ঘন ঘন জ্বর হলে কি রোগের হয় এই সম্পর্কে জানুন

আমরা হয়তো অনেকে বুঝতে পারি না যে ঘন ঘন জ্বর কিসের লক্ষণ বোঝাতে হলে আমাকে জ্বরের উপসর্গগুলো সম্পর্কে ধারণা নিতে হবে।এই আর্টিকেলটির মাধ্যমে আমরা জানবো ঘন ঘন জ্বর কিসের লক্ষণ এবং এই বিষয়ে অনেক কিছু বলা হয়েছে।ঘন ঘন জ্বর কিসের লক্ষণ এবং কোন কারণে জ্বর হয়।আপনি এই কারণগুলো জেনে নিজেকে সতর্ক করে ফেলুন।
ঘন ঘন জ্বর হলে কি হয়
অনেক সময় দেখা যায় কোন কোন কারণে আমাদের ঘন ঘন জ্বর হয় শরীরের ভিতরে যখন বিভিন্ন রকম ব্যাকটেরিয়া ভাইরাস ধরনের সংক্রমণের ফলে এর রোগ গুলো হচ্ছে কিনা অথবা কোন ইনফেকশন এর কারণ হচ্ছে কিনা বুঝতে হবে।কারণ বিভিন্ন রকম ফাঙ্গাস ইনফেকশনের কারণে ঘন ঘন জ্বর আসতে পারে, এই ঘন ঘন জ্বর আড়ালে লুকিয়ে থাকে।প্রাণঘাতী যে কোন রোগ।
পোস্ট সূচিপত্র:ঘন ঘন জ্বর সম্পর্কে বিস্তারিত নিচের অংশে পড়ুন

যা ঘন ঘন জ্বর কেন হয়

ঘন ঘন জ্বরের কারণ এবং প্রভাব ভাইরাসজনিত বিভিন্ন ফাঙ্গাসের কারণে ঘন ঘন জ্বর হতে পারে। এ জ্বর গুলো হলে আপনাকে প্রতি গ্রহমূলক সুরক্ষা গুলো জানতে হবে। কারণ জীবন যখন শরীরের ভেতর প্রবেশ করবে তখনই সেই জীবানু বিরুদ্ধে লড়াই করার জন্য শরীরে সেই পরিমাণে শক্তি থাকতে হবে। বিভিন্ন ঘন ঘন জ্বরের কারণে বিভিন্ন প্রভাব পড়তে পারে আমাদের শরীরে।

এর মাধ্যমে আমাদের পেটের বিভিন্ন ধরনের ফুসফুস সংক্রমণ কাশি লেগে থাকে এবং রক্তস্বল্পতাও দেখা দিয়ে থাকে। এ ধরনের ঘন ঘন জ্বরের সৃষ্টি হতে পারে। কেউ যদি শরীরে কোন ধরনের টিকা গ্রহণ করে থাকে বা শরীরে ফোড়া বের হয় টিউমার বের হয় তাহলে ঘন ঘন জ্বর হতে পারে। কারণ যখন আমাদের শরীরে বিভিন্ন রকম ব্যথা সৃষ্টি হয় তখনই আমাদের ঘন ঘন জ্বর দেখা দেয়। বিভিন্ন রকম ভাইরাসজনিত রোগের কারণে আমাদের বেশিরভাগ জ্বর দেখা দিয়ে থাকে।

জ্বর কেউ বলা হয় বিভিন্ন রোগের লক্ষণ, আপনার শরীরে যখন কোন বড় ধরনের রোগ দেখা দিবে তার প্রথমে আপনাকে জ্বরের লক্ষণ কিছু দিন যাবত দেখা দিতেই থাকবে। তখনই আপনাকে বুঝে নিতে হবে যে আপনার কোন একটি মারাত্মক রোগ হতে পারে। যেমন ম্যালেরিয়া, টাইফার, ডেঙ্গু, চিকেন প্লাম্বো, নিউমোনিয়া ইত্যাদি এ ধরনের এই ধরনের রোগ আপনার শরীরে দেখা দেড় পূর্বে আপনাকে ঘন ঘন জ্বর দেখা দিবে।

এছাড়াও যদি আপনার ক্যান্সার জড়িত সমস্যা শরীরের কোন রোগ প্রতিরোধ ক্ষমতা নষ্ট করে দেয় তাহলে আপনাকে মাঝে মাঝে বা যে কোন সময় ঘন ঘন জ্বর দেখা দিতে পারে। তাছাড়াও যখন আপনার মারাত্মক রোগ দেখা যায় যেমন ব্লাড ক্যান্সার ব্রেন টিউমার এ রোগ গুলো দেখা তার পূর্বে আপনাকে ঘন ঘন জ্বর শরীরে দেখা দিবে। তার আশা করি বুঝতে পেরেছেন ঘন ঘন জ্বরের লক্ষণ কি কি হতে পারে।

কোন ভিটামিনের অভাবে ঘন ঘন জ্বর হয়

বিশেষ করে ভিটামিন ডি এর অভাবে আমাদের শরীরে ঘন ঘন জ্বর হতে পারে। কারণ ভিটামিন ডির মধ্যে এমন প্রকার ভিটামিন রয়েছে যা আমাদের শরীরের দৈনন্দিন চলাফেরা বা বিভিন্ন কাজের প্রতি ভিটামিন সঞ্চয় করতে সাহায্য করে। কারণ এই ভিটামিন ডি যখন আমাদের শরীরে থাকে তখন আমাদের শরীরে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম এবং সালফার এর অবলম্বন ঘটে।

ডাক্তারগন এবং বিশেষকরা বলেছেন যে ভিটামিন ডি ক্যান্সারের রোগীদের সুস্থ করতে অনেক সাহায্য করে। তাছাড়া যদি আপনার শরীরে ভিটামিন ডির অভাব ঘটে। তাহলে আপনাকে বেশিরভাগই ক্যান্সারের রোগী হতে পারে। এই বিভিন্ন ধরনের সংক্রমনের মাত্রা কম বেশি হওয়ার কারণে আমাদের শরীরে বেশি বেশি ঘন ঘন জ্বর দেখা দেয়। বিশেষ করে ভিটামিন ডি এর অভাব মহিলাদের একটু বেশি হয়ে থাকেন ।

তবে ভিটামিন ডির অভাবে যে সকল লক্ষণ রয়েছে সে সকল লক্ষণ যদি আমাদের শরীরে প্রকাশ পায় তাহলে আমাদের বিভিন্ন রকম রোগ হতে পারে। তাহলে আপনাকে খুব দ্রুত চিকিৎসা নিতে হবে এবং প্রচুর পরিমাণে আপনাকে ভিটামিন ডি গ্রহণ করতে হবে। নয়তো নয়তো আপনার ভিটামিন ডির অভাবে ঘন ঘন জ্বর হতে পারে। আর আপনার যদি ভিটামিন ডি র শরীরে কম হয় তাহলে আপনার আর ঘুম হবে না খুব প্রচুর পরিমাণে ঘুম কম হবে।

শরীরে যখন ভিটামিন ডি কমে যায় হরমোনের মাত্রা তার সাথে কমে যায়। শরীর দুর্বল শরীরের হাড় ক্ষয় এজন্যই তো সব রোগ হয় ভিটামিন ডি এর অভাবে। কারণ যখন আপনার শরীরের emon এটি সিস্টেম যখন দুর্বল হয়ে পড়ে। আর তখনই আপনার ঘন ঘন জ্বর দেখা দিয়ে থাকে কারণ আপনার শরীরে তখন জীবন ওদের সাথে লড়াই করার মত শরীরে কোন প্রকার কেলারি বা ভিটামিন থাকে না।

কারণ যখনই আপনার শরীরে ভিটামিন ডির অভাব হবে আপনাকে খুব দ্রুত ভাইরাসজনিত রোগের সংক্রমণের কবলে হাতে পড়তে হবে। এমনকি শ্বাসকষ্টের মত সমস্যা দেখা দিতে পারে ভিটামিন ডির অভাবে।

ঘন ঘন জ্বরের আড়ালে কি রোগ আছে

অনেক সময় দেখা যায় আমাদের শরীরে মাঝে মাঝে ঘন ঘন জ্বর দেখা দেয়। কিন্তু আমরা অনেকে আছি জানিনা কি কারনে আমাদের শরীরে মাঝে মাঝে ঘন ঘন জ্বর দেখা দেয়। তাই আপনাকে জানতে হবে ঘন ঘন জ্বর দেখা দেওয়ার কারণ আসলে কি। নয়তো আপনি এই ঘন ঘন জলের কারণে বিভিন্ন রকম রোগের মধ্যে পড়তে পারেন। তাহলে সেটি আপনার জীবনের জন্য খুবই মারাত্মক হয়ে যাবে। ক্যান্সার লিকো মিয়া ও পাকস্থলী জনিত সমস্যা হতে পারে।

তাছাড়া কিডনি লিভার ফুসফুস এর বিভিন্ন রকম সমস্যা হতে পারে। এছাড়া নিউমোনিয়া টাইফার সর্দি কাশি জ্বরের মতো বিভিন্ন রকম রোগ আপনার শরীরে দেখা দিতে পারে। কারন আপনার শরীরে যখন কোন বিপদজনক রোগ এর প্রভাব পড়ে। তখনই সেটা আস্তে আস্তে এবং ধীরে ধীরে গুরুত্ব এক পর্যায়ে চলে যায়। কোন ব্যক্তি যদি কোন কারণে ঘন ঘন জ্বরের কপালে পড়ে তাহলে প্রথমে সেই রোগী বাসে অসুস্থ ব্যক্তির কাছে বিস্তারিত তথ্য জানতে হবে।

কারণ বিভিন্ন রকম সময়কালে বিভিন্ন রকম সমস্যা শরীরে দেখা দেয়। যদি আপনার শরীরে ঘন ঘন জ্বর দেখাতে এতে করে আপনার শরীরে ক্যান্সারের রোগও দেখা দিতে পারে। তাহলে আপনার শরীরের রোগ প্রতিরোধের ক্ষমতা নষ্ট হয়ে যাবে। যার ফলে ঘন ঘন জ্বর দেখা দিবে তা ছাড়া অনেক সময় দেখা যায় যে ব্লাড ক্যান্সার হলেও ঘন ঘন জ্বর দেখা দেয়।

এককথায় বলতে গেলে আমাদের শরীরে যখন কোন বিপদজনক রোগ দেখা দেয় তার পূর্বেই আমাদের শরীরে সর্তকতা বার্তা হিসেবে ঘন ঘন জ্বর দেখা দিয়ে থাকে। তবে আপনাকে জানতে হবে এই জ্বরের আড়ালে কি ধরনের রোগ লুকিয়ে আছে। এবং সেই রোগকে আপনাকে খুঁজে বের করে তার সঠিকভাবে চিকিৎসা গ্রহণ করতে হবে।

ঘন ঘন জ্বর হলে করণীয়

যেহেতু আমাদের শরীরে ঘন ঘন জ্বর আসে এটি একটি খুব ভালো বিষয় নয়। তাই আপনার শরীরে ঘন ঘন জ্বর দেখা দিলে কি রোগের লক্ষণ হতে পারে সেটি আপনাকে বুঝে নিতে হবে। আপনার শরীরে যদি কোন রোগ দেখা দেয় তার পূর্বে আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা আস্তে আস্তে কমে যায়। এ অবস্থায় যদি আপনার শরীরে ঘন ঘন জগত দেখা দেয় তাহলে আপনি কি করবেন সে বিষয়ে বিস্তারিত জানুন।
  • ঘন ঘন জ্বরের কারণে আপনার শরীর সবসময় পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে হবে।
  • ঘন ঘন থেকে নিজেকে সুস্থ রাখতে হলে বিভিন্ন ধরনের নেশা এবং ধূমপান দ্রব্য থেকে আপনাকে দূরে থাকতে হবে।
  • পুষ্টিকরণ সুসংযোগ্য শর্করা আমিষ খাওয়ার খেতে হবে।
  • প্রতিদিন কম করে হলো আট ঘন্টা ঘুম পাড়তে হবে।
  • শরীরে যদি এমন একটি সিস্টেম কমে যায় তাহলে আপনাকে ভিটামিন ডি জাতীয় খাবার একটু বেশি বেশি খেতে হবে।
  • তাছাড়া আপনার শরীরে ঘন ঘন জ্বর দেখা দিলে আপনাকে ডাক্তারের চিকিৎসা নিতে হবে।
  • শুনে নে ঘন ঘন জ্বর দেখা দিলে আপনাকে শরীর ভালো করে পরীক্ষা করে দেখতে হবে আপনার শরীরে কোন জাতীয় ভাইরাস বা ফাঙ্গাস এসব রোগ আছে কিনা।
  • যে সকল অভ্যাসের কারণে আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায় সে সকল অভ্যাস থেকে আপনাকে সবসময় বিরক্ত থাকতে হবে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ফাইসাল ২৪ ওয়েবসাইটটির নীতিমালা মেনে কমেন্ট করুন প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url