সবচেয়ে বেশি ডিম দেয় কোন মুরগি - কোন মুরগি কত দিনে ডিম দেয় এই সম্পর্কে

প্রিয় পাঠক, আপনি কি জানেন যে সবচেয়ে বেশি ডিম দেয় কোন মুরগি আপনি যদি না জেনে থাকেন যে সবচেয়ে বেশি ডিম দেয় কোন মুরগি এবং কোন মুরগি কত দিন ডিম দেয়। এই সমস্ত বিষয়ে যদি আপনি জানতে আগ্রহী হন। বা আপনি যদি মুরগি সম্পর্কে বিস্তারিত জানতে চান তাহলে এই আর্টিকেলটি শুধু আপনার জন্য তাই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন
কোন মুরগি কত দিনে ডিম দেয়
এবং আপনি যদি সবচেয়ে বেশি ডিম দেয় কোন মুরগি এবং কোন মুরগি কতদিন ডিম দেয়। এইসব বিষয় জানতে আগ্রহী হন তাহলে আমাদের আর্টিকেলটি পড়ে ফেলুন আর জেনে ফেলুন বেশি ডিম দেয় কোন মুরগি এবং কোন মুরগি কতদিন দেয়।

সবচেয়ে বেশি ডিম দেয় কোন মুরগি

মুরগি কিন্তু অনেক ধরনের হয়ে থাকে। কিন্তু সবচেয়ে বেশি ডিম দেয় কোন মুরগি সেটা আমরা অনেকে জানি না। মুরগি কিন্তু বিভিন্ন জাতের হয়ে থাকে যেমন কক, কক সোনালী, লেয়ার, বয়লার, ইত্যাদি মুরগি হয়ে থাকে কিন্তু এদের মধ্যে সবচেয়ে বেশি ডিম দেয় কোন মুরগি এ সম্পর্কে জানানো হবে সাধারণত কক মুরগি বাচ্চা থেকে বড় হওয়ার বা যখন তার বয়স চার মাস বা সাড়ে চার মাস হয় তখন সে ডিম দিতে শুরু করে এবং খুব জোর নোট থেকে 10 মাস ডিম দেয়।

সোনালি মুরগি এই সোনালি মুরগি দেখতে লাল আকৃতির হয়ে থাকে এবং এটা সাইজও অনেকটা বড় বড় হয়ে থাকে কিন্তু ওজন তেমন একটা হয় না। যখন তার বয়স পাঁচ মাস হয় তখন সে ডিম দিতে থাকে এবং কিছুদিন পর পর ডিম দেওয়া বাদ দেয়। বয়লার মুরগি সাধারণত বয়লার একটি পোল্ট্রি মুরগি যেটা আমরা মাংস খাওয়ার ক্ষেত্রে ব্যবহার করে থাকি। কিন্তু বয়লার মুরগি ও বাচ্চা পাওয়া যায় এবং তারাও ডিম দেয় কিন্তু একটা বয়লার মুরগি অনেক লেট করে ডিম দেয়।

সেটা কমপক্ষে যখন তার বয়স ৯ মাস বা সাড়ে নয় মাস হয় তখন সে ডিম দেওয়া শুরু করে এবং বয়লার মুরগি খুব বেশি হলে তিন মাস ডিম দিয়ে থাকে। লেয়ার মুরগি যে মুরগি দেখতে লালাকৃতির হয়ে থাকে এবং এটা একটি ফার্মে মুরগি যে মুরগি শুধু ডিম দেওয়ার ক্ষেত্রে ব্যবহার করা হয়। এ মুরগি যখন তার বয়স চার থেকে পাঁচ মাস তখন সে ডিম দেওয়া শুরু করে। এবং সে মুরগি আঠারো মাস বয়স পর্যন্ত বা ডিমের বয়স ১৮ মাস পর্যন্ত ডিম দিতে সক্ষম থাকে যদি সুস্থ থাকে তাহলে। আপনারা জানতে পারলেন যে সবচেয়ে বেশি ডিম দেয় লেয়ার মুরগি।

কোন মুরগি কত দিনে ডিম দেয়

বিভিন্ন মুরগি বিভিন্ন সময় এবং বিভিন্ন সময় ধরে ডিম দিয়ে থাকে। যেমন কক মুরগি ডিম দিয়ে থাকে 9 থেকে 10 মাস বয়স পর্যন্ত যদি সে সুস্থ থাকে তাহলে 9 থেকে 10 মাস বয়স পর্যন্ত প্রতিদিন এক পিস করে ডিম পাওয়া যাবে একটি মুরগি থেকে। তারপর বয়লার মুরগি বয়লার মুরগি তার বয়স যখন নয় মাসে যখন ডিম দিতে শুরু করে এবং তার পর সে তিন মাস ডিম দেওয়ার পরে আর ডিম দেওয়া বন্ধ করে দেয় তাহলে জানা গেল যে সে সর্বোচ্চ তিন মাস ডিম দিতে পারে।

কক মুরগি যখন তার বয়স চার মাস বা পাঁচ মাস তখন থেকে ডিম দেওয়া শুরু করে এবং কক মুরগি ১২ থেকে ১৩ মাস বয়স পর্যন্ত ডিম দিয়ে থাকে। সোনালি মুরগি সোনালি মুরগি একটি খামারি ও মুরগি যেটা দেখতে লাল আকৃতির হয়ে থাকে এবং এটা ডিম দেওয়ার ক্ষেত্রে অনেকটাই ভালো একটি সোনালি মুরগি যখন তার বয়স পাঁচ মাস তখন থেকে ডিম দেওয়া শুরু করে এবং একটি সোনালি মুরগি প্রতিদিন ডিম ডিম দেয় এবং যখন ডিমের বয়স ১৪ মাস তখন থেকে সেদিন বাদ দেয়।

তাহলে জানা গেল যে সোনালী মুরগি 14 মাস বয়স পর্যন্ত ডিম দেয় । লেয়ার মুরগি এটি একটি মুরগি যেটা বাড়িতে পৌছানো যায় না যেটা শুধু খামারে পোষ মানানো যায়। কারণ একটি লেয়ার মুরগি যখন তার বয়স পাঁচ থেকে সাড়ে ৫ মাস তখন সে দিন দেওয়া শুরু করে এবং ১৮ মাস হতে ২৪ মাস পর্যন্ত যদি সুস্থ থাকে তাহলে দিনকে সক্ষম হয়। সে কারণে ডিমের ক্ষেত্রে সবচেয়ে ভালো মুরগি হচ্ছে লেয়ার মুরগি যেটা সবচেয়ে ভালো এবং সবচেয়ে বেশি ডিম দেয়। তাহলে আপনারা জানতে পারলেন যে কোন মুরগি কতদিন ডিম দেয়।

কক মুরগি কত দিনে ডিম দেয়

কক মুরগি এটি ভালো মানের মুরগি যেটা দুটো কাজে ব্যবহার করা হয়। এক ডিম দেয়ার ক্ষেত্রে এবং দুই মাংস খাবার ক্ষেত্রে কিন্তু এটি মাংসর ক্ষেত্রে বেশি ব্যবহার করা হয়। এ মুরগি অতটা ভালো না যে বেশিদিন ডিম দিয়ে থাকে কিন্তু আবার খারাপ বলা যায় না। কারণ কক মুরগি এক জাতীয় মুরগি যেটা খামারে পালিত করা হয় এবং এটি ডিম দেখতে সাদা সাদা হয়ে থাকে এবং মুরগিগুলো কালার হালকে লালচে কালারের এবং কালচে কালার হয়ে থাকে।

সেই মুরগি যখন তার বয়স চার মাস বা সাড়ে চার মাস তখন থেকে ডিম দেওয়া শুরু করে থাকে এবং ছয় থেকে সাত মাস ডিম দেওয়ার পর সেদিন বাতিল দেয়। কারণ একটি কক মুরগি সাত থেকে আট মাসে হায়েস্ট ডিম দিয়ে থাকে যখন শতকের সাত মাস দিনদর পর শেয়ার ডিম নিতে পারে না তখন আমরা তাকে বিক্রি করে দিই এবং সেটি মাংস খাওয়ার ক্ষেত্রে বা পোল্ট্রি মুরগির ক্ষেত্রে চলে যায় তাহলে জানা গেল ।যে একটি কক মুরগি সাত থেকে আট মাস ভালোভাবে ডিম দিতে পারে।

টাইগার মুরগি চেনার উপায়

বাংলাদেশের কিছু কৃষক এবং খামারি ভাইয়েরা এই মুরগি চাষ করে থাকে। কিন্তু এই টাইগার মুরগি আসল নকল অনেক ধরনের হয়ে থাকে কিন্তু এটা আমরা অনেকেই চিনতে পারি না যে কারণে অরজিনাল টাইগার মুরগি আমরা নিতে পারি না। আমরা অনেক খামারি ভাই বোনেরা টাইগার মুরগি খামারে লালন পালন বা চাষবাস করতে চাই আমরা অনেক জায়গা থেকে এই টাইগার মুরগির বাচ্চা সংগ্রহ করে থাকি।

কিন্তু আমরা অনেক খামারি ভাই বোনেরা টাইগার মুরগি চিনে থাকে না এক্ষেত্রে অন্য মুরগি নিয়ে চলে আসে ভুল করে। তাই আপনাকে টাইগার মুরগি এবং টাইগার মুরগির বাচ্চা চেনার উপায় সম্পর্কে ভালোভাবে জানতে হবে। আমরা সকলেই জানি যে টাইগার মুরগির রোগ প্রতিরোধ ক্ষমতা অনেক বেশি সে কারণে তেমন একটা রোগ হয়ে থাকে না। এছাড়াও টাইগার মুরগি অনেক ভালো ডিম দিতে পারে এবং টাইগার মুরগির মাংস চাহিদা।

অনেক তাই আমরা টাইগার মুরগি অনেকেই পছন্দ করি। সাধারণত টাইগার মুরগি চার ধরনের হয়ে থাকে, যেমন তাদের কালার হয় সাদা কালো লাল এবং একটি মিশ্রণে কালার এই কালার গুলো দেখলে বুঝে নিতে হবে এটা টাইগার মুরগি। এবং টাইগার মুরগির প্রতিটা বাচ্চার ওজন কমপক্ষে ছোট বয়স বা একদিন বয়সে ৫০ গ্রাম হয়ে থাকে এটা দেখে বুঝে নিতে হবে যে এটাই টাইগার মুরগির বাচ্চা । এই কিছু উপায় জানলে আপনি জানতে পারবেন যে অরজিনাল টাইগার মুরগি চেনার উপায়।

ফাউমি মুরগি কত দিনে ডিম দেয়

ফাউমি মুরগি যেটা এক ধরনের মুরগি এবং একে ডিম দেওয়ার ক্ষেত্রে খুবই ভালো মুভি এবং এই মুরগিগুলো অনেকদিন ধরে ডিম দিয়ে থাকেফাউমি মুরগি কত দিনে ডিম দেয়। এই মুরগিগুলো সাধারণত দেখতে দেশি মুরগির মতনই হয়ে থাকে লাল সাদা কালো এবং মিশ্রনে টাইফেরি কালার হয়ে থাকে। এ মুরগির গুলো সাধারণত ৫ থেকে সাড়ে পাঁচ মাস পর ডিম দিয়ে থাকে এরা একটু দেরিতে ডিম দেয়।

এবং এদের ডিম গুলো দেখতে ফ্রেশ সাদা কালারের হয়ে থাকে যেমনটা দেশি মুরগির ডিমের কালার হয়ে থাকে। এবং এই ফাওমি মুরগিগুলো একটানা অনেক দিন ধরে ডিম দিয়ে থাকে প্রায় বেলা 14 থেকে 15 মাস পর্যন্ত ডিম দিয়ে থাকে। কিন্তু এই ফাওমি মুরগির ডিম গুলো শুধু খামারে খাওয়ার ক্ষেত্রে ব্যবহার করা হয় কারণ এ মুরগির ডিম গুলো থেকে বাচ্চা হওয়ার সম্ভাবনা একদমই থাকে না কারণ এ মুরগী গুলোর মধ্যে কোন মোরগ থাকে।

না সে কারণে এদের ডিম থেকে বাচ্চা পাওয়া সম্ভাবনা থাকে না আবার অনেক খামারে মোরগ থাকে এই ফাওমি মুরগি গুলোর সাথে আবার তাদের দিন থেকে বাচ্চা হয় এবং এই বাচ্চাগুলো খুব ভালো ডিম দেয় এবং এই মুরগিগুলো দেখতে অনেক সুন্দর হয় তাহলে জানা গেল যে একটি ফাউমি মুরগি 14 থেকে 15 মাস পর্যন্ত একটানা ডিম দিয়ে থাকে। এবং এই মুরগিগুলো যদি সুস্থ থাকে তাহলে এই সময়েরও বেশি আরো ডিম দিতে পারে প্রায় 16 থেকে 17 ডিম দিয়ে থাকতে পারে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ফাইসাল ২৪ ওয়েবসাইটটির নীতিমালা মেনে কমেন্ট করুন প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url