বাংলাদেশের সেরা ১০টি গার্মেন্টস কোম্পানি সম্পর্কে বিস্তারিত জানুন

প্রিয় পাঠক, বাংলাদেশের সবচেয়ে বড় শিল্প হচ্ছে পোশাক শিল্প যেটা বাংলাদেশকে এগিয়ে নিয়ে যেতে অনেক সাহায্য করছে। তো আপনি কি জানেন বাংলাদেশের সেরা ১০ টি গার্মেন্টস কোম্পানি সম্পর্কে। আমাদের মাথার মধ্যে অনেক সময় চিন্তাভাবনা ঘুরে যে বাংলাদেশের সেরা ১০টি গার্মেন্টস কোম্পানি কোনগুলো হতে পারে। এই বিষয় নিয়ে আমরা অনেক সময় খুঁজে পাই না যে বাংলাদেশের সেরা ১০ টি গার্মেন্টস কোম্পানি কোনগুলো আপনি জেনে অবাক হবেন।
Top 10 Garment companies in Bangladesh
যে বাংলাদেশের সেরা ১০টি গার্মেন্টস কোম্পানি কোনগুলো রয়েছে। আমরা অনেকেই টেক্সটাইল নিয়ে পড়াশোনা করে থাকি। পরবর্তী দেশের নামকরা কোম্পানিগুলো তো জব করার চিন্তাভাবনাও করে থাকি এজন্য অবশ্যই আপনাকে জানতে হবে। বাংলাদেশের সেরা ১০ টি গার্মেন্টস কোম্পানি সম্পর্কে তো চলুন দেরি না করে শুরু করা যাক।
পোস্ট সূচিপত্র:বাংলাদেশের সেরা দশটি গার্মেন্টস কোম্পানি-Top 10 Garment companies in Bangladesh

ভূমিকা

বাংলাদেশের অর্থনৈতিক বৃদ্ধির সবচেয়ে বড় একটি দিক হচ্ছে পোশাক তৈরি শিল্প। যা বাংলাদেশকে প্রতি বছর বৈদেশিক মুদ্রায় প্রায় ৪০ বিলিয়ন ডলার রপ্তানি অর্থ দিয়ে থাকে। বাংলাদেশ পোশাক শিল্প রপ্তানি দিক হিসেবে দ্বিতীয় নাম্বারে রয়েছে। এইভাবে যদি দিনকে দিন বাংলাদেশ পোশাক শিল্প এগিয়ে যেতে থাকে তাহলে ২০২৪ সালে প্রায় ৬০ বিলিয়ন ডলার ছাড়িয়ে যাবে বাংলাদেশ ব্যাংক হিসাব করে দেখেছে।

বাংলাদেশের পোশাক তৈরি শিল্প ও প্রস্তুতকারী রপ্তানি সংগঠন(B G M I) সূত্রে জানা গেছে। বাংলাদেশে পোশাক তৈরির জন্য প্রায় ৫ হাজার এর বেশি কারখানা রয়েছে। তবে এর মধ্যেই বৈদেশিক মুদ্রা ও রপ্তানির দিকে এগিয়ে থাকা বাংলাদেশের সেরা ১০টি গার্মেন্টস কোম্পানি অনেকে এগিয়ে রয়েছে। যা( B G N I) এবং পোশাক তৈরি শিল্প এ দশটি কোম্পানিকে সেরা হিসেবে খেতাব দিয়েছে। আন্তর্জাতিক নেত জট অক্টোস বলেছেন।

বাংলাদেশের সেরা ১০টি গার্মেন্টস কোম্পানি বাংলাদেশের উন্নতির উপলক্ষে আরো এগিয়ে যাচ্ছে। সম্পত্তিতে কানাডা ভিত্তিক বিজনেস ওয়েবসাইট ও কোম্পানি এই শিষ্যের দশটি গার্মেন্টস কোম্পানি নিয়ে অনেক প্রতিবেদন প্রকাশ করেছেন। যেখানে উঠে এসেছেন বাংলাদেশের সেরা ১০টি গার্মেন্টস কোম্পানি এইগুলো তার নিচে বিস্তারিত ভাবে বর্ণনা করা হলো:

বাংলাদেশের সেরা ১০টি গার্মেন্টস কোম্পানি-Top 10 Garment companies in Bangladesh

বাংলাদেশের সেরা ১০ টি গার্মেন্টস কোম্পানি নাম নিচে উল্লেখ করা হলো:
01. হা-মিম গ্রুপ
দেশের সবচেয়ে বড় শিল্প কারখানা হচ্ছে হা-মিম গ্রুপ। তাদের বাংলাদেশে মোট ২৬ টি পোশাক কারখানা রয়েছে। এই পোশাক উৎপাদন কোম্পানির মালিক মালিকানা হচ্ছে একটি বেসরকারি কোম্পানি। তার আরো একটি কোম্পানি অনেক পরিচিতি রয়েছে। তারা প্রতিবছর প্রচুর পরিমাণে বৈদেশিক ডলার ইনকাম করে।

এই কোম্পানিতে মোট কর্মচারী সংখ্যা রয়েছে 60,000 জন। এই কোম্পানি যেগুলো তৈরি করে থাকেন, জিন্স, শার্ট, জ্যাকেট, শাড়ি, কাপড় চোপড় ইত্যাদি। তারা এই উৎপন্ন গুলো উৎপাদন করে বিভিন্ন দেশ থেকে অনেক পুরস্কার ও অর্জন করেছেন। এই পোশাক উৎপাদন করার প্রধান কারখানা হচ্ছে, ঢাকা তেজগাঁও বাংলাদেশে অবস্থিত।
02,স্কয়ার ফ্যাশান লিমিটেড
স্কয়ার ফ্যাশন লিমিটেড এটি হলো আরেকটি বাংলাদেশের খুবই স্বনামধন্য একটি পোশাক শিল্প কোম্পানি। তারা হচ্ছে স্কয়ার গ্রুপ অফ কোম্পানি যাদের বিভিন্ন সংখ্যক টেক্সটাইল পণ্য রয়েছে তারা বিভিন্ন ধরনের গার্মেন্টস পণ্য উৎপাদন করে থাকে। তারা বাংলাদেশের পাশাপাশি পুরো বিশ্বকে তাদের পণ্যগুলো আদান প্রদান করে থাকেন। এই উৎপাদনকারী পুণ্য সংস্থার ও দৃষ্টিভঙ্গি গ্রাহকের চাহিদা অনেক বেশি। এই পোষাক কোম্পানি যেখানে অবস্থিত, উত্তরা ঢাকা বাংলাদেশ।
03,বেক্সিমকো( টেক্সটাইল কোম্পানি )
বেক্সিমকো হচ্ছে বাংলাদেশের খুবই সুনামধন্য ও জনপ্রিয় পোশাক তৈরি কোম্পানি। তারা তাদের গার্মেন্টস কোম্পানিতে বিভিন্ন ফ্যাশন ডিজাইনের কাপড় তৈরি করে থাকেন। এই গার্মেন্ট ম্যানুফ্যাকচারিং কোম্পানিটি স্থাপিত হয় ১৯৯৭ সালে ঢাকা ধানমন্ডিতে বাংলাদেশ। এবং এই কোম্পানিটির কারখানা রয়েছে ঢাকা সাভারে বাংলাদেশের মধ্যেই। এই কোম্পানিটির মালিকানা কাঠামো হচ্ছে মহিলাদের ফ্যাশন ডিজাইনের বিভিন্ন ধরনের পণ্য উৎপাদন করা।
04,ডিপিএল লিমিটেড
ডিবিএল গ্রুপ বাংলাদেশের একটি শীর্ষ স্থানীয় পোশাক তৈরি এবং টেক্সটাইল উৎপাদনকারী কোম্পানি। তাদের কোম্পানি বাংলাদেশ নিউ এয়ার কোম্পানির নামে পরিচিত লাভ করেছে। বর্তমানে এই কোম্পানিটির মোট কর্মচারীর সংখ্যা, ৪০ হাজার জন প্রায়। তারা তাদের উৎপাদনকারী পণ্য আন্তর্জাতিক বাজারে এবং বৈদেশিক বাজারে রপ্তানি করে থাকে। তাদের কোম্পানিটি অবস্থিত, ঢাকা কাওরান বাজারে। 
05,ফকির গ্রুপ
ফকির গ্রুপ হচ্ছে বাংলাদেশের আরেকটি শীর্ষ স্থানীয় রপ্তানি মুখী পোশাক তৈরি কারী কোম্পানি লিমিটেড। তারা বিভিন্ন কাপড়ের লেভেল ডিজাইন ও ম্যানুফ্যাকচারিং এবং নিউ গার্মেন্টস সহ তাদের সেবা প্রতিষ্ঠান রয়েছে। এই উৎপাদনকারী কোম্পানি বা প্রতিষ্ঠানের ফ্যাক্টরি হচ্ছে, ঢাকা নারায়ণগঞ্জ বাংলাদেশ এ অবস্থিত।
06,অপেক্স সিনহা গ্রুপ লিমিটেড
অপেক্স সিনহা গ্রুপ তারা খুব মানসম্মত পণ্য উৎপাদন করে থাকে এবং যেকোনো যেকোনো এলাকায় ও আন্তর্জাতিক বাজারে বা বৈদেশিক বাজারে তাদের পণ্যগুলো প্রদান করে থাকেন। তারা তাদের তৈরি কত পোশাক বাজারে খুবই উচ্চপর্যায়ে রপ্তানি করছে। তাদের অফিসটি হচ্ছে, ঢাকা কাচপুর বাংলাদেশে অবস্থিত।
07,স্ট্যান্ডার্ড গ্রুপ লিমিটেড
স্ট্যান্ডার্ড গ্রুপ লিমিটেড বাংলাদেশের একটি স্থানীয় পোশাক তৈরি কারি শিল্প কোম্পানি যা বাংলাদেশের স্থাপিত করা হয় ১৯৮৫ সালে ঢাকায়। এছাড়াও তারা নৃত্য স্থানীয় পোশাক তৈরি কোম্পানি যাদের ঢাকা শহরে মোট বারোটি পোশাক তৈরি শিল্প কারখানা রয়েছে। বর্তমানে এই পোশাক শিল্প কাজের জন্য ৪৫ হাজার কর্মচারী রয়েছেন। এই স্ট্যাটাস গ্রুপ টি এশিয়া বোন উদ্যোগ।
08,পিলিয়ান গ্রুপ লিমিটেড
পিপি লিওন গ্রুপ বাংলাদেশের সবচেয়ে বড় পোশাক তৈরি শিল্প কোম্পানি। এই গার্মেন্টস কোম্পানির মূল পণ্য হল নিউ ইয়ার এবং গার্মেন্টস। তারা বাংলাদেশের স্থায়ীভাবে এবং অস্ট্রেলিয়া, ইউরোপ, এবং মার্কিন যুক্তরাষ্ট্র তাদের আন্তর্জাতিক বাজারে তাদের পণ্যগুলো প্রদান করে থাকেন। এই পোশাক তৈরি শিল্পটির মোট চারটি বিভাগ রয়েছে।
09, Viyellatex Group Limited,
এটি বাংলাদেশের পোশাক তৈরি এবং নৃত্য স্থানীয় উৎপাদনকারী কোম্পানি যেটি স্থাপিত হয় ১৯৯৫ সালে বাংলাদেশে। এই শিল্পটির মালিকানা কাঠামো হিসেবে রয়েছে একটি বেসরকারি কোম্পানি। এই পোশাক তৈরি শিল্পটি পাওয়ার হাউস এবং ফেব্রিক্স ও ফেবিক কাটিং পরিবেশের স্থাপন করছে।

এই কোম্পানিটি তাদের গ্রাহককে প্রিন্টেড টি-শার্ট, প্রিন্টের থ্রি পিস এসব পণ্য উৎপাদন করে থাকেন। এই শিল্পটির মোট আটটি গ্রুপ রয়েছে। এই পোশাক তৈরি কারি কোম্পানিটির মেইন অফিস হচ্ছে, বিমানবন্দর রোড ঢাকা বাংলাদেশ এবং এই কোম্পানিটি তাদের যাত্রা শুরু করে ২০০০ সাল থেকে।
10, এশিয়ান অ্যাপারেলস লিমিটেড
এশিয়ান অ্যাপারেলস লিমিটেড বাংলাদেশের চট্টগ্রাম বিভাগে চট্টগ্রাম ইপিজেডে তাদের নৃত্য স্থানীয় পোশাক তৈরি কারী কোম্পানিটি অবস্থিত। তারা তাদের কোম্পানিতে বিভিন্ন জিনিস তৈরি করে থাকেন যারা তাদের গ্রাহককে খুবই পছন্দ দিয়ে থাকে বা পরিবেশের সেবা দিয়ে থাকে ওয়ারশিং কাপড়, শাড়ি, থ্রি পিস, প্যান্ট, শার্ট, লুঙ্গি, ইত্যাদি উৎপাদন করে থাকেন। এই কোম্পানিতে মোট কর্মচারীর সংখ্যা রয়েছে ৩৫ হাজার এর অধিক।

শেষ কথা: বাংলাদেশের সেরা ১০ টি গার্মেন্টস কোম্পানি - Top 10 Garment companies in Bangladesh

আশা করি আপনি বুঝতে পেরেছেন যে বাংলাদেশের সেরা ১০ টি গার্মেন্টস কোম্পানি কোনগুলো, যারা টেক্সটাইলে পড়াশোনা করছেন তারা চাইলে এই দশটি কোম্পানিতে নিযুক্ত হতে পারবেন। কারণ তারা তাদের কোম্পানির টেক্সটাইল ইঞ্জিনিয়ার কে অনেক সুনাম ও অনেক বেতন দিয়ে থাকেন। বাংলাদেশের সেরা ১০ টি গার্মেন্টস কোম্পানি যেকোনো মধ্যে একটিতে আপনি চাইলে নিযুক্ত হতে পারেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ফাইসাল ২৪ ওয়েবসাইটটির নীতিমালা মেনে কমেন্ট করুন প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url