বারোমাসি সবজি তালিকা - শীতে কি কি সবজি চাষ করা হয়

বারোমাসি সবজি তালিকা এবং শীতে কি কি সবজি চাষ হয় তা সম্পর্কে আপনি নিশ্চয়ই জানতে চাচ্ছেন। তাহলে আপনি সঠিক আর্টিকেলটি ওপেন করেছেন। কারণ আমরা এই আর্টিকেলটিতে জানাতে যাচ্ছি যে বারোমাসি সবজি তালিকা এবং শীতে কি কি সবজি চাষ হয় তাছাড়াও বর্ষা কালীন ফসল কি কি আপনি যদি এই বিষয় গুলো জানতে আগ্রহে থাকেন তাহলে আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন
বারোমাসি সবজি তালিকা
আপনি যদি আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়েন। তাহলে আপনি বিস্তারিতভাবে জানতে পারবেন যে বারোমাসি সবজি তালিকায় এবং শীতে কি কি সবজি চাষ হয় তা ছাড়াও বর্ষাকালীন ফসল কি কি এই আর্টিকেলটি যদি সম্পূর্ণ আপনি মনোযোগ সহকারে পড়েন। আশা করি এই আর্টিকেলটি পড়ার পরে আপনি অনেক উপকৃত হবেন। তো চলুন দেরি না করে শুরু করা যাক আজকের আর্টিকেলটি সম্পর্কে। বারোমাসি সবজি তালিকা এবং শীতে কি কি সবজি চাষ হয় তাছাড়াও বর্ষাকালীন ফসল কি কি।
পোস্ট সূচীপত্র:বারোমাসি সবজি তালিকা - শীতে কি কি সবজি চাষ হয়

ভূমিক

আমরা শীতকালে বার রবি মৌসুমীর যেসব ফসল পেয়ে থাকি সেগুলো হচ্ছে শীতকালীন সবজি।, আমরা যেসব খাদ্য প্রতিদিন খাবার তালিকাতে রাখি, সেগুলো অনেক পুষ্টিকর ভিটামিন যুক্ত হয়ে থাকে। আমরা প্রতিদিন বা দৈনন্দিন জীবনে যেসব খাবার খেতে খে তার মধ্যে অবশ্যই শাকসবজি থেকেই থাকে। আমরা প্রতিদিন কোন না কোনরকম শাকসবজি ফসল খেয়ে থাকে। কারণ আমরা সকলে জানি যে শাকসবজিতে অনেক ধরনের ভিটামিন থাকে।

তাই আমরা প্রতিদিন বেশি বেশি করে শাকসবজি খাওয়ার চেষ্টা করে থাকি। তাই আপনাকে অবশ্যই জানতে হবে বারোমাসি সবজি তালিকা সম্পর্কে নয়তো আপনি সেসব শাকসবজি চাষ করতে পারবেন না। কারণ যেসব শাকসবজি আমরা বাজার থেকে কিনে খাই সেগুলোতে অনেক ধরনের কীটনাশক ওষুধ ব্যবহার করা থাকে। এজন্য আপনি যদি কীটনাশক মুক্ত শাকসবজি খেতে চান তাহলে অবশ্যই আপনাকে জানতে হবে।

বারোমাসি সবজি তালিকা এবং শীতে কি কি ফসল চাষ করা হয়। আপনি যদি এই সম্পর্কে বিস্তারিত ভাবে জানিয়ে ফেলেন তাহলে আপনি নিজে নিজেই বিভিন্ন ধরনের ফসল চাষ করতে পারবেন। তাই চলুন বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

বর্ষাকালীন ফসল কি কি

এখন প্রায় বর্ষার মৌসুম চলে এসেছে তাছাড়াও এ সময়ে বৃষ্টির পানির সোয়াতে গাছ পারা পাতা ভিজে গিয়ে সবুজ নতুন পাতায় পরিবর্তন হয়। এবং বিভিন্ন রকম ছোট ছোট চারা গাছগুলো তাদের দানাগুলো মিলে দিচ্ছে বা নতুন নতুন চারা গাছগুলো গজাচ্ছে। কারণ কোন ফসল চাষ করার জন্য সবচেয়ে উপযুক্ত সময় হচ্ছে বৃষ্টির সময় কারণ বৃষ্টির সময় কোন চারা গাছ লাগালে সেটা মারা যাওয়ার চান্স খুবই কম থাকে।

আমরা অনেকে চাই আমাদের বাসার ছাদে চারাগাছ লাগাতে কিন্তু সঠিক সময় জানতে পারি না। সেজন্য আমাদেরকে চারাগাছ লাগানোর জন্য বৃষ্টির সময় টি বেছে নিতে হবে তাহলে আমার সে চারাগুলো রোপনের পর মারা যাওয়ার সম্ভাবনা খুব কম থাকবে। আমরা চাইলে ছাদে , সবজি চাষ বা সবজি বাগান করতেও পারি। কারণ আপনি যদি চান টাটকা এবং কোন কীটনাশক ওষুধমুক্ত সবজি খাবেন তাহলে আপনি আপনার ছাদে সবজি চাষ করতে পারেন।

তাই আমরা চাইলে বর্ষাকালীন সময়ে ছাদে বিভিন্ন রকম শাকসবজি চাষ করতে পারি। যেমন যেসব সবজি চাষ করতে পারি: কাঁকরোল, ঝিঙ্গা, চিচিঙ্গা, চাল কুমড়া, ঢেঁড়স, টমেটো,, বেগুন, লাল শাক, বরবটি, করলা, ইত্যাদি সবজি চাষ করলেও করতে পারি। আপনি যদি খুব ভালো মানেন শাক-সবজি চাষ করতে চান তাহলে আপনার ছাদে শাকসবজি উৎপাদনের জন্য কিছু পাত্র তৈরি করতে হবে যেগুলোর ভিতরে আপনি শাকসবজির রোপন করবেন।

আপনি যদি বড় পাত্র বা বড় টবের ভিতরে এই শাক সবজিগুলো চাষ করেন সেগুলো তাহলে বড় বড় হবে। আপনার বাসায় যদি এই টপ গুলো না থাকে তাহলে আপনি চাইলে বাসাতে তৈরি করতেও পারবেন নয়তো বাজার থেকে কিন্তু ও পারবেন। আপনি এসে টপ বা পাত্র গুলো তৈরি বা কেনার পরে সেগুলো আপনার ছাদে এনে তার ভিতর কিছু পরিমাণে মাটি দিয়ে সেখানে কিছু জৈব সার দিয়ে দিতে হবে মাটির সঙ্গে মিশিয়ে।

তারপরে সেখানে সবজি চারা গুলোর আপন করতে হবে। আস্তে আস্তে সে চারাগুলো বড় হয়ে সেখানে সবজি চাষ হবে। আশা করি আপনি বুঝতে পেরেছেন যে বর্ষাকালীন ফসল কি কি আর কিভাবে সাজে চাষ করতে হয়।

শীতে সবজি চাষের সময়

আমরা কম বেশি সকলে জানি যে শীতকাল কার্তিক মাস হয়ে থাকে বাংলা মাস হিসেবে। এই কার্তিক মাসের শেষের দিকে শীত হালকা হালকা দেখা দিয়ে থাকে। মূলত এই হালকা হালকা শীত বা শীত আসার পূর্বেই শীতকালীন ফসল চাষের জন্য উদ্যোগ নেওয়া হয় তাই আমরা চালে এই কার্তিক মাসে বা কার্তিক মাসের শেষের হালকা হালকা শীতের সময় বিভিন্ন ধরনের শাকসবজির ফসল রোপন করতে পারি।যেমন, বেগুন, মোলা, গাজর, ঢেঁড়স, ফুলকপি, বাঁধাকপি, টমেটো, পেঁয়াজ, আলু, লাউ, লাল শাক, পালং শাক ইত্যাদি নানান ধরনের সবজি।

তাছাড়া আমরা সকলে জানি শীতকালীন মৌসুমে নানান ধরনের শাকসবজি পাওয়া যায়। যার কারণে আপনি কার্তিক মাস বা শীতের শুরুতে এই ফসলগুলো চাষ করার সবচেয়ে উপযুক্ত সময়। বাংলাদেশের সবচেয়ে ফসল উৎপাদনকারী জেলা হচ্ছে বাংলাদেশের রাজশাহী জেলা যেখান থেকে প্রচুর পরিমাণে শাকসবজি বাহিরের জেলায় ও বাহিরের দেশে এই শাকসবজি গুলো পাঠানো হয়ে থাকে।

শীতে কি কি সবজি হয়

আমরা অনেকেই জানিনা যে শীতকালীন ফসল কোনগুলো চলুন জেনে নেওয়া যাক শীতে কি কি সবজি হয় যেমন: সিম, মুলা, কলমি শাক, বাঁধাকপি, ফুলকপি, গাজর, টমেটো, পেঁয়াজ, আলু, করলা, লাউ, পুদিনা পাতা বা ধনেপাতা ইত্যাদি। এসব ফসল যেমন পুষ্টিগুনে ভরা এবং খেতে খুবই সুস্বাদু হয়ে থাকে। তাই আপনি আপনার শরীরে পুষ্টি বাড়াতে শীতকালীন সময়ে এ ফসলগুলো বেশি বেশি খাওয়ার চেষ্টা করবেন।

কারণ এ ফসলগুলো খাওয়ার ফলে আমাদের শরীরে পুষ্টির পাশাপাশি ভিটামিনের চাহিদা পূরণ হয়ে থাকে। তাছাড়াও আমরা অন্য মৌসুমে যেসব ফসল খেয়ে থাকে সেসব ফসলের থেকে শীতকালীন শাকসবজি বেশি সুস্বাদু হয়ে থাকে। এবং সব ধরনের ছবিতে প্রচুর পরিমাণে এন্টিঅক্সিডেন্ট ভিটামিন পাওয়া যায়।

যেটি আমাদের শরীরের জন্য এবং ত্বকের জন্য খুবই উপকারী একটি ভিটামিন। তাছাড়াও সব ধরনের শাকসবজিতে প্রচুর পরিমাণে ভিটামিন থেকে থাকে কিন্তু শীতে সব শাকসবজি চাষ হয়ে থাকে সেগুলো ভিটামিনের পাশাপাশি খুবই সুস্বাদু হয়ে থাকে। আশা করি আপনি বুঝতে পেরেছেন শীতে কি কি সবজি হয়।

বারোমাসি সবজি তালিকা

আমরা অনেকেই বারোমাসি সবজি তালিকা সম্পর্কে জানতে চাই আপনি যদি বারোমাসি সবজি তালিকা সম্পর্কে জানতে চান তাহলে এই অংশটি ভালোভাবে মনোযোগ সহকারে পড়ুন। এই অংশটিতে আমরা বিস্তারিত ভাবে আলোচনা করেছি যে বারোমাসি সবজি তালিকা সম্পর্কে। তাহলে চলুন আর দেরি না করে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক বারোমাসি সবজি তালিকা সম্পর্কে। যে সবজিগুলো আপনি চাষ করে বাজারে খুব ভালো মানের অর্থ উপার্জন করতে পারবেন।

অনেক কৃষকরা এই শাক সবজি গুলো বাজারে বিক্রি করে অনেক উত্থ্য উপার্জন করে থাকে। তাই আমি আপনাকে জানাবো যে বারোমাসি সবজি তালিকাটি সম্পর্কে। যেসব শাকসবজি বাজারে পুরো বারো মাস ধরে পাওয়া যায় সেসব শাকসবজি সম্পর্কে বিস্তারিত তথ্য আপনাদের কাছে তুলে ধরব। আমাদের বাংলাদেশ মূলত ছয় ঋতুর দেশ। ঋতু পরিবর্তনের জন্য এই দেশের মাটিতে বিভিন্ন ধরনের ফসল উৎপাদন করা হয়ে থাকে।

বিভিন্ন ঋতুতে বিভিন্ন রকম ফসল উৎপাদন করা হয়ে থাকে। উৎপাদনের উপর ভিত্তি করে কিসে মৌসুমকে তিন ভাগে ভাগ করা হয়েছে। তাছাড়াও আবহাওয়া, জলবায়ু, পরিবর্তনের জন্য প্রতিবছর আমরা বিভিন্ন ধরনের শাকসবজি চাষ করে থাকি।
বারোমাসি সবজি তালিকা
শসা, মুলা, গাজর, ঢেঁড়স, চাল কুমড়া, টমেটো, আলু, রসুন, পেঁয়াজ, আদা, পেঁপে, হলুদ, মরিচ, কলা, পেয়ার, জলপাই, আম, তেজপাতা, ঝিঙ্গা, চিচিঙ্গা, লাউ, করলা,, বেগুন, লাল শাক, পুঁইশাক, কলমি শাক, ক্যাপসিকাম ইত্যাদি সব ফসল।

গরমকালে কি কি সবজি চাষ করা হয়

বসন্তকাল শেষ না হতে বাজারে বিভিন্ন ধরনের গরমকালীন শাকসবজি বা ফসল পাওয়া যায়। তাই আমরা এখন জানব গ্রীষ্মকালীন ফসল কোনগুলো:গ্রীষ্মকালে বা গরমের সে দিনে যেসব ফসল সবচেয়ে বেশি পাওয়া যায় সেসব হল, মিষ্টি কুমড়া, চাল কুমড়া, ঝিঙ্গা, পটল, করলা, শসা। তাছাড়া বিভিন্ন রকম ফসল পাওয়া যায় যেসব হল: ভুট্টা, বেগুন, করলা, ধান, ইত্যাদি টাইপের ফসল।

তাই আপনি চাইলে আপনার বাসার আশেপাশে কিংবা আপনার বাসার ছাদে বিভিন্ন ধরনের মৌসুমে শাক-সবজি চাষ করতে পারবেন। যেহেতু এই সময়টা গরম কাল সেজন্য আপনাকে এমন ধরনের শাক সবজি চাষ করতে হবে যেগুলো অনেক তাপমাত্রা সহ্য করতে পারে। আশা করি আপনি বুঝতে পেরেছেন যে গরমে কি কি সবজি চাষ করা হয় এবং কিভাবে চাষ করতে হয়।

শেষ কথা

প্রিয় পাঠক, এতক্ষণ এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনি নিশ্চয়ই এতক্ষণে খুব ভালোভাবে বুঝতে পেরেছেন যে, বারোমাসি সবজি তালিকায় এবং শীতে কি কি ফসল চাষ করা হয় তাছাড়াও বর্ষাকালীন ফসল কি কি এবং গরমে কি কি সবজি চাষ করা হয় এই সম্পর্কে। আপনি যদি এই ধরনের নিত্য নতুন নতুন আর্টিকেল পেতে চান তাহলে আমাদের ওয়েবসাইট করুন।মাদের এই ওয়েবসাইটটিতে একটি ধরনের সুন্দর সুন্দর আর্টিকেল প্রতিনিয়ত পাবলিশ করা হয় ধন্যবাদ

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ফাইসাল ২৪ ওয়েবসাইটটির নীতিমালা মেনে কমেন্ট করুন প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url