টেনশন দূর করার ১০ টি সহজ উপায় - অতিরিক্ত টেনশন করলে যে রোগ হয়

প্রিয় পাঠক, আপনি কি জানেন কিভাবে অতিরিক্ত টেনশন থেকে মুক্তি পেতে হয়। যদি না জেনে থাকেন তাহলে এই আরটিকাটি শুধু আপনার জন্যই। এভাবে অতিরিক্ত টেনশন থেকে মুক্তি পাবেন এই বিষয়েই এই পুরো পোস্টে জানাবো। তাহলে আজকে আলোচনা করব কিভাবে অতিরিক্ত টেনশন থেকে মুক্তি পাওয়া যায়।
টেনশন থেকে কি করে মুক্তি পেতে হয়
এবং অতিরিক্ত টেনশন আমাদের জীবনের সঙ্গে কি কি ক্ষতি করে। কিন্তু আমরা অনেকে জানিনা যে অতিরিক্ত টেনশনের ফলে কি হয়। তাই আজকে বিষয়টি যারা জানতে আগ্রহী তারা এ পুরো আর্টিকেলটি পড়ুন। তাহলে জানতে পারবেন কিভাবে  অতিরিক্ত টেনশন থেকে মুক্তি পেতে হয়।
পোস্ট সূচিপত্র:কিভাবে অতিরিক্ত টেনশন থেকে মুক্তি পাওয়া যায় এ সম্পর্কে নিচে পড়ুন।

অতিরিক্ত টেনশন কেন হয়

আমরা কমবেশি সকলে জানি কি কারনে আমাদের টেনশন হয়ে থাকে। বিভিন্ন কারণে মানুষের টেনশন হতে পারে যেটা যেকোনো কারণেই হতে পারে। নরমাল টেনশন আর অতিরিক্ত টেনশন এই দুটো টেনশনের মধ্যে অনেক পার্থক্য রয়েছে। নরমাল টেনশন হলে মানুষ শুধু হয়ে থাকে। কিন্তু অতিরিক্ত টেনশন হওয়ার ফলে মানুষ স্ট্রোকও করে থাকে। এক কথায় যখন মানুষ বেশি রাগারাগি করে বা কোন কিছু নেই অতিরিক্ত টেনশন করে।

তখনই মানুষের এই সমস্যা গুলো দেখা দিয়ে থাকে। তাই আমাদের সবসময় নিজেকে টেনশন থেকে বিরত রাখতে হবে। এবং টেনশনযুক্ত কোন কাজকর্ম করা যাবে না। আমরা যদি টেনশন থেকে সব সময় বিরত থাকতে পারি তাহলে আমাদের শরীরে তেমন একটা ক্ষয়ক্ষতি ওয়াই স্টকজনিত কোন সমস্যা দেখা দিবে না। বেশিরভাগ টেনশনের ফলে মানুষের হার্টের সমস্যা দেখা দিয়েছে। তাই আমাদের সবসময় টেনশন থেকে নিজেকে বিরত রাখতে হবে।

টেনশন দূর করার খাবার

মানবদেহের বা নিজেকে সুস্থ রাখতে সব সময় পুষ্টিযুক্ত খাবার খেতে হবে । দেহকে সুস্থ সবল রাখতে নিয়মিত রুটিন মাপে খাবার খেতে হবে। অর্থাৎ শরীরকে সুস্থ সবল রাখার জন্য প্রথমে ওষুধ হল পুষ্টিকর খাবার তাছাড়া ভিটামিন যুক্ত খাবার ও ধরা যায়। তেমনি কিছু খাবার আছে যেগুলো খাওয়ার অধিদপ্তর টেনশন দূর হতে পারে। তো চলুন তেমন কিছু খাবার সম্পর্কে জানি যেমন: লাল শাক, পালং শাক, টক দই, গাজর, শসা, সবুজ শাকসবজি, বাদাম, এইসব ভিটামিন যুক্ত খাবার ইত্যাদি।

এই খাবারগুলো খাওয়ার ফলে আপনার শরীরের হাইপার টেনশন দূর করতে সাহায্য করবে। এছাড়া সবচেয়ে ভূমিকা যেটা পালন করে সেটি হল রসুন। রসুনের মধ্যে শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট থাকার ফলে মানুষের টেনশন প্রতিরোধে অনেক সাহায্য করে। যা দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে এবং উত্ত রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে। আপনার যদি উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে তাহলে আপনি মানসিকভাবে নিজেকে সুস্থ ভাবে রাখতে পারবেন।

অতিরিক্ত টেনশন হওয়ার লক্ষণ

যখন আমাদের অতিরিক্ত টেনশন হয় তখন আমাদের শরীরে বিভিন্ন পরিবর্তন হয়। যে পরিবর্তনগুলো দেখলে বোঝা যায় যে আপনি অতিরিক্ত পরিমাণে টেনশনে আছেন। আমাদের এই আজকের আর্টিকেলটিতে বিষয় কিভাবে অতিরিক্ত টেনশন থেকে মুক্তি পাওয়া যায়। অতিরিক্ত টেনশন হলে প্রথমে যে সমস্যাটা দেখা দেয় প্রচন্ড পরিমাণে মাথা ব্যথা করে। মাথা ব্যাথার পাশাপাশি শরীর প্রচন্ড বড় মনে ঘাম ঝরে।

আবার অনেক ক্ষেত্রে দেখাও যায় যে অতিরিক্ত মাথাব্যথা টেনশনের ফলে প্রচণ্ড পরিমাণও ঘুমও আসে আবার অনেক ক্ষেত্রে দেখা যায় একদম ঘুম আসেই না। এই সমস্যাগুলো দেখা দিলে খাবার খাওয়ার রুচি একদম কমে যায়। এরকম বিভিন্ন ধরনের পরিবর্তন আমাদের শরীরের মাঝে দেখা দেয়। যে লক্ষণ গুলো দেখলে আপনি সহজে বুঝতে পারবেন যে আপনি টেনশনে ভুগছেন। কিভাবে অতিরিক্ত টেনশন থেকে মুক্তি পাবেন তাই এই বিষয়টা জানা খুবই দরকার।

অতিরিক্ত টেনশন হলে শরীরের কি ক্ষতি হতে পারে

অতিরিক্ত টেনশন হওয়ার ফলে আমাদের শরীরে বিভিন্ন রকম ক্ষতি হতে পারে। সবচেয়ে বেশি যে ক্ষতি হওয়াটা সম্ভব না থাকে সেটি হল হার্ড এর সমস্যা বা হার্ট অ্যাটাক। অতিরক্ত টেনশনের ফলে আমাদের রক্তচাপ বেড়ে যায়। এর ফলে আমাদের ব্যান্ড স্টক হওয়ার সম্ভাবনা অনেকটাই বেশি থাকে। আমরা নিচের অংশটিতে আলোচনা করব কিভাবে অতিরিক্ত টেনশন থেকে মুক্তি পাবেন এই সম্পর্কে।

অতিরিক্ত টেনশন করার ফলে আমাদের শরীরের রক্তচাপ বেড়ে যেতে পারে।এছাড়াও আমাদের শারীরিক জীবনে শরীরের অনেক ক্ষতি হয়ে থাকে। অতিরক্ত টেনশন বা চিন্তা ভাবনা করার ফলে আমাদের মস্তিষ্কে বিভিন্ন রকমের মানুষের চাপ পড়ে এবং এতে হৃদয়ের রোগ হওয়ার সম্ভাবনা অনেক বেশি থাকে। অনেক সময় ওদের উপর টেনশন করার ফলে খাওয়া-দাওয়া না করার কারণে আমাদের শরীরের ওজনও কমে গিয়ে থাকে।

অতিরিক্ত টেনশন করলে প্রথমে মাথা ব্যথা হয় তারপর চোখ ব্যথা করে এবং চোখ ব্যথা থেকে চোখের ক্ষতি হওয়ার সম্ভাবনা পর্যন্ত থাকে। তাই আমাদের সবসময় অতিরিক্ত টেনশন থেকে নিজেকে বিরত রাখতে হবে।

কিভাবে অতিরিক্ত টেনশন থেকে মুক্তি পাবেন

অতিরিক্ত টেনশনে ফলে আমাদের শরীরের পরিচিতি খুবই মারাত্মক অবস্থায় চলে যায়। বিভিন্ন কারণে বিভিন্ন সমস্যায় প্রচন্ড পরিমাণে টেনশনে পড়ে যায়। তাই কিভাবে অতিরিক্ত টেনশন থেকে মুক্তি পাবেন সেই বিষয়টি ব্যাপারে আপনাকে জানতে হবে।
  1. অতিরিক্ত টেনশন থেকে মুক্তি পাওয়ার জন্য জীবন যাপন বা লাইফ স্টাইল পরিবর্তন করতে হবে।
  2. নিয়মিত শারীরিক ব্যায়াম ও জিম করতে হবে
  3. সব সময় নিজেকে হাসিখুশি থাকার চেষ্টা করতে হবে।
  4. ধরনের কঠিন কঠিন কাজের নিজেকে ব্যস্ত রাখতে হবে তাহলে টেনশন হবে না
  5. পছন্দের মানুষ বা আপনজনের সঙ্গে বেশি বেশি সময় কাটাতে হবে
  6. সকল প্রকার মাদকদ্রব্য থেকে নিজেকে বিরত রাখতে হবে
  7. মেডটেনশন করতে হবে। তাহলে মাথা ঠান্ডা এবং মানুষের শান্তি পাওয়া যাবে
  8. যে কাজগুলো করতে বা যে জিনিসগুলো করতে ভালো লাগে সেগুলো বেশি বেশি করতে হবে।
  9. যেকোনো কারো সাথে অযথা নিয়ে তর্ক করা যাবে না এবং কোন কারণ ছাড়াই হাইপার হওয়া যাবে না
  10. নিজে নিজেই বেশি বেশি ধর্ম চর্চা করতে হবে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ফাইসাল ২৪ ওয়েবসাইটটির নীতিমালা মেনে কমেন্ট করুন প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url