজি তালিকা সম্পর্কে।

টবে বারোমাসি সবজি চাষ

আমরা অনেকেই আছি যে ছবি দিয়ে চাষ করতে চাই কিন্তু আমরা অনেকেই থাকে বাসা বাড়িতে থাকি কিন্তু বাসা বাড়িতে থেকেই ওষুধমুক্ত বা ফরমালিনমুক্ত ছাড়া সবজি খেতে চাই কিন্তু কিভাবে চাষ করতে হয় সেটা আমরা অনেকেই জানিনা তো তাদের জন্যই আর্টিকেলটি। এই আর্টিকেলটি পড়লে আপনি জানতে পারবেন তবে সবজি চাষের সকল সঠিক পদ্ধতি আপনি যদি তবে সবজি চাষ করতে চান তাহলে আপনাকে কিভাবে তবে সবজি চাষ করতে হবে চলুন জানা যাক।

প্রথমে একটি ভালো টপ নিতে হবে বড় দেখে সে তবে পুষ্টিযুক্ত পুষ্টিকর মাটি দিতে হবে এবং আপনি চাইলে মিশ্র শারযুক্ত মাটিও দিতে পারেন কারণ এই মাটিতে প্রচুর পরিমাণে ভিটামিন থাকে। কারণ আপনি যখন একটু তবে সবজি চাষ করবেন তখন আপনাকে প্রচুর পরিমাণে ভিটামিনযুক্ত মাটির টবের ভিতরে দিতে হবে। নয়তো টবের ভিতর গাছ বেড়ে উঠতে পারবেনা সে কারণে আপনাকে প্রচুর ভিটামিনযুক্ত মাটি দিতে হবে আশা করি বুঝতে পেরেছেন।

তারপরে আপনি যেভাবে টবের ভিতরে গাছ লাগাবেন। প্রথমে একটি ছোট গাছ টবের মাঝখানে লাগিয়ে দিতে হবে এটা কয়েকদিনের ছায়াতে রাখতে হবে। এবং আস্তে আস্তে যখন গাছটি বড় হতে থাকবে তখন আপনাকে টপ রোড যে জায়গাতে পড়ে সেই জায়গাতে দিয়ে দিতে হবে। আর আপনি চাইলে তবে বিভিন্ন রকমের সবজি চাষ করতে পারেন। যে সবজিগুলো বারোমাসি হয়। এই সবজিগুলোই পদ্ধতিতে টবের ভিতরে চাষ করানো যায়।

ছাদে সবজি চাষ পদ্ধতি

ছাদে সবজি চাষের পদ্ধতি আমাদের প্রত্যেকের বাসায় কমবেশি থাক থেকে থাকে কিন্তু আমরা শেষ সাদে একটি সবজি বাগান করতে চাই কিন্তু সঠিক গাইডলাইনের অভাবে সবজি বাগান করতে পারিনা। তো যারা যারা সবজি বাগান করতে চান ছাদের ভিতরে তাদের জন্য এই আর্টিকেলটি আর্টিকেলটি পড়লে আপনি জানতে পারবেন কি করে ছাদে ভেতরে সবজি বাগান করা যায়।

এখন আপনি ছাদে কিভাবে সবজি বাগান করতে চাচ্ছেন সেটি আপনাকে আগে বুঝতে হবে আপনি কি টপ করে সবজি বাগান করতে চাচ্ছেন নাকি কোন শালা সরাসরি সবজি বাগান করতে চাচ্ছেন সেটি আগে আপনাকে ভালোভাবে বুঝতে হবে। আপনি যদি টবে করে ছাদে সবজি বাগান করতে চান এটি সবচেয়ে ভালো পদ্ধতি আপনি আপনার মন পছন্দ জায়গাতে ইচ্ছামতের টক সরিয়ে সরিয়ে রাখতে পারবেন এটি হল টপ সবজি চাষ করা সবচেয়ে বড় সুবিধা আর।

আপনি যে সরাসরি করতে চান তাহলে আপনি সে বাগানকে সরাতে পারবেন না। আপনি তবে যদি সব বিশ্বাস করেন এটি আপনার জন্য ভালো হবে আপনি তবে আগে প্রথমে ও পুষ্টিকর মাটি নিবেন। তারপরে টবের ভিতরে যে কোন সবজি গাছ লাগিয়ে দিতে পারেন এভাবে আস্তে আস্তে গাছ বড় হতে থাকবে আর একটি সবজি বাগানে আপনি এভাবে পরিণত করতে পারবেন আশা করি আপনি ছাদে সবজি চাষের সঠিক পদ্ধতিv

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ফাইসাল ২৪ ওয়েবসাইটটির নীতিমালা মেনে কমেন্ট করুন প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url