নাটোরের সেরা ৫ টি দর্শনীয় স্থান সম্পর্কে জানুন

বাংলাদেশের উত্তর পশ্চিমে অবস্থিত আটটি জেলার মধ্যে নাটোর অন্যতম একটি জেলা। আমরা এই আজকের এই আর্টিকেলটির মাধ্যমে জানব নাটোরের সেরা ৫ টি দর্শনীয় স্থান সম্পর্কে। যেগুলোর কারণে নাটোর আরো সুন্দর হয়ে গিয়েছে। সেজন্য আজকের আর্টিকেলটির মাধ্যমে জানানো হবে নাটোরের সেরা ৫ টি দর্শনীয় স্থান সম্পর্কে। তো চলুন দেরি না করে শুরু করা যাক আজকের এই আর্টিকেলটিতে নাটোরের সম্পর্কে বিস্তারিত তথ্য জানানো হলো।
নাটোরের সেরা ৫ টি দর্শনীয় স্থান সম্পর্কে জানুন
যে স্থানগুলো অল্প সময়ের মধ্যে ঘোরাফেরা করা যাবে এবং এগুলোই নাটোরের সেরা ৫ টি দর্শনীয় স্থান গুলোর মধ্যে রয়েছে। তো চলুন জেনে না যাক নাটোরের সেরা ৫ টি দর্শনীয় স্থান সম্পর্কে।
পোস্ট সূচিপত্র:নাটোরের সেরা ৫ টি দর্শনীয় স্থান সম্পর্কে জানুন

ভূমিকা

প্রিয় পাঠক আমরা অনেকেই আছি যে নাটোরে ঘোররাগরি করতে যায় কিন্তু আমরা জানি না যে নাটোরের সবচেয়ে সুন্দরতম স্থান গুলো কোনগুলো। সেজন্য আমাদেরকে নাটোরে ঘুরতে যাওয়ার আগে জানতে হবে নাটোরের সেরা ৫ টি দর্শনীয় স্থান সম্পর্কে। যেগুলো দেখে আপনি খুব সহজে বুঝতে পারবেন এগুলো নাটক শহরকে আরো সুন্দর করে তুলেছে। এবং আপনি যদি এই দর্শনীয় স্থানগুলো দেখতে চান সেটি আপনি খুব অল্প সময়ের মধ্যে দেখতে পারবেন।

এক কথায় বলতে গেলে আপনি খুব অল্প সময়ের মধ্যে নাটোরের সেরা ৫ টি দর্শনীয় স্থান খুব অল্প সময়ের মধ্যে ভ্রমণ করতে পারবেন। যেগুলো দর্শনীয় স্থান থাকার কারণে নাটোর শহর খুবি স্বনামধন্য এবং এই দর্শনে স্থানগুলো দেখতে দেশ-বিদেশ এবং বিভিন্ন অঞ্চল থেকে পর্যটকরা ছুটে আসছে। তাই আমাদেরকে জানতে হবে নাটোরের সেরা ৫ টি দর্শনীয় স্থান সম্পর্কে।

নাটোরের সেরা ৫ টি দর্শনীয় স্থান

প্রিয় পাঠক আমরা অনেকেই নাটোর বসবাস করি বা চলাফেরা করি বিভিন্ন কারণে গিয়ে থাকি বা পর্যটক হিসেবে গিয়ে থাকি। কিন্তু আমরা অনেকেই আছে জানিনা যে নাটোরে সবচেয়ে সুন্দরতম স্থান গুলো কোনগুলো সেজন্য আজকের আর্টিকেলটিতে আমরা জানাচ্ছি যে নাটোরের সেরা ৫ টি দর্শনীয় স্থান সম্পর্কে। যেগুলো নাটোরের সুন্দরতম দশম স্থানের মধ্যে রয়েছে।

এই আর্টিকেলটি বরাবর আপনি খুব সহজে বুঝতে পারবেন যে আপনি কোন দর্শনীয় স্থানটি দেখতে যাচ্ছেন বা দেখতে চাচ্ছেন নাটোরের সেরা ৫ টি দর্শনীয় স্থান সম্পর্কে এই আর্টিকেলটির মাধ্যমে বিভিন্ন তথ্য তুলে ধরা হয়েছে। তাই চলুন দেরি না করেই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়া যাক এবং জেনে ফেলা যাকগে নাটোরের সেরা ৫ টি দর্শনীয় স্থান কোনগুলো।

০১/উত্তরা গণভবন

উত্তরা গণভবন বা দীঘা পতি রাজবাড়ি, ১৮০০ শতকে দিঘাপতিয়া রাজাদের বাসস্থান ছিল। এটি বাংলাদেশের নাটক শহরে অবস্থিত। নাটক থেকে ২.৪ কিলোমিটার দূরে এই নাটোর দীঘা প্রতি রাজবাড়ীটি অবস্থিত। বর্তমানে এটি উত্তরা গণভবন বা উত্তর অঞ্চলের গভারমেন্ট হাউস হিসেবে খুবই পরিচিত। দীঘাপতিরাজ বাড়ির প্রতিষ্ঠাতা রাজা দয়ারাম রায় নাটোরাজের রাজার দেওয়ান ছিলেন। হতাশা ৪৩ সালে ১৭ একর জমির উপরে এই উত্তরা গণভবনটি স্থাপিত করে।

তাছাড়াও এই উত্তরা গণভবন বা দীঘা প্রতি রাজবাড়ীর ভিতরে এখন অনেক জীবজন্তু রাখা রয়েছে যেগুলোকে ছোটখাটো একটি চিড়িয়াখানা বললেই চলে। বিভিন্ন ধরনের প্রাণী রয়েছে আপনি যদি নাটোর গণভবনে গিয়ে থাকেন তাহলে এই গণভবন এর সৌন্দর্যের পাশাপাশি আপনি ছোটখাটো একটি চিড়িয়াখানা দেখতে পারবেন। এইজন্য নাটোরের সেরা ৫ টি দর্শনীয় স্থান মধ্যে এটি এক নাম্বারে রয়েছে।

০২/নাটোরের পাটুল বিল

নাটোরের পাটুল বিল বা হালতিবিল নামে এটি খুবই পরিচিত একটি স্থান। যেটিকে পর্যটকরা নাম দিয়েছেন মিনি কক্সবাজার এই মিনিং কক্সবাজারটি নাটোর জেলার নলডাঙ্গা থানার খাজুরা ইউনিয়নে অবস্থিত। এই বিলটিতে বন্যার সময় বন্য আসার ফলে এই বিলটি সৌন্দর্য আরো বেড়ে যায়। এবং এই বিলটির সৌন্দর্য দেখতে দেশ-বিদেশ থেকে পর্যটকরা ছুটে আসে।বা বিভিন্ন বড় বড় ইউটিউবার ব্লগার এই বিলটিতে ভিডিওগ্রাফি করতে যাই।

এজন্য নাটোরের এই ফাটল বিল কে বলা হয় বাংলার দ্বিতীয় মিনি কক্সবাজার। এবং এই বিলটির মাঝখানে রয়েছে। চারটি ভাসমান গ্রাম যেগুলো গ্রামের নাম হচ্ছে, খোলা ভাইয়েরা, হালতি, এক ডালা, দিঘীরপাড় এর চারটি গ্রাম দেখলে মনে হবে বন্যার সময় পানির উপর ভাসমান অবস্থায় রয়েছে। এই সৌন্দর্য দেখতে বিভিন্ন পর্যটকরা এই মিনি কক্সবাজার বা পাটুল মিলে গিয়ে থাকে। যেটি নাটোরের সেরা ৫ টি দর্শনীয় স্থান গুলোর মধ্যে ২ নাম্বার অবস্থানে রয়েছে।

০৩/নাটোর গ্রিন ভ্যালি পার্ক

নাটোর জেলার দক্ষিণ অঞ্চলে এই নাটোর গ্রিন ভ্যালি পার্কটি অবস্থিত এবং এটি অনেক বৃহৎ একটি পার্ক। যেটি 127 একর জমির উপরে নির্মিত করা হয়েছে। এবং এই পার্কটি ২০১৮ সাল থেকে নির্মল কাজ শুরু করে এবং ২০২০ সালের দিকে এই পার্ক টি চালু করা হয়। এই পার্কটির ভিতরে বিভিন্ন ধরনের রাইট এবং সুন্দর সুন্দর জায়গা রয়েছে। এই পার্কটি নাটোর জেলার মধ্যে সর্বোচ্চ সুন্দর একটি পার্ক। যেটা পুরো নাটোর জেলাকে আরো সুন্দর করে তুলেছে।

এবং এ পার্ক দেখতে দেশ-বিদেশ থেকে পর্যটকরা ছুটে আসছে। সেক্ষেত্রে বলা হয়েছে নাটোর এর মধ্যে সবচেয়ে সুন্দরতম দর্শনের স্থান হচ্ছে। নাটোর জেলার এই গ্রিন ভ্যালি পার্ক টি। নাটোরের সেরা ৫ টি দর্শনীয় স্থান মধ্যে এটি তিন নম্বর অবস্থানে রয়েছে এবং এই নাটোর গ্রিন ভ্যালি পার্কের সুনাম দিনকে দিন বেড়েই চলেছে এটি হয়তো কিছুদিনের মধ্যে আরও একটি ভালো পর্যায় এসে দাঁড়াবে।

০৪/নাটক ডিসি পার্ক/নাটোর স্টেডিয়াম

নাটোর জেলায় অবস্থিত নাটোর ডিসি অফিস এবং ডিসি পার্ক একটি সুন্দর মনোরম পরিবেশ রয়েছে। যেটা নাটোর জেলার ডিসি অফিসের সামনে অবস্থিত এবং এখানে বাচ্চাদের খেলাধুলার জন্য বিভিন্ন ধরনের রাইট দেওয়া হয়েছে এবং অনেক ফুল ফল এর গাছ ও লাগানো হয়েছে যাতে করে এই নাটোরের ডিসি পার্টি আরো সুন্দরভাবে ফুটিয়ে তোলা যায়।

নাটোরে সেরা পাঁচটি দর্শনীয় স্থান এর মধ্যে এটি একটি। তাছাড়াও নাটোর ডিসি পার্ক থেকে একটু মাদ্রাসা মোড়ের দিকে গেলেই আপনি পাবেন অনেক সুন্দর একটি স্টেডিয়াম যেখানে অনেক সময় দেখা যায় বিভিন্ন ধরনের খেলা আয়োজন করা হয়। যে স্টেডিয়ামটি নাটোর জেলা কর্পোরেশনের অধিদপ্তর এ রয়েছে। এবং এটি নাটোরের সেরা ৫ টি দর্শনীয় স্থানর মধ্যে এটি ৪ নম্বর অবস্থানে রয়েছে।

০৫/চলন বিল

চলন বিল বাংলাদেশের উত্তর অঞ্চলের একটি বৃহৎ বিল যা নাটোর সিরাজগঞ্জ পাবনা সিংড়া জুড়ে অবস্থিত। ৪৭টি নদী এবং অন্যান্য জলপ্রপাত এই চলনবিলের মধ্য দিয়ে প্রবাহিত হয়। জননবিল হচ্ছে বাংলাদেশের সর্ববৃহৎ জলাভূমি অঞ্চল এর মধ্যে একটি। মাছের খনি হিসেবে খুবই স্বনামধন্য এই চরণ বিল। এই বিলটি মূলত সিংড়া জেলা অংশের মধ্যে পড়ে থাকে এই বিলটি অনেক বৃহৎ এই বৃহৎ চরণ বিলটি দেখতে দেশ-বিদেশ থেকে বা বিভিন্ন জায়গা

থেকে পর্যটকরা ছুটে আসে এবং এপ্রিলের সুন্দর পানির স্রোত দেখে যায়। এই চরন বিল বা হালতে মিলে যখন বন্যার সময় হয় তখন অনেক জায়গা থেকে বিভিন্ন, ট্রলার, নৌকা, স্টিমার এ করে লোকজন পিকনিকে আসে বিলের সৌন্দর্য দেখার জন্য। এই কারণগুলোর ফলে এই নাটক চরম বিলের সৌন্দর্য আরো দিনকে দিন বেড়ে চলেছে। নাটোরের সেরা ৫ টি দর্শনীয় স্থান মধ্যে এটি রয়েছে ৫ নম্বর অবস্থানে।

শেষ কথা

প্রিয় পাঠক, আশা করি আপনি বুঝতে পেরেছেন যে নাটোরের সেরা ৫ টি দর্শনীয় স্থান কোনগুলো এবং স্থানগুলো আপনার খুবই পছন্দ হবে আপনি চাইলে এই স্থানগুলো নিঃসন্দেহে ভগবান করতে পারেন। নাটোর উত্তরা ব গণভবন,, মিনি কক্সবাজার পাটুল, নাটোর গ্রিন ভ্যালি পার্ক, নাটোর ডিসি পার্ক, এবং নাটোরের চরণ বিল আপনি চাইলে নাটোরের এই সেরা পাঁচটি দর্শনীয় স্থান খুব অল্প সময়ের মধ্যে ভ্রমন করতে পারবেন এগুলো খুবই সুন্দর আমাদের আজকের এই আর্টিকেলটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ফাইসাল ২৪ ওয়েবসাইটটির নীতিমালা মেনে কমেন্ট করুন প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url