হাটুর ব্যাথা সারানোর ব্যায়াম -হাটুর ব্যাথা সারানোর ঘরোয়া উপায়

 প্রিয় পাঠক, আমরা অনেকেই জানিনা হাটুর ব্যথা কেন হয় বা হাটু ব্যাথা সারানোর ঘরোয়া উপায় কি। আমাদের কমবেশি সকলেরই হাঁটু ব্যাথা হয়ে থাকে আর আমরা এটার কারণে চলাফেরাও করতে পারি না তো চলুন জেনে ফেলা যাক হাঁটু ব্যথা সারানোর ঘরোয়া উপায়। আপনি যদি এই সমস্ত বিষয় জানতে চান তাহলে এই আর্টিকেলটা শুধু আপনার জন্যই এই আর্টিকেলটি পড়লে আপনি জানতে পারবেন। হাঁটুর ব্যথা কেন হয়।

হাটুর ব্যাথা সারানোর ঘরোয়া উপায়
বা এই হাঁটু ব্যথা ছাড়ানোর উপায় গুলো কি কি আমরা আজকে এই সমস্ত বিষয় নিয়ে আলোচনা করব। তাই আপনি যদি এই সমস্ত বিষয় জানতে আগ্রহী হয়ে থাকেন। তাহলে এই পোস্টটা শুধু আপনার জন্যই তো চলুন জেনে ফেলা যাক হাঁটু ব্যাথা সারানোর ঘরোয়া উপায়।

হাটুর ব্যাথা কেন হয়

আমরা কমবেশি সবাই জানি, হাটো আমাদের নিত্য প্রয়োজনীয় একটি চলাফলের করার জন্য শরীরের একটি অংশ যেটা শুরুতে থাকা খুবই জরুরী। কিন্তু এই দিন রাত সবসময় আমরা হাঁটুর উপর অনেক প্রেসার চেক করি। যার ফলে আমাদের শরীরের বা আমাদের হাঁটুর রগ দুর্বল হয়ে পড়ে। তাছাড়াও আমরা সব সময় হাঁটুর উপর ভর দিয়ে চলাফেরা করি। যার ফলে আমাদের পা আমাদের পায়ে অনেক , ক্যালসিয়াম শট পড়ে যার।

ফলে পা দুর্বল হয়ে পড়ে এবং হাঁটু ব্যথা হয়। যখন আমাদের হাঁটুতে ব্যথা হবে তখন আমরা হাটুতে ভর একটু কম প্রয়োগ করব। এক কথায় বলতে গেলে হাঁটাচলা কম করব যদি হাঁটাচলা করি। তাহলে আরো বেশি হয়ে যাবে এবং হাঁটু ব্যথা থেকে বড় বড় রোগের সমস্যা দেখা দিতে পারে। সাধারণত যখন আমরা কোন ব্যায়াম করতে যাই ব্যায়াম করলে অনেক সময় আমরা হাটহাতে ব্যথা হয়। সেই ব্যথাটা আস্তে আস্তে ইয়াং বয়সে সমস্যা দেখা দেয় না।

যখন আমরা একটু বৃদ্ধ হয়ে যায় তখন এই সমস্যা গুলি দেখা দেয়। এবং বিন্দু বয়সে এই সমস্যা বললেই আমাদের অনেক চলাফেরা সমস্যা করে কারণ আমরা হাঁটুতে ভর দিয়ে চলাচল করতে পারি না তাই আমাদের হাটুর ব্যথা সারানোর ব্যায়াম করতে হবে। কিছু কিছু ব্যায়াম আছে যেগুলো করলে হাঁটুর ব্যথা কেন হয় সেগুলো আমাদেরকেও করতে হবে তাহলে জানতে পারলাম যে কি কারণে হাঁটু ব্যথা হয়।

হাটুর ব্যাথা সারানোর খাবার

আমাদের যদি হাঁটুর সমস্যা দেখা দেয় তাহলে আমরা যে ধরনের খাবার খাব এবং যে খাবারগুলো আমাদের শরীরে অনেক ভিটামিন শর্করা আমিষ যোগাতে সাহায্য করে। যে খাবারগুলো খেলে হাঁটুর ক্যালসিয়াম ভিটামিন পরিপূর্ণ হবে। আমরা সেই খাবার গুলি খাব যদি আমাদের কোন এক সময় হাঁটুর ব্যথা দেখা দেয় তাহলে আমরা মেডিসিনের পাশাপাশি যে পুষ্টিকর খাবার গুলি খাব সেগুলো হল।

যেগুলো খাবারে অতিরিক্ত প্রোটিন এবং থাকে সেগুলো খাবারগুলো একটু বেশি বেশি খাবো কারণ সে খাবারগুলো খেলে আমাদের শরীরে অনেক ভিটামিন এবং কালারি হবে। যার ফলে আমাদের হাটুর ব্যথা না কমলেও নাটুর টিভি ভিটামিন এবং ক্যালসিয়াম শর্ট সেগুলো পূরণ করতে অনেক সাহায্য করবে। যার ফলে আস্তে আস্তে আমাদের হাটু ব্যথা সমস্যা সমাধান হয়ে যাবে। সেই খাবার গুলি হল গরু-ছাগল দেড় হাত পা এবং বিভিন্ন হাড্ডি যে হাড্ডির ভিতরে অনেক ধরনের ক্যালসিয়াম থাকে।

সেগুলা খাওয়ার বেশি বেশি চেষ্টা করব। তারপর কচু কত শরীরের ভিটামিন মারাতে অনেক সাহায্য করে এবং শাকসবজি ফলমূল এগুলো খাওয়া-দাওয়া করব যে খাবার গুলো কার ফলে শরীরে অনেক ক্যালরি বাড়বে ক্যালরি বাড়ার ফলে হাঁটু সমস্যা দেখা দেওয়া চান্স খুবই কম থাকে। তাহলে আমরা জানতে পারলাম যে হাঁটু ব্যথা হলে কি কি খাবার খেতে হবে।

হাটুর ব্যাথা সারানোর ব্যায়াম

আমাদের কমবেশি সকলেরই হাঁটু ব্যথা হয়ে থাকে। কিন্তু আমাদের অনেক সময় মেডিসিন খেয়েও আমাদের এই সমস্যাগুলো সমাধান হয় না ডাক্তারে অনেক ধরনের ব্যায়াম করতে বলে। কিন্তু আমরা সকলে সঠিকভাবে করতে পারি না যার ফলে আমাদের হাটুর ব্যথা ও ঠিক হয় না আমাদের যদি হাঁটু ব্যথা হয় আমরা যে ব্যায়াম গুলি করবো। প্রথমে পা সোজা করে রাখবো তারপর আস্তে আস্তে ভাজ করব আবার সোজা করব এভাবে কিছু সময় করার পরে।

কিছুক্ষণ হাঁটা চলাফেরা করবো। হালকা-পাতলা দৌড়াদ কারণ তোরা করার ফলে শরীরের হাটুর রগ গুলো সতেজ হয়। যার ফলে আমাদের যখন হাটু সমস্যা দেখা দেবে কিছু কিছু ব্যায়ামের সাথে হাটাহাটি একটু বেশি বেশি করতে হবে। যে যে সময় এই ব্যায়ামগুলো করলে বেশি বেশি কাজে যাই যখন ঘুম থেকে ওঠার পর সকাল সকালে আবার সন্ধ্যা হওয়ার কিছু সময় আগে এই সময় গুলো ব্যায়াম করলে আমাদের শরীরের রক্ত লোহিত কণিকা হতে থাকে।

তাই আমরা যদি এই সময় ব্যায়াম করি তাহলে আমাদের শরীরে ব্যথা হওয়ার চান্স করে কম থাকবে । তাই আমাদের হাঁটুতে ব্যথা অনুভব হয় তাহলে আমরা এই সময় ব্যায়ামগুলো করবো তাহলে আমরা হাঁটুর ব্যথা থেকে তাড়াতাড়ি মুক্তি পেতে পারবো।

হাটুর ব্যাথা সারানোর ঘরোয়া উপায়

আমাদের কমবেশি সকলেরই হাঁটুর ব্যথা হয়ে থাকে কিন্তু আমরা ডাক্তারের কাজগুলো অনেক সময় দেখা ভালো হয় না এটা নিয়ে আমরা অনেকেই অনেক দুশ্চিন্তা করে থাকি। কারণ হাঁটু কোন প্রয়োজন নেই খুবই দরকারী একটা সত্যের অংশ কারণ মানুষ চলাফেরা করতে গেলে চলাফেলা করতে হয় তাই মানুষের শরীরে মে ধংস হতে বলা যায়। আমাদের যখন হাঁটুতে ব্যথা হবে আমরা যেভাবে ভালো করব হাঁটুর ব্যথা সারানোর ঘরোয়া উপায় গুলি কি কি।

যদি আজকে হাটু ব্যথা হয়ে থাকে তাহলে আমরা প্রথমে সরিষার তেল নিব একটা বাটিতে এবং তার মধ্যে রসুন পেঁয়াজ দিয়ে দিব কালোজিরা এগুলো তো আর পড়ে সেই তেলটাকে ভালোভাবে গরম করব এবং আহা তোকে ভালোভাবে মালিশ করে লাগিয়ে দিব। কয়েকদিন লাগানো হয় তার সাথে শরীর আলাদা স্থানের কোথাও ভালো হয়ে যাবে কিন্তু আপনি সেই স্থানে ব্যবহার করেন। আর এই বাবু যদি ভালো না হয় কিছু কিছু গাছ আছে।

যেগুলো পাতা ধরে পায়ের ছাপ দিলে পায়ের ব্যথা থেকে অনেকটাই মুক্তি পাওয়া যায় আমরা সেই গাছ সংগ্রহ করেছি দিতে পারি। যদি এভাবে ভালো করা আমাদের সম্ভব না হয়ে থাকে তাহলে আমরা ব্যায়াম করতে পারি ব্যায়াম হাটু ব্যথা সারাতে অনেক সাহায্য করে। এবং ভালোবাসা হলে পুষ্টিকর খাবার খেতে হবে কারণ হাতেও সমস্যা যখন দেখা যায় সেটা হাঁটুর অনেক ক্যালসিয়াম ভিটামিন কমে যায়। তাই আমাদের হাটুতে সমস্যা দেখা দিলে আমরা বেশি বেশি করে।

পুষ্টিকর খাবার খাওয়ার চেষ্টা করব। এবং নিয়মিত বিয়ামও করবো । এই কিছু ঘরোয়া উপায় যদি আমরা কাজে লাগাই তাহলে আমরা অল্প সময়ের মধ্যে পায়ের ব্যথা বা হাঁটু ব্যথা বা শরীরের বিভিন্ন স্থানে ব্যথা থেকে মুক্তি পেয়ে যাব। আর এইভাবে যদি আমাদের সমস্যা বলে সমাধান না হয়ে থাকে তাহলে আমরা একজন হাঁটু স্পেশালিস্ট ডাক্তারের সাথে কথা বলবো।

এবং অনুযায়ী রিপোর্ট করে নিতে হবে। এবং সে রিপোর্ট অনুযায়ী কি কি মেডিসিন দিবে ডাক্তার সেগুলো নিয়ম আছে সেবন করলেই আমরা হাঁটুর ব্যথা থেকে মুক্তি পেয়ে যাব তাহলে আপনি জানতে পারলেন যে কি করে হাঁটুর ব্যথা থেকে মুক্তি পেতে হয়।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ফাইসাল ২৪ ওয়েবসাইটটির নীতিমালা মেনে কমেন্ট করুন প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url