বাংলাদেশের সেরা ১০টি কোম্পানি ২০২৪ সম্পর্কে জানুন

প্রিয় পাঠক, বাংলাদেশের সেরা ১০টি কোম্পানি ২০২৪ সালের কোনগুলো আপনি কি জানেন। আপনি যদি না জেনে থাকেন যে বাংলাদেশের সেরা ১০টি কোম্পানি ২০২৪ কোনগুলো এই আর্টিকেলটির মাধ্যমে খুব সহজে বুঝতে পারবেন। আমরা অনেকেই আছি যে বিভিন্ন ধরনের কোম্পানিতে চাকরি করতে আগ্রহী সে ক্ষেত্রে আমাদেরকে জানতে হবে বাংলাদেশের সেরা ১০টি কোম্পানি ২০২৪ সম্পর্কে। আপনি যদি এই কোম্পানিগুলোর সম্পর্কে না জানেন তাহলে এরকম সম্পর্কে কিছু বুঝতে পারবেন না।
Bangladesh Top 10 company 2024
তাই আপনি যদি বাংলাদেশের সেরা ১০টি কোম্পানি ২০২৪ সম্পর্কে জানতে চান তাহলে আজকের এই আর্টিকেলটি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ হতে যাচ্ছে। কারণ এই আর্টিকেলটির মাধ্যমে জানতে পারবেন বাংলাদেশের সেরা ১০টি কোম্পানি ২০২৪ সম্পর্কে।
পোস্ট সূচিপত্র:বাংলাদেশের সেরা ১০টি কোম্পানি ২০২৪ সম্পর্কে জানুন

ভূমিকা

আমরা আজকের এই আর্টিকেলটিতে বাংলাদেশের রেংকিং এর ভিত্তিতে বাংলাদেশের সেরা ১০টি কোম্পানি২০২৪ সম্পর্কে জানতে যাচ্ছি। এ সকল কোম্পানিতে চাকরি করা যেমন সম্মানের এবং তেমনি ভালো বেতন দিয়ে থাকে এসব কোম্পানি। আমাদের প্রত্যেকের মনের মাঝে চিন্তা ভাবনা করে যে বাংলাদেশের সেরা দশটি কোম্পানি কোনগুলো হতে পারে।

সেজন্য আজকের আর্টিকেলটিতে বাংলাদেশের রাঙ্কিং এর ভিত্তিতে বাংলাদেশের সেরা দশটি কোম্পানি সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করা হবে। এই কোম্পানিগুলোর র‍্যাংকিং এভাবে করা হয়েছে যে কোম্পানির সুনাম কোম্পানি পণ্য গুলোর মান এবং বাজারে কি ভাবে কেনাবেচা হয় সম্পূর্ণ ভিত্তিতে এই আর্টিকেলটি তৈরি করা হয়েছে। বিভিন্ন জায়গায় রিচার্জ করার পর এই আর্টিকেলটি লেখা হয়েছে। তবে চলুন নিচে থেকে জেনে নেওয়া যাক।

বাংলাদেশের সেরা ১০টি কোম্পানি ২০২৪

01/বসুন্ধরা গ্রুপ

বাংলাদেশের প্রথম কোম্পানি এবং বাংলাদেশের সেরা কোম্পানি হচ্ছে বসুন্ধরা গ্রুপ। দেশ এবং দেশের মানুষের স্লোগান নিয়ে 1987 সালে এই কোম্পানিটি তাদের যাত্রা শুরু করে। প্রথম থেকে যখন তারা সফল হতে শুরু করে তারপর নতুন নতুন সেক্টরের নতুন নতুন জিনিস বিনিয়োগ করতে শুরু করে। বসুন্ধরা গ্রুপ যে সব বিভাগে তাদের ব্যবসা পরিচালনা করে তাদের সংক্ষিপ্ত ভাবে তালিকা দেওয়া হলো।

বসুন্ধরা সিটি ডেভেলপমেন্ট লিমিটেড, বসুন্ধরা পেপার মিলস, বসুন্ধরা টিস্যু, বসুন্ধরা সিমেন্ট, মেঘনা সিমেন্ট, বসুন্ধরা স্টিল, বসুন্ধরা এলপি গ্যাস, বসুন্ধরা লজিস্টিক, বসুন্ধরা টেকনোলজিস্ট, পিএম ডিভিলসহ অনেক প্রতিষ্ঠান রয়েছে। বসুন্ধরা লিমিটেডের সর্বশেষ প্রতিষ্ঠানটি হচ্ছে ইস্ট ওয়েস্ট লিমিটেড ২০০৯ সালে প্রতিষ্ঠিত করা হয়। শুধু তাই নয় ২০১৬ সালে এই কোম্পানিটির সর্বোচ্চ করদয়ায় জাতীয় বোর্ড অফ ডিরেকটিতে পুরস্কার লাভ করে।

এই ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ অফ লিমিটেড এর মাধ্যমে কালের কন্ঠ বাংলাদেশের প্রতিদিন ইংলিশ কাগজ ডেইলি সান অনলাইন পোর্টাল বাংলাদেশ নিউজ ডটকম. কম নিউজ চব্বিশ নামে এইচডি স্যাটেলাইট সংবাদ চ্যানেল রয়েছে। রেডিও ক্যাপিটাল নামে ঢাকা কেন্দ্রিক এম এম পি রেডিও স্টেশন রয়েছে তাদের। বসুন্ধরা গ্রুপে প্রায় ২৫ হাজারের অধিক মানুষ কর্মরত রয়েছে। বাংলাদেশের সেরা কোম্পানির তালিকায় বসুন্ধরা গ্রুপ সেরা এবং শীর্ষে পৌঁছে রয়েছে।
02/যমুনা গ্রুপ
যমুনা গ্রুপ হচ্ছে বাংলাদেশের সর্ববৃহৎ কোম্পানি গুলোর মধ্যে একটি। মোহাম্মদ নুরুল ইসলাম বাবুল ১৯৭৪ সালে এই কোম্পানিটি প্রতিষ্ঠা করে। যমুনা গ্রুপের সবচেয়ে বৃহৎ ব্যবসা শিল্প হচ্ছে তাদের বৃহৎ বৃহৎ শপিং মল, যমুনা ফিউচার পার্ক, যা কিনা ৪১ লাখ বর্গ কিলোমিটার আয়তনে যা কিনা পুরো দক্ষিণ এশিয়ায় সর্ববৃহৎ শপিংমল হিসেবে সুপরিচিত লাভ করেছে।

যমুনা গ্রুপের অনেক উল্লেখযোগ্য কোম্পানী রয়েছে। যেমন যুগান্তর পত্রিকা, যমুনা টেলিভিশন, যমুনা সিটি, নিউ উত্তরা মডেল টাউন, যমুনা দিনইস, শামীম কম্পোজিট, যমুনা ইলেকট্রনিকসহ গার্মেন্ট প্রতিষ্ঠানের মালিক।
03/আকিজ গ্রুপ অফ কোম্পানি
আজ থেকে প্রায় ৮০ বছর আগে ১৯৪০ সালে শেখ আজিজুদ্দিন এই কোম্পানিটি প্রতিষ্ঠাতা করে। বাংলাদেশের সেরা কোম্পানিগুলোর মধ্যে আকিজ গ্রুপ অন্যতম কোম্পানি। প্রায় ৩৫ হাজার মানুষ আগের গ্রুপের সাথে কর্ম রত বাংলাদেশের সর্বোচ্চ করদাতা হিসেবে এই প্রতিষ্ঠানটির সুনাম রয়েছে।

আকিজ গ্রুপের শেখ আকিজ উদ্দিন এর তরুণদের প্রতি এক বিশেষ উত্তেজনা রয়েছে। বিড়ি, সিমেন্ট, অটোমেটিক ইন্ডাস্ট্রিজ, গ্যাস কোম্পানি,, গ্যাস স্টেশন, হোটেল, ম্যাচ ফ্যাক্টরি, জুট মিলস, জর্দা ফ্যাক্টরি, রাইস মিল, সিরামিক, গার্মেন্টসহ নানামুখী ব্যবসার মাধ্যমে আকিজ গ্রুপ বাংলাদেশের সেরা কোম্পানির একটি হয়ে রয়েছে।
04/বেক্সিমকো কোম্পানি
১০০ টির অধিক দেশে রপ্তানি করা হয় বেক্সিমকো এর নানা পণ্য। বাংলাদেশের সেরা কোম্পানিগুলোর মধ্যে বেক্সিমকো অন্যতম। ১৯৬১ সালে সালমান বে পর রহমান ও তার ভাই মিলে এই কোম্পানিটি প্রতিষ্ঠা করে। শেয়ার বাজার বিনিয়োগ অর্থনৈতিক ফার্মাসিটিক্যাল গার্মেন্টস গণমাধ্যম আরেকটি সব বিভাগ এই বেক্সিমকো রয়েছে।

বেক্সিমকো মালিকানা বিধিন উল্লেখযোগ্য কিছু কোম্পানির নাম না বললেই নয় তারা হচ্ছে বেক্সিমকো ফার্মা, শাহিন কুকুর সিরামিক্স, আই এফ আই সি ব্যাংক, ইন্ডিপেন্ডেন্ট টেলিভিশন, নিউজ পেপার দ্য ইন্ডিপেন্ডেন্ট, ক্রিকেট ঠান্ডা ইস ধাকা ডায়নামাইট, ওয়েস্ট এন্ড হোটেল বাংলাদেশের বিশেষ ভাবে উল্লেখযোগ্য।
05/স্কয়ার কোম্পানি
বাংলাদেশের ঔষধ কোম্পানির সকলের কাছে সেরা এবং সুপরিচিত একটি কোম্পানি স্কয়ার কোম্পানি। ওষুধের মান ভালো হওয়ায় সকলের কাছে খুবই পরিচিত এই কোম্পানিটি। শুধুমাত্র বাংলাদেশে নয় বাইরের দেশগুলোতেও অনেক সম্মান অর্জন করেছেন এ কোম্পানিটি এবং বাইরের দেশগুলোর থেকে বিপুল পরিমাণে বৈদেশিক আই ইনকাম করে থাকে এই কোম্পানিটি।

স্কয়ার গ্রুপের যে সমস্ত উল্লেখযোগ্য প্রতিষ্ঠান রয়েছে সেগুলো হচ্ছে। ফার্মিয়া সিটিক্যাল লিমিটেড, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেড, মাছরাঙ্গা টিভি, সিলটেক্স, অ্যাগ্র লিমিটেড, স্কয়ার টেক্সটাইল লিমিটেড, স্কোয়ার টয়লেট ট্রেড লিমিটেড তাদের উল্লেখযোগ্য আর একটি প্রতিষ্ঠান হচ্ছে ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি।
06/আবুল খায়ের কোম্পানি
আবুল খায়ের গ্রুপ বাংলাদেশের সেরা কোম্পানিগুলোর মধ্যে অন্যতম একটি কোম্পানি। এটি কি সবাই তামাক পণ্য বিপণন কোম্পানি হিসেবে জানলেও এর পাশাপাশি তারা ভোগ্য পণ্য যেমন সিমেন্ট, ইস্পাত, সিরামিক, শিপিং ব্যবসা কার্যক্রম পরিকল্পনা করে থাকে।
07/এ সি আই গ্রুপ
বাংলাদেশের সেরা গ্রুপ অফ কোম্পানির মধ্যে সবচেয়ে অন্যতম। ১৯৬৮ সালে পূর্ব পাকিস্তান আমলে এই কোম্পানিটি স্থাপিত করা হয়। জনাব এম আনিসুলদলা এই কোম্পানিটির মালিক বর্তমানে এই কোম্পানিটি তিনটি বিভাগ নিয়ে কাজ করে। বিভাগ গুলো হলফার্মেসিউটিক্যাল, কনজিউমার ব্যান্ড, কৃষি শিল্প সংক্রান্ত।
08/নাভানা গ্রুপ
পণ্য এবং প্রকল্প বিবরণ রিয়েল এস্টেট বিজনেস আন্তর্জাতিক বাণিজ্য এবং আরো বিপন্ন পণ্যের উৎপাদন করে থাকে এই নাভানা গ্রুপ। বর্তমানে এই কোম্পানিটির মালিক হচ্ছে শফিউল ইসলাম এবং তার অধীনে এই কোম্পানিটির সকল কাজ সম্পন্ন করা হচ্ছে।
09/আরএফএল কোম্পানি
আরএফএল যার পূর্ণ নাম হলো রংপুর ফাউন্ডেশন লিমিটেড। এই কোম্পানিটি ১৯৮১ সালে যাত্রা শুরু করলেও ১৯৯৬ সালে আর এফ এল নামে পরিচিত লাভ করে। এবং ১৯৯৬ সাল থেকে বাজারে প্লাস্টিক জাতীয় পণ্য আমদানি করে চলেছে। আর এই আরএফএল কোম্পানি বাংলাদেশের সকলের কাছেই খুবই সু পরিচিত একটি কোম্পানি।
10/পারটেক্স গ্রুপ
বাংলাদেশের বৃহৎ কোম্পানি গুলোর মধ্যে পারটেক্স কোম্পানি অন্যতম। এই গ্রুপের পণ্য হল পানীয় বিভিন্ন জিনিসপাত আসবাবপত্র জিনিস পত্র। শিল্পপতি এম এ হোসেনের হাত ধরে ১৯৬৯ সালে এর যাত্রা শুরু হয়। এই কোম্পানিটি অনেক বড় হওয়ার কারণে দুটি শাখায় বিভক্ত করা হয়েছে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ফাইসাল ২৪ ওয়েবসাইটটির নীতিমালা মেনে কমেন্ট করুন প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url