বাংলাদেশের সবচেয়ে সুন্দর ১০ টি শহর সম্পর্কে জানুন-top 10 beautiful city in Bangladesh

প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি আমাদের এই বাংলাদেশ আমাদের এই বাংলাদেশের ছোট বড় বিভিন্ন ধরনের শহর রয়েছে। কিন্তু তাদের মধ্যে আমরা জানবো বাংলাদেশের সবচেয়ে সুন্দর ১০ টি শহর সম্পর্কে যেগুলো বাংলাদেশকে আরো সুন্দর ভাবে ফুটিয়ে তুলেছে। কারন আমাদের অনেকের মনের মধ্যে চিন্তা ভাবনা ঘরে যে ও বাংলাদেশের সবচেয়ে সুন্দর ১০ টি শহর কোনগুলো সেটা জানার সেজন্য আজকের এই আর্টিকেলটিতে আমি আপনাদের জানাবো যে বাংলাদেশের সবচেয়ে সুন্দর ১০ টি শহর সম্পর্কে।
top 10 beautiful city in Bangladesh
তাই আপনি যদি একজন ভ্রমণ দর্শনার্থী হয়ে থাকেন। তাহলে আজকে আর্টিকেলটি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ হতে যাচ্ছে। কারণ এই আর্টিকেলটি আপনি যদি মনোযোগ সহকারে পড়েন তাহলে জানতে পারবেন।বাংলাদেশের সবচেয়ে সুন্দর ১০ টি শহর সম্পর্কে।
পোস্ট সূচিপত্র:বাংলাদেশের সবচেয়ে সুন্দর ১০ টি শহর সম্পর্কে জানুন

১/রাজশাহী

রাজশাহী বাংলাদেশের উত্তর অঞ্চলে অবস্থিত এক ইতিহাসখিত নগরী এ অঞ্চলের রাজ রাজাদের আবাসিক স্থল অনুযায়ী নাম হয়েছে রাজশাহী। পদ্মা নদীর তীরে অবস্থিত এ রাজশাহী শহর প্রাচীনকাল থেকে গৌরবে মাথা তুলে দাঁড়িয়ে রয়েছে। বাতাসে নিশিত বিভিন্ন ধুলোবালি কনা বা দূষিত বায়ু কে কমিয়ে আনতে রাজশাহী শহর সেরা হিসেবে খেতাব লাভ করেছে। বিশ্বের রাজশাহী শহরের অবস্থান দ্বিতীয় শহরের দিক থেকে বাংলাদেশের সবচেয়ে সুন্দরতম শহর চলে রাজশাহী শহর।

পড়ন্ত বিকেলে বিশুদ্ধ বাতাস ও নদীর তীরে ছুটে আসেন হাজার হাজার দর্শনার্থী। তাছাড়াও এই রাজশাহী শহরকে লাইটিং সিটি ও বলা হয়ে থাকে কারণ বাংলাদেশের মধ্যে সবচেয়ে সুন্দরতম লাইন ব্যবহার করা হয়েছে এ রাজশাহী শহরটিতে রাজশাহী শহরটিতে এত সুন্দর সুন্দর লাইট ব্যবহার করা হয়েছে যেটা বাকি কোন শহরে আজ পর্যন্ত ব্যবহার করা হয়নি। এই কারণে রাজশাহী শহর রয়েছে বাংলাদেশের সেরা অবস্থানে আশা করি বুঝতে পেরেছেন।

২/সিলেট

বাংলাদেশের উত্তর দিকে অবস্থিত প্রধান শহর সিলেট। সিলেট সিটি কর্পোরেশনের আওতায় অবগত এই সিলেট শহরটি সিলেট ২০০৯ সালে মার্চ মাসে একটি মেট্রোপলিটন মর্যাদা লাভ করে। সুরমা নদীর তীরে অবস্থিত সিলেট বাংলাদেশের খুবই গুরুত্বপূর্ণ একটি শহর।

প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর এই শহরটি দেশের আধ্যাত্মিক রাজধানী হিসেবে খেতো হরিকেল রাজত্বের মূল ভূখণ্ড ছিল এই সিলেট। পাহাড়, টিলা, চা বাগান, সবুজ বনালি, সুরমা নদী পরিবেষ্টিত, সিলেট শহর বসবাসের জন্য এক অসাধারণ স্থান।

৩/বরিশাল

বরিশাল বাংলাদেশের দক্ষিণ অঞ্চলের একটি শহর এটি বাংলাদেশের একটি অন্যতম সুন্দর শহর। বাংলাদেশের আধুনিক ছুটির তালিকা বরিশাল অন্যতম স্মার্ট সিটি ও বলা হয় বরিশাল শহরকে অবস্থানের দিক দিয়ে বরিশাল হতে পারে দক্ষিণ এশিয়ার গুরুত্বপূর্ণ একটি শহর। নিরিবিলি জনজাত মুক্ত একটি শহর বরিশাল বরিশালের বিভিন্ন ধরনের নদী থাকার কারণে এটির সৌন্দর্য আরো বেড়ে উঠেছে এবং বরিশাল শহরে খুবই সুন্দর ঠান্ডা ও শীতল বাতাস সবসময় অনুভব করা যায়।

৪/ঠাকুরগাঁও

ঠাকুরগাঁও বাংলাদেশের উত্তর-পশ্চিমে অবস্থিত একটি শহর। যার রংপুর বিভাগের ঠাকুরগাঁও জেলা হিসেবে অবস্থিত। এই ঠাকুরগাঁও পৌরসভায় নয়টি বিভাগে বিভক্ত এবং তাঙ্গন নদীর পাড়ে অবস্থিত। একটি উত্তর জনপদের প্রাচীন সহ হিসেবে সুপরিচিত।

এটি হিরণময় সৌন্দর্যের একটি শহর সুন্দর ও জানদাত মুক্ত প্রতিটা মানুষ যেন প্রতিটা মানুষের খুবই কাছের মনে হয়। বাংলাদেশের প্রথম জেলা সদর হিসেবে ঠাকুরগাঁও প্রথম ভাগ ওয়ারলেস সিসি ক্যামেরার নিয়ন্ত্রণে তাই আপনি চাইলে এই ঠাকুরগাঁও শহরটি খুব ভালোভাবে ঘুরে দেখতে পারেন।

৫/বাগেরহাট

Unice কোর ঘোষিত ঐতিহাসিক মসজিদের শহর বাগেরহাট বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমা অবস্থিত বাগেরহাট জেলায় অন্তর্ভুক্ত। বাগেরহাট খুলনা থেকে 15 মাইল দক্ষিণ-পূর্ব দিকে এবং ঢাকা থেকে ২০০ মাইল দক্ষিণ-পশ্চিমে অবস্থিত। ১৯৮৩ সালে ইউনেস্কোর হিসেবে স্থাপিত করা হয় ভৌগোলিক অবস্থান ও বিভিন্ন প্রাচীন জিনিসের কারণে বাগেরহাট শহ র অনেক দিকে এগিয়ে রয়েছে।

৬/ময়মনসিংহ

ময়মনসিংহ বাংলাদেশের চতুর্থ বৃহত্তম একটি শহর। বাংলাদেশের প্রধান শহর গুলোর মধ্যে এটি অন্যতম বাংলাদেশের অষ্টম বিভাগীয় শহর এটি এই শহরটি পাশ দিয়ে বয়ে গেছে ব্রহ্মপুত্র নদ। এ নদের সৌন্দর্যে চিত্রশিল্পীর জয়নুল আবেদীন বহু ছবি এঁকেছিলেন। ব্রহ্মপুত্র নদীর তীরে গড়ে ওঠায় শহর টিতে রয়েছে।

অসংখ্য দর্শনীয় স্থান তাছাড়া এই শহরকে বলা হয় অতিথি পরের নগরী মায়ার এবং নিরুপম সৌন্দর্যের রূপান্তরিত একটি শহর ময়মনসিংহ। এই শহরে যদি আপনি একবার ভ্রমণ করতে চান তাহলে আপনার বারবার যেতে ইচ্ছে করবে।

৭/কুমিল্লা

কুমিল্লা বাংলাদেশের দক্ষিণ পূর্ব আনতে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের পাশে অবস্থিত একটি সুন্দর শহর। এটি ঢাকা ও চট্টগ্রামের পর তৃতীয় বাংলাদেশের একটি বৃহৎ শহর। এটির মেট্রোপলিটন আয়তন ১৫৩ কিলোমিটার এবং জনসংখ্যা ২৩ লাখ এটি চট্টগ্রাম বিভাগে অবস্থিত। কুমিল্লা বিভাগের প্রশাসনিক কেন্দ্রবিন্দু কুমিল্লা শহরে বহু পর্যটন এরিয়া রয়েছে।

শালবন বিহার, ময়নামতি রানীকঠি, কবি নজরুল ইনস্টিটিউট, কুমিল্লা চিড়িয়াখানা, ধর্মসাগর পার্ক, ধর্মসাগর, লালমাই পাহাড়, বোটান গার্ডেন, কুমিল্লা শহরে থাকার সবচেয়ে বড় সুবিধা হল একটি বড় শহরে থাকার সব সুবিধা এ শহরটিতে পাওয়া যায়।

৮/চাঁদপুর

ইতিহাস সম্ভাবনা ও তথ্য প্রযুক্তির ব্র্যান্ডিং শহর এই চাঁদপুর। চাঁদপুর বাংলাদেশের চট্টগ্রাম বিভাগের একটি শহর একটি চাঁদপুর জেলার প্রশাসনিক সদর দপ্তর এবং চাঁদপুর জেলার সবচেয়ে বড় জনবসতি স্থান। শহরটি পদ্মা ও মেঘনা নদীর সংলগ্নে মেঘনা নদীর পাড়ে অবস্থিত এই শহরটি। চাঁদপুরের ইলিশ মাছ সারা দেশে খুব বিখ্যাত হিসেবে এই চাঁদপুর আরো বাংলাদেশের মধ্যে খেতাব ছড়িয়েছে।

তাছাড়া চাঁদপুর  শহরকে ইলিশের শহর বলা হয়। চাঁদপুর বাংলাদেশের অন্যতম বাণিজ্যিক বন্দর এবং নদীবন্দর শহরটিকে দুভাগ করে মধ্য দিয়ে প্রবাহিত ডাকাতিয়া নদী এই শহরের সুন্দর্য বহু গুনে বাড়িয়ে দিয়েছে এই ডাকাতিয়া নদী ঢাকাতে নদী এবং মেঘনা নদীর সৌন্দর্য তে ভরে উঠেছে এই শহরটি এই শহর সূর্য অস্ত যাওয়ার পরে আপনাকে মিষ্টি একটি ঘুমের সুযোগ করে দিবে।

৯/ভোলা

ভোলা বাংলাদেশের বরিশাল বিভাগের একটি উল্লেখযোগ্য শহর। ভোলা শহর নদী পথে ঢাকা থেকে দূরত্ব ১৯৫ কিলোমিটার সংগ্রামী এবং সত্যবাদী মানুষের জেলা এটি বলা হয়। ভোলা শহরের অতিথিপরলতা বাংলাদেশের বাকি অন্য শহরগুলোর থেকে অনেক আলাদা ধর্মীয় অনুভূতি এ শহরের মানুষের মধ্যে প্রখর পরিমাণে কেমন ভাবে রয়েছে এদের শিল্প-সংস্কৃতিতে এদের উল্লেখযোগ্য অবদান।

ধান, ইলিশ, বিদ্যুৎ, গ্যাস ও তথ্য প্রযুক্তিতে এই ভোলা শহরের মানুষ অনেক এগিয়ে রয়েছে। মেঘনা ও তেতুলিয়া নদীর গায় এ শহর হয়ে উঠেছে। এক সৌন্দর্য লীলাভূমি সবুজে ঘেরা এ বসবাস যেন স্বপ্নের রাজ্যের মত।

১০/কুষ্টিয়া

কুষ্টিয়া বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমে খুলনা বিভাগের একটি শহর পূর্বের নদীয়া জেলায় বর্তমানে ভারতের পশ্চিমবঙ্গে অন্তর্ভুক্ত ছিল। সাজানো-গোছানো পরিকল্পিত সুন্দর শহর একটি কুষ্টিয়া বাংলাদেশের যতগুলো পরিকল্পিত শহর রয়েছে। কুষ্টিয়া তার মধ্যে অন্যতম এই শহরে রয়েছে।

কবি গরু রবীন্দ্রনাথ ঠাকুরের কুঠিবাড়ি,বাউল সম্রাট লালন শাহের মাজার এই শহরটাকে আরো সুন্দরভাবে ফুটিয়ে তুলেছে এখানকার লোকসংস্কৃতি আপনি যদি একবার এই শহরকে ভালোবেসে ফেলেন তাহলে এই শহর ছেড়ে আর যেতে ইচ্ছে করবে না।

শেষ কথা:

প্রিয় পাঠক আশা করি বুঝতে পেরেছেন বাংলাদেশের সবচেয়ে সুন্দর ১০ টি শহর সম্পর্কে যে শহরগুলো বাংলাদেশের সবচেয়ে সুন্দরতম শহরের মধ্যে অবস্থান লাভ করেছেন। কারন আমরা সকলে জানি বাংলাদেশের অনেক শহর রয়েছে তাদের মধ্যে এই শহরগুলো সবচেয়ে সেরা এবং অন্যতম শহর। যেগুলো দেখতে যতটা সুন্দর এবং এ শহরগুলোতে বসবাসকারী ও ততটাই সুন্দর এবং ভালো মনের হয়ে থাকে। বাংলাদেশের সবচেয়ে সুন্দর ১০ টি শহর সম্পর্কে জানানো হলো এই আর্টিকেলটিতে আশা করি আর্টিকেলটি আপনার অনেক ভালো লেগেছে। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ফাইসাল ২৪ ওয়েবসাইটটির নীতিমালা মেনে কমেন্ট করুন প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url