ইঞ্জিনিয়ারিং সেরা সাবজেক্ট কি কি - Best engineering subject

আমরা অনেকে আছি যে ইঞ্জিনিয়ারিং পড়তে চাই। কিন্তু আমরা অনেকেই জানিনা যে ইঞ্জিনিয়ারিং সেরা সাবজেক্ট কি কি যেটা আমাদের জন্য ভালো হবে। এই সিদ্ধান্তটা আমরা অনেকে আছে গ্রহণ করতে পারি না। ছাড়াও ডিপ্লোমা Best engineering subject এই সম্পর্ক বিস্তারিত তথ্য জানাবো আজকের এই আর্টিকেলটিতে। তাই ইঞ্জিনিয়ারিং এর সেরা সাবজেক্ট কি কি জানতে হলে আর্টিকেলটি সম্পন্ন মনোযোগ সহকারে পড়ুন।
Bangladesh top engineering subject
তাছাড়াও ডিপ্লোমা Best engineering 5 subject । আশা করি আপনি বুঝতে পেরেছেন যে আজকের আর্টিকেলটি কতটা গুরুত্বপূর্ণ হতে যাচ্ছে। এই আর্টিকেলটি যদি আপনি মনোযোগ সহকারে পড়েন তাহলে এয়ার টিকেট পড়ে আপনি আপনার জীবন পরিবর্তন করেও নিতে পারেন। বিস্তারিত জানতে নিচে পড়ুন।
পোস্ট সূচিপত্র:ইঞ্জিনিয়ারিং এর সেরা সাবজেক্ট কি কি এবং Best engineering subject

ইঞ্জিনিয়ারিং সেরা সাবজেক্ট কি কি

আমরা অনেকেই জানি যে ইঞ্জিনিয়ারিং এর অনেকগুলো সাবজেক্টই রয়েছে। যেগুলোকে বিভিন্ন ডিপার্টমেন্ট হিসেবে বলা হয়। এই ডিপার্টমেন্টগুলোর মধ্যে কিছু সেরা ডিপার্টমেন্ট আমরা তুলে ধরার চেষ্টা করব। যেগুলো র চাকরি ক্ষেত্র অনেক বেশি আর যেই ডিপার্টমেন্ট বা সাবজেক্ট নিয়ে পড়লে আপনি খুব সহজে চাকরি পেয়ে যাবেন। তো চলুন ইঞ্জিনিয়ারিং এর সেরা সাবজেক্ট কি কি সে সম্পর্কে নিচে বিস্তারিত জানানো হলো।
Engineering এর সেরা ৫ টি সাবজেক্ট নিচে নাম উল্লেখ করা হলো:
  • কম্পিউটার ইঞ্জিনিয়ারিং
  • ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং
  • সিভিল ইঞ্জিনিয়ারিং
  • টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং
  • মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং
এই পাঁচটি সেরা ইঞ্জিনিয়ারিং শব্দের সম্পর্কে নিজে বিস্তারিত জানানো হবে, যেটি পড়ে আপনি খুব সহজে বুঝতে পারবেন যে কোন ইঞ্জিনিয়ারিং সাবজেক্টে পড়লে আপনি খুব সহজে চাকরি পেয়ে যাবেন বা কোন ইঞ্জিনিয়ারিং সাবজেক্ট এর চাকরি ক্ষেত্রে বেশি, এই সিদ্ধান্তটা খুব সহজে আপনি গ্রহণ করতে পারবেন, তাই বিস্তারিত জানতে পড়ুন

কম্পিউটার ইঞ্জিনিয়ারিং বা Best engineering subject

কম্পিউটার ইঞ্জিনিয়ারিং হচ্ছে এমন একটি সাবজেক্ট যেটিতে যদি আপনি ডিপ্লোমা করেতে চান এটি আপনার জন্য খুবই উপকারী হবে। কারণ এই সাবজেক্ট নিয়ে যদি আপনি ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং কমপ্লিট করেন। তাহলে আপনি খুব সহজে চাকরি ক্ষেত্রে চাকরি পেয়ে যাবেন। কম্পিউটার ইঞ্জিনিয়ারিং এর চাকরি ক্ষেত্রে অনেকগুলো রয়েছে। তাছাড়া আপনি চাইলে খুব সহজেই কম্পিউটার ইঞ্জিনিয়ারিং শিখে একজন দক্ষ কম্পিউটার ইঞ্জিনিয়ার হয়ে।

ফ্রিল্যান্সিং শিখে মাসে লাখ লাখ টাকা খুব সহজে ইনকাম করতে পারবেন। কম্পিউটার ইঞ্জিনিয়ারদের সবচেয়ে বড় উপার্জন কেন্দ্র হচ্ছে ফ্রিল্যান্সিং সেক্টর যেখানে হাজার হাজার কম্পিউটার ইঞ্জিনিয়ারিং এর স্টুডেন্ট ফ্রিল্যান্সিংস করে মাসে লাখ লাখ টাকা ইনকাম করছেন। এই জন্য ডিপ্লোমা সেরা সাবজেক্টগুলোর মধ্যে কম্পিউটার ইঞ্জিনিয়ারিং এই সাবজেক্টে সবচেয়ে অন্যতম একটি সাবজেক্ট।

ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং বা Best engineering subject

ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ার এটা আমাদের সকলের কাছে কমবেশি সুপরিচিত একটি শব্দ। ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ার হচ্ছে যারা ইলেকট্রিক বিষয় কাজ করে থাকে। বিভিন্ন প্রকার ইলেকট্রিক জিনিস তৈরি ক্ষেত্রে ইলেকট্রিক ইঞ্জিনিয়ারদের অনেক ভূমিকা রয়েছে। বিভিন্ন বড় বড় পারমাণবিক কেন্দ্রে ইলেকট্রিক ইঞ্জিনিয়ার রা কাজ করে। ইলেকট্রিক ইঞ্জিনিয়ারদের বাংলাদেশে অনেকগুলো যব ক্ষেত্র রয়েছে।

তাছাড়া ইলেকট্রিক ইঞ্জিনিয়াররা একজন যদি খুব ভালো দক্ষ বাণীর ইঞ্জিনিয়ার হতে পারে তাহলে তারা খুব সহজে বাহিরের কোন দেশে ইঞ্জিনিয়ারিং সেক্টরে জব করতে পারবে। এক কথা বলতে গেলে ইলেকট্রিক ইঞ্জিনিয়ার হচ্ছে এমন এক ইঞ্জিনিয়ার যারা ইলেকটিক সম্পর্কে এ টু জেড ধারণা লাভ করে ইঞ্জিনিয়ারিং সেরা সাবজেক্ট কি কি আপনি যদি খুঁজতে দেন তাহলে আপনি খুব সহজে ইলেকট্রিক ইঞ্জিনিয়ারিং এ বিষয়টা পেয়ে যাবেন।

সিভিল ইঞ্জিনিয়ারিং বা Best engineering subject

সিভিল ইঞ্জিনিয়ার এই শব্দটি আমাদের কাছে সবচেয়ে সুপরিচিত একটি শব্দ কোন কিছু তৈরির ক্ষেত্রে সবার প্রথমে যে নামটি আসে সেটি হল সিভিল ইঞ্জিনিয়ার সিভিল ইঞ্জিনিয়ারিং এমন একটা ইঞ্জিনিয়ারিং সাবজেক্ট যেটির উপর যদি আপনি ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং কমপ্লিট করে থাকেন। তাহলে আপনি একজন খুব ভালো মানের সিভিল ইঞ্জিনিয়ার হিসেবে নিজেকে গড়ে তুলতে পারবেন। তাছাড়া বাংলাদেশের হাজার হাজার জব ক্ষেত্রে রয়েছে।

যেখানে তারা খুব সহজেই নিজেকে ইঞ্জিনিয়ার হিসেবে প্রকাশ করতে পারবে। সিভিল ইঞ্জিনিয়ারিং করে যেগুলো আপনি করতে পারবেন, বাড়ি, বিভিন্ন বড় বড় বিল্ডিং, ব্রিজ, সাঁকো, সেতু, ঘর, বাড়ি, রাস্তা, তৈরি করে সিভিল ইঞ্জিনিয়াররা আশা করি আপনি বুঝতে পেরেছেন জেসিবিল ইঞ্জিনিয়ার কাকে বলে। আপনি যদি বাংলাদেশের কোন ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং সেরা সাবজেক্ট কি কি খুঁজতে যান তাহলে আপনি খুব সহজে সিভিল ইঞ্জিনিয়ার এই নামটি পেয়ে যাবেন।

টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং বা Best engineering subject

টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং এই নামটা আমাদের অনেকের কাছে খুবই সুপরিচিত আবার অনেকের কাছে না শোনা একটি শব্দ। আমরা অনেকে আছি যে টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কাকে বলে জানিনা টেক্সটাইল ইঞ্জিনিয়ার হচ্ছে এমন একটি ইঞ্জিনিয়ারিং সাবজেক্ট যেখানে আপনি ইঞ্জিনিয়ারিং শিখে টেক্সটাইল সম্পর্কে ধারনা গ্রহণ করতে পারবেন। টেক্সটাইল ইঞ্জিনিয়ারদের কাজ হল, শাড়ি,, কাপড় শার্ট, প্যান্ট, এক কথায় বলতে গেলে কাপড়ের বিভিন্ন জিনিস তৈরি করা।

আর বাংলাদেশের সবচেয়ে বেশি টেক কেয়ার ইঞ্জিনিয়ারদের চাকরি ক্ষেত্রে রয়েছে। কারন আমরা কম বেশি সকলে জানি যে বাংলাদেশে গার্মেন্টস সেক্টর একটি বেশি আছে। তাই টেক্সটাইল ইঞ্জিনিয়ারদের চাকরি ক্ষেত্রেও বেশি আছে। আপনি যদি ইঞ্জিনিয়ারিং সেরা সাবজেক্ট কি কি এই বিষয়ে জানতে চান তাহলে আপনি খুব সহজে টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং এই নামটি শুনতে পাবেন।

মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বা Best engineering subject

মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং এই নামটি আমাদের অনেকের কাছে একটি অপরিচিত নাম। কারণ বাংলাদেশের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারদের ভূমিকা খুবই কম রয়েছে। কিন্তু বাহিরের দেশে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারের চাহিদা অনেক বেশি। কারণ আমরা কম বেশি সকলে জানি আমাদের বাংলাদেশে তেমন যন্ত্রপাতি বা বিভিন্ন কল, কবজা মেশিন তৈরি হয় না সেজন্য মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং এর চাহিদা তেমন একটি নেই।

তারপরও বাংলাদেশে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারদের চাহিদা অনেক বেশি কারণ বাংলায় ডিজিটাল বাংলাদেশ হওয়ার পর থেকে বাংলাদেশের বিভিন্ন কিছু তৈরি হচ্ছে। মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং এর অনেক ভূমিকা রয়েছে। মেকানিক্যাল ইঞ্জিনিয়ারদের সবচেয়ে বেশি বাহিরে চাকর ক্ষত রয়েছে। আপনি যদি নিজেকে একজন ভালো মানের মেকানিক্যাল ইঞ্জিনিয়ার তৈরি করতে পারেন তাহলে আপনি বাইরের দেশে গিয়ে খুব ভালো একটি চাকরি করতে পারবেন।

ছাড়া আপনি চাইলে বাংলাদেশেও চাকরি করতে পারবেন বাংলাদেশেও মেকানিক্যাল ইঞ্জিনিয়ারদের অনেক চাকরি ক্ষেত্রে রয়েছে। আপনি যদি ইঞ্জিনিয়ারিং সে সাবজেক্ট কি কি খুঁজতে যান তাহলে মেকানিক্যাল তার মধ্যে পড়ে যাবে।

শেষ কথা:

আশা করি আপনার খুব ভালোমতো বুঝতে পেরেছেন যে ইঞ্জিনিয়ারিং এর সেরা সাবজেক্ট কি কি বা.Best engineering subject আর তাছাড়াও কোন ইঞ্জিনিয়ারদের কি কাজ এ সম্পর্কে ভালোমতো বুঝতে পেরেছেন। আশা করি আর্টিকেলটি পড়ে আপনি খুব ভালোমতো বুঝতে পেরেছেন যে কোন ইঞ্জিনিয়ার হলে আপনি ভালো কাজ করবেন।

এই আর্টিকেলটি যদি আপনি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়ে থাকেন তাহলে আপনি কোন বিষয় ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং করবে সেই সিদ্ধান্তটা খুব ভালোভাবে নিতে পারবেন। আশা করি এই আর্টিকেলটি পড়ে আপনি অনেক উপকৃত হয়েছেন। এই আর্টিকেলটি যদি আপনার ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন। ধন্যবাদ

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ফাইসাল ২৪ ওয়েবসাইটটির নীতিমালা মেনে কমেন্ট করুন প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url