বাংলাদেশের সেরা ১০ টি পাবলিক বিশ্ববিদ্যালয় সম্পর্কে জানুন

প্রিয় পাঠক, আপনি কি বাংলাদেশের সেরা ১০ টি পাবলিক বিশ্ববিদ্যালয় সম্পর্কে জানেন। আপনি যদি এই সম্পর্কে না জেনে থাকেন তাহলে আজকের এই আর্টিকেলটির মাধ্যমে আপনাকে জানানো হবে। বাংলাদেশের সেরা ১০টি পাবলিক বিশ্ববিদ্যালয় সম্পর্কে। আমরা অনেকেই আছি যে যারা পাবলিক বিশ্ববিদ্যালয় পড়তে চায় তাদের জন্য আজকের এই আর্টিকেলটি খুবই গুরুত্বপূর্ণ হতে যাচ্ছে।
Top 10 Public Universities in Bangladesh
আপনি যদি এই আর্টিকেলটি সম্পন্ন মনোযোগ সহকারে পড়েন। তাহলে জানতে পারবেন বাংলাদেশের সেরা ১০টি পাবলিক বিশ্ববিদ্যালয় সম্পর্কে যা বাংলাদেশের সেরা বিশ্ববিদ্যালয় গুলোর মধ্যে রয়েছে।
তো চলুন দেরি না করে জেনে না যাক পারা যাচ্ছে সেরা দশটি পাবলিক বিশ্ববিদ্যালয় সম্পর্কে।
পোস্ট সূচিপত্র:বাংলাদেশের সেরা ১০টি পাবলিক বিশ্ববিদ্যালয় সম্পর্কে জানুন

ভূমিকা

বাংলাদেশের শিক্ষা ব্যবস্থা এমন একটি পর্যায়ে পৌঁছেছে যা বাংলাদেশ সরকারি পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে টিকার জন্য অনেক লড়াই করতে হচ্ছে। সুতরাং আপনি বুঝতেই পারছেন বাংলাদেশের শিক্ষা ব্যবস্থা কতটা বেড়েছে। আর এই শিক্ষাকে সঠিকভাবে প্রতিষ্ঠাতা করেছে বাংলাদেশের সেরা কিছু পাবলিক বিশ্ববিদ্যালয়।

বর্তমানে বাংলাদেশে মোট পাবলিক বিশ্ববিদ্যালয় রয়েছে 49 টি এবং তার মধ্যে চলমান রয়েছে মোট 45 টি বিশ্ববিদ্যালয়। তো বন্ধুরা আজকের এই আর্টিকেলটিতে আমরা জানবো বাংলাদেশের সেরা ১০টি পাবলিক বিশ্ববিদ্যালয় সম্পর্কে। আর এই লিস্টে আপনার ফেবারেট বিশ্ববিদ্যালয়টি আছে কিনা জানতে হলে আর্টিকেলটি পড়তে থাকুন। তো চলুন বন্ধুরা আজকের আর্টিকেলটি শুরু করা যাক।
01/ঢাকা বিশ্ববিদ্যালয়
বাংলাদেশের সেরা ১০টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে এক নম্বরে অবস্থান করছেন ঢাকা বিশ্ববিদ্যালয়। প্রতিটা ভালো স্টুডেন্টদের স্বপ্নের একটি বিশ্ববিদ্যালয় হচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়। বাংলাদেশের সেরা পাবলিক ইউনিভার্সিটি হচ্ছে ঢাকা ইউনিভার্সিটি আর এটি বাংলাদেশের প্রথম প্রাচীন বিশ্ববিদ্যালয়। ১৯২১ সালে ঢাকার শাহবাগে এই বিশ্ববিদ্যালয় টি প্রতিষ্ঠা করা হয়।

যার মোট আয়তন হচ্ছে 600 একোর এবং এই বিশ্ববিদ্যালয়টি তে মোট শিক্ষার্থী সংখ্যা ৩৮ হাজার। এবং এই ইউনিভার্সিটিতে মোট ১৩ টি ফ্যাকাল্টি রয়েছে। এবং এর পাশাপাশি ৮৫টি ডিপার্টমেন্ট রয়েছে। যার মধ্যে ছাত্রদের জন্য ১৪ টি আবাসিক হল এবং ছাত্রীদের জন্য পাঁচটি আবাসিক হল রয়েছে। এটি এশিয়ার সেরা বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ৬৪ নম্বরে অবস্থান করছেন।
02/বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
বাংলাদেশের সেরা ১০টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে দুই নম্বরে অবস্থান করছেন বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। যেটি BUTE নামে পরিচিত। ১৮৭৬ সালে স্থাপিত করা হয় এ বিশ্ববিদ্যালয় টি তবে এটি বিশ্ববিদ্যালয় হিসেবে স্বীকৃতি পেয়েছে ১৯৬২ সালে এ বিশ্ববিদ্যালয় টি ঢাকার পলাশয়ে অবস্থিত বর্তমানে এ বিশ্ববিদ্যালয়টি তে মোট পাঁচটি ফেকারিটি রয়েছে।

এবং এই পাঁচটি ফ্যাকাল্টিতে ১৮ টি ডিপার্টমেন্ট রয়েছে। তাছাড়া এ বিশ্ববিদ্যালয়টি তে মোট আবাসিক হলে সংখ্যা আট টি তাছাড়াও এই বিশ্ববিদ্যালয় টি তে শিক্ষার্থীদের অধ্যায়ন সংখ্যা ১২০০০ জন এ বিশ্ববিদ্যালয় মোট এরিয়ার ৭৩ একর।
03/রাজশাহী বিশ্ববিদ্যালয়
বাংলাদেশের সেরা ১০টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে তিন নাম্বারে অবস্থান করছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়। তাছাড়া বাংলাদেশের তৃতীয় বৃহত্তম বিশ্ববিদ্যালয় হচ্ছে রাজশাহী বিশ্ববিদ্যালয়। এবং দেশের তৃতীয় প্রাচীন বিশ্ববিদ্যালয় হচ্ছে রাজশাহী বিশ্ববিদ্যালয়। ১৯৫৩ সালে ৬ জুলাই এই বিশ্ববিদ্যালয় টি স্থাপিত করা হয়। এই বিশ্ববিদ্যালয়টি রাজশাহী জেলার মতিহাট থানার বিনোদপুরে অবস্থিত।

এই বিশ্ববিদ্যালয় মোট আয়তন হচ্ছে 753 একর বর্তমানে এ বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী সংখ্যা ৪০ হাজার।এ বিশ্ববিদ্যালয়টিতে ১১ টি ফ্যাকালমেন্টে ৩৯ টি ডিপার্টমেন্ট রয়েছে। তাছাড়া এ বিশ্ববিদ্যালয়টিতে আবাসিক হলের সংখ্যা 17 টি যার মধ্যে ছেলেদের রয়েছে 11 টি মেয়েদের ছয়টি এটি বাংলাদেশের শীর্ষ গবেষণাগার ও সেরা বিশ্ববিদ্যালয় হিসেবে খুবই সুপরিচিত। বাংলাদেশের সেরা বিশ্ববিদ্যালয় গুলোর মধ্যে রাজশাহী বিশ্ববিদ্যালয় এটি একটি।
04/জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়
বাংলাদেশের সেরা ১০টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে চার নাম্বার অবস্থান করছেন জাহাঙ্গীরনগর পাবলিক বিশ্ববিদ্যালয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের একটি শাখা হিসেবে সাভারে প্রতিষ্ঠা করা হয় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়। ১৯৭০ সালে এই বিশ্ববিদ্যালয় টি প্রতিষ্ঠা করা হয়। বাংলাদেশের অন্যতম সৌন্দর্য মূলক বিশ্ববিদ্যালয়ের মধ্যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এটি একটি।

এ বিশ্ববিদ্যালয় ছয়টি অনুষদে ৩৬ টি ডিপার্টমেন্ট রয়েছে। এ বিশ্ববিদ্যালয়টিতে মোট শিক্ষার্থী সংখ্যা প্রায় ১৭০০০ তাছাড়া আবাসিক হল রয়েছে ১৬ টি যার মধ্যে ছেলেদের আটটি মেয়েদের আটটি এবং পুরো দক্ষিণ এশিয়ার সর্ববৃহৎ বিজ্ঞান গবেষণা কেন্দ্র জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়।
05/চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়
বাংলাদেশের সেরা ১০ টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে অবস্থান করছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। ১৯৬৬ সালে এ বিশ্ববিদ্যালয় টি প্রতিষ্ঠা করা হয় আয়তনের দিক দিয়ে বিশ্ববিদ্যালয় টি বাংলাদেশের সবচেয়ে বৃহৎ বিশ্ববিদ্যালয় হচ্ছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। এই বিশ্ববিদ্যালয় টি চট্টগ্রামের হাটহাজারী উপজেলায় মধ্যে পুরাই অবস্থিত।

এবং এই বিশ্ববিদ্যালয়টির আয়তন হচ্ছে ২১০০ একর। বর্তমানে এ বিশ্ববিদ্যালয়টির শিক্ষার্থীর সংখ্যা হচ্ছে ৩০ হাজার। এবং এ বিশ্ববিদ্যালয়টির নয়টি ফ্যাকাল্টিতে ৫৪ টি ডিপার্টমেন্ট রয়েছে। তাছাড়া এ বিশ্ববিদ্যালয়টিতে মোট বারোটি হল রয়েছে। যার মধ্যে রয়েছে ছেলেদের আটটি মেয়েদের রয়েছে চারটি তাছাড়া চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় দৃশ্য অনেক সুন্দর।
06/শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
বাংলাদেশের সেরা ১০ টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৬ নাম্বারে রয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বিশ্ব রেংকিং এর দিক দিয়ে ২১৫৪তম পদে রয়েছে। এবং এ বিদ্যালয়টিকে সংক্ষেপে SUST বলা হয়। ১৯৮৬ সালে এই বিদ্যালয়টি প্রতিষ্ঠা করা হয়।

বর্তমানে বাংলাদেশের তথ্য প্রযুক্তি এবং সেরা বিশ্ববিদ্যালয় হচ্ছে এটি। এশিয়া মহাদেশের মধ্যে সেরা বিজ্ঞান বিশ্ববিদ্যালয় হচ্ছে এটি। ৩২০ একর জায়গার উপরে এ বিদ্যালয়টি স্থাপিত করা হয়েছে।এ বিশ্ববিদ্যালয়টি সিলেটের কুমারগাঁও আখালিয়ান নামের একটি জায়গাতে অবস্থিত। এ বিশ্ববিদ্যালয়টিতে মোট ছয়টি অনুষদের ২৮ ডিপার্টমেন্ট রয়েছে।

এবং এ বিশ্ববিদ্যালয়টি তে মোট শিক্ষার্থীর সংখ্যা দশ হাজার জন। বাংলাদেশের একমাত্র সার্চ ইঞ্জিন পিপীলিকা এই বিশ্ববিদ্যালয়টি তৈরি করেছে। তাছাড়াও বাংলাদেশের প্রথম কথা বলা রোবট এ বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা তৈরি করেছে। এই জন্য ২০২০ সালে এ বিশ্ববিদ্যালয় এটি বাংলাদেশের সেরা পাবলিক বিশ্ববিদ্যালয় পুরস্কার পায়।
07/রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
বাংলাদেশের সেরা ১০টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৭ নাম্বারে রয়েছে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় যা সংযুক্ত নাম হচ্ছে RUTE। এই বিশ্ববিদ্যালয় টি বিশ্ব রেংকিং এ ৩৩৫৪তম অবস্থানে রয়েছে। আর এই বিশ্ববিদ্যালয় এটি ১৫২ একর জায়গার উপর রয়েছে। ১৯৬৪ সালের রাজশাহী প্রকৌশল বিশ্ববিদ্যালয় টি প্রতিষ্ঠা করা হয়।

এ বিশ্ববিদ্যালয়টি তে মোট চার হাজার জন শিক্ষার্থী পড়াশোনা করে। তাছাড়া এ বিশ্ববিদ্যালয়টির চারটি অনুসদে  মোট ১৮ টি ডিপার্টমেন্ট রয়েছে। এছাড়াও এই বিশ্ববিদ্যালয়টিতে আবাসিক হল রয়েছে মোট আটটি। যার মধ্যে ছেলেদের রয়েছে সাতটি এবং মেয়েদের রয়েছে একটি।
08/চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
বর্তমানে বাংলাদেশের সেরা ১০ টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৮ নম্বরে রয়েছে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় যার সংক্ষিপ্ত নাম হচ্ছে CUTE সর্বপ্রথম ১৯৬৮ সালে প্রকৌশল বিশ্ববিদ্যালয় হিসেবে স্থাপন করা হয়। এবং ২০০৩ সালে এটি প্রকৌশল বিদ্যালয়ের পূর্ণাঙ্গ মর্যাদা পায়।

এই বিশ্ববিদ্যালয়টিতে পাঁচটি অনুষদে ১৩ টি ডিপার্টমেন্ট রয়েছে। আর এই ১৩ টি ডিপার্টমেন্টে মোট ৫ হাজার জন শিক্ষার্থী পড়াশোনা করে। তাছাড়াও এই বিশ্ববিদ্যালয়টিতে শিক্ষার্থীদের থাকার জন্য সাতটি আবাসিক হল রয়েছে। বাংলাদেশের শীর্ষ এবং স্থানীয় প্রকৌশল বিশ্ববিদ্যালয় এটি তাছাড়াও এই বিশ্ববিদ্যালয়টিতে প্রাকৃতিক সৌন্দর্য অনেক বেশি।
09/খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
বাংলাদেশের সেরা 10 টি পাবলিক বিশ্ববিদ্যালয় এর মধ্যে ৯ নম্বরের অবস্থান করছেন খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। যার সংক্ষিপ্ত নাম হচ্ছে KUTE প্রকৌশল ও শিক্ষা ব্যবস্থা দিক দিয়ে এটি উচ্চ প্রকৌশল একটি বিশ্ববিদ্যালয়। খুলনা ইঞ্জিনিয়ারিং কলেজ হিসেবে এটি স্থাপিত করা হয় 1967 সালে পরবর্তীতে এর নাম পরিবর্তন করে খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় নামকরণ করা হয়।

এ বিশ্ববিদ্যালয়টিতে তিনটি ফ্যাকলমেন্টে ১৮টি ডিপার্টমেন্ট রয়েছে। বর্তমানে এই বিশ্ববিদ্যালয়টিতে ৫৬০০ জন শিক্ষার্থী পড়াশোনা করে। তাছাড়াও এই বিশ্ববিদ্যালয়টি তে থাকার জন্য সাতটি আবাসিক হল রয়েছে। আর এটি বর্তমানে বাংলাদেশের সেরা একটি প্রকৌশল বিশ্ববিদ্যালয়।
10/বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়
বাংলাদেশের সেরা ১০টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে ১০ নাম্বারে রয়েছে। বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় যা সংক্ষিপ্ত নাম হচ্ছে BAU যা কিনা দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় বিশ্ববিদ্যালয়। হাজার ১৯৬১ সালে স্থাপন করা হয় এই বিশ্ববিদ্যালয়। আর এই বিশ্ববিদ্যালয় এটি ময়মনসিংহ বিভাগে অবস্থিত আর এর আয়তন হচ্ছে ১২০০ একর আয়তনের দিক দিয়ে এটি হচ্ছে বাংলাদেশের দ্বিতীয় পাবলিক বিশ্ববিদ্যালয়।

বর্তমানে এ বিদ্যালয়ে মোট শিক্ষার্থী সংখ্যা হচ্ছে 4500 জন এবং এই বিশ্ববিদ্যালয় টিতে ছয়টি অনুষদে ৪১ টি ডিপার্টমেন্ট রয়েছে। তাছাড়াও এ বিষয়ে বিদ্যালয় মন 12টি আবাসিক হোল রয়েছে। যার মধ্যে ছেলেদের রয়েছে নয়টি মেয়েদের রয়েছে তিনটি। ২০১৭ এর ওয়েব ম্যাট্রিক্সের প্রতিবেদন অনুযায়ী এটি হচ্ছে বাংলাদেশের সর্বশ্রেষ্ঠ পাবলিক বিশ্ববিদ্যালয়।

শেষ কথা

প্রিয় পাঠক, আশা করি আপনি বুঝতে পেরেছেন যে বাংলাদেশের সেরা ১০ টি পাবলিক বিশ্ববিদ্যালয় কোনগুলো। এবং এই পাবলিক বিশ্ববিদ্যালয় গুলো হাজারো ছেলে মেয়ের স্বপ্নের একটি বিশ্ববিদ্যালয়। যেখানে হাজার হাজার শিক্ষার্থীরা পড়াশোনা করার জন্য অনেক চেষ্টা করে যাচ্ছে। আর আমরা প্রত্যেকের চেষ্টা করব বাংলাদেশের সেরা ১০ টি পাবলিক বিশ্ববিদ্যালয় গুলোর মধ্যে পড়াশোনা করা। আর এবং কমেন্ট বক্সে জানিয়ে দেবেন আপনার মতামত ধন্যবাদ

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ফাইসাল ২৪ ওয়েবসাইটটির নীতিমালা মেনে কমেন্ট করুন প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url