কোমরের দুই পাশে ব্যথার কারণ - গর্ভবতী মহিলাদের কোমর ব্যথার কারণ

প্রিয় পাঠক, আপনি কি জানেন কোমরের দুই পাশে ব্যথার কারণ। আপনি যদি না জেনে থাকেন কোমরের দুই পাশে ব্যথার কারণ তাহলে আমরা আপনাকে জানাবো গর্ভবতী মহিলাদের কোমরে ব্যথা হওয়ার কারণ এবং কোমরের বিভিন্ন সমস্যা সম্পর্কে আসলে এই সমস্যাগুলো কেন হয় আমরা অনেকেই জানিনা তাই আজকে আমরা জানবো
কোমরের দুই পাশে ব্যথার কারণ
এই সমস্যা হয় বিভিন্ন কারণে কিন্তু আমরা এর সঠিক কারণ এবং সঠিক চিকিৎসা করতে পারে না। কারণ আমরা সমস্যা ভালোমতো বুঝতে পারি না কি কারণে কোমরের দুই পাশে ব্যথার কারণ আসলে কি আর্টিকেলটি পড়লে আপনি জানতে পারবেন কি কারনে এই সমস্যা গুলি হয়।

কোমর ব্যথা হয় কেন

আমরা অনেকে জানি কোমর মানুষের শরীরের মেন মেরুদন্ড এই কোমরের উপর বন্দী বিভিন্ন কাজ কাম করতে হয়। তাই খলিলের কোমরের উপর প্রেসার বেশি পড়ার কারণে তার থেকে। কাজও বেশি করে নিস এক কথা বলতে গেলে তার উপর অতিরিক্ত প্রেসার পড়ে যায়।যার ফলে অনেক সময় দেখা যায় যে আমাদের কোমরের দুই পাশে ব্যথার কারণ দেখা দেয়। আমরা মনে করি এমনিতেই এই সমস্যা গুলি দেখা দেয়।

কিন্তু না আমাদের কোমর যখন দুর্বল হওয়ার পরে বা কোমরের মেরুদন্ডে যখন অতিরিক্ত প্রেসার পড়ে তখন এই সমস্যাগুলো দেখা দেয়। আবার অনেক সময় শরীর যখন দুর্বল হয়ে যায় শরীর দুর্বল হয়ে যাওয়ার ফলে যখন শরীরের বঙ্কাইটিস কমে যায় তখন আবার এই সমস্যা গুলি দেখা দেয় কোমরে ব্যথা হওয়া। তখন এই সমস্যা গুলো দেখান আবার যখন আমরা অতিরিক্ত ভারী কাজ কাম করি।

তখন আমাদের কোমরে সেই ওজন প্রেসার পড়ে প্রেসার পড়ার ফলে কোমরে আস্তে আস্তে ব্যথা দেখা দেয় এমন অনেক কারণে কোমরে ব্যথা দেখা দিয়ে থাকে।তাই ভারী ধরনের কাজ করার আগে এটা লক্ষ্য রাখতে হবে যে আমরা সেটা তুলতে পারব কিনা আমরা দুটি তুলতে না পারি অযথা তোলার চেষ্টা করব না কারণ অযথা তোলার চেষ্টা করতে গিয়ে যদি কোমরে ব্যথা পায় তাহলে সেটা অনেক বড় সমস্যা দেখা দিতে পারে।

তাই আমাদের কোমরে ব্যথা সাথে সাথে চিকিৎসা নিতে হবে এবং এটা লক্ষ্য রাখতে হবে যে কোন সময় যে কোমরের বঙ্কাইটিস করছে কিনা কারণ মেয়েদের শরীলের হাড় গুলো দুর্বল হওয়ার ফলে তাদের শরীরে বকা দিছে একটু বেশিই কমে। তা ছাড়াও তারা একটু বসে থেকে কাজ বেশি করে যেমন বসে থেকে রান্না বান্না ইত্যাদি। এই কাজগুলি বসে থেকে ওদের অত সময় করার ফলে মেয়েদের এই সমস্যাগুলো একটু বেশি দেখা দেয়।

মহিলাদের কোমর ব্যথার কারণ ও প্রতিকার

মহিলাদের কোমরে ব্যথা হয় বিভিন্ন কারণে কারণ মহিলাদের মূলত শরীরের হাড় বা মেরুদন্ডগুলো দুর্বল হয়ে থাকে ছেলেমানুষদের থেকে সে কারণে তাদের সমস্যাগুলো একটু বেশি দেখা দিয়ে থাকে। আর আর এই সমস্যাটা মহিলাদের একটু বেশি হয়ে।থাকে কারণ তারা বসে থাকার মত কাজ একটু বেশি করে। এক কথায় বলতে গেলে অতিরিক্ত সময় বসে থাকার ফলে এই সমস্যাগুলো একটু বেশি দেখা দেয়।

আবার এই সমস্যাগুলো অনেক সময় কোমরের যখন হাড়ের সমস্যা দেখা দেয় বাহারে বঙ্কাইটিস কমে যায় তখন এই সমস্যাগুলো অতিরিক্ত সময় ধরে দেখা দিয়ে থাকে। দুই এক দিন পর পর ব্যথা হয়ে থাকে এই ব্যথাটা আস্তে আস্তে হয় কিন্তু এই আস্তে আস্তে ব্যাথা থেকে যদি আমরা চিকিৎসা না করি তাহলে ব্যথাটা আস্তে আস্তে আর ভয়ানক হবে।

দেখা দিবে কারণ কোমরের আহারে বঙ্কাইটিস আরো কমতে থাকবে। এবং আস্তে আস্তে সেটা আরো দুর্বল হয়ে পড়বে অতিরিক্ত দুর্বল হওয়ার ফলে যখন আমরা কোন মেডিসিন দেবো তখন কোন কাজ করবে না কারণ তার কাজ করার মত কোন অবস্থায় থাকবে না তাই এই সমস্যা দেখা দেয় সাথে সাথে চিকিৎসা নিতে হবে।

গর্ভবতী মহিলাদের কোমর ব্যথার কারণ

গর্ভবতী মহিলাদের কোমরে ব্যথা কেন হয় আমরা অনেকেই জানি আবার অনেকেই সঠিকটা জানিনা। আপনারা যদি না জেনে থাকেন যে গর্ভবতী মহিলাদের কোমরে কেন ব্যথা হয় তাহলে আমি আপনাকে জানাবো তো জেলে ফেলুন কি কারনে কোমরের ব্যথা। গর্ভবতী মহিলাদের কোমরে দুই পাশে ব্যথা হওয়ার কারণ। মূলত তারা গর্ভবতী হওয়ার ফলে তাদের পেট একটু বড় হয়ে থাকে আর পেটের ওজনটাও একটু বেশি হয়ে থাকে।

এক কথা বলতে গেলে তাদের পেট অতিরিক্ত ভারী হওয়ার ফলে কোমরে ব্যথা একটু বেশি দেখা দেয়। কোন গর্ভবতী মহিলাদের যদি অতিরিক্ত কোমরে ব্যথা দেখা দেয় তাহলে তাদের সাবধান থাকতে হবে যে অতিরিক্ত ব্যাসার ফলে একটা দুর্ঘটনা ঘটতে পারে। আর তাদের পেট একটু বেশি বড় হওয়ার কারণে তাদের কোমরের হাড় বা মাজার হারে সেই ওজনটা গ্রহণ করতে পারে না বা অতিরিক্ত সময় তারা থাকার ফলে মাজার লেগে যেয়েই সমস্যাটি দেখা দেয়।

কিন্তু গর্ভবতী মহিলাদের কোমরে ব্যথা হলে এতে অতটা চিন্তার কোন কারণ নেই। আর মূলত এই সমস্যাটা তাদের ব্যথার অনেকে কারণ আছে এই সমস্যাগুলো যদি একটু বেশি বেশি দেখা দেয় তাহলে প্রচুর পরিমাণে তাকে ভিটামিন খাবার খেতে হবে যেমন বিভিন্ন ফল বিভিন্ন ভিটামিনযুক্ত খাবার এগুলো খেতে হবে কারণ গর্ভবতী মহিলাদের শরীর এমনিতে দুর্বল থাকে। আবার পেটে অতিরিক্ত ও জন্য হওয়ার ফলে এ সমস্যাটা একটু বেশি দেখা দেয় তাহলে আমরা জানতে পারলাম যে গর্ভবতী মহিলাদের কোমরে ব্যথার কারণ কি।

কোমরের ডান পাশে ব্যথা কেন হয়

অনেক সময় দেখা যায় যে কোমরের আমাদের ডান পাশে একটু ব্যথা হয় । কখনো কখনো এ ব্যথা অনেক বিপদজনক রোপ নিয়ে থাকে। আমাদের যখন কোমরের ডান পাশে ব্যথা হয়। তখন আমরা অনেক সময় কোন ধরণের মলম বা ক্রিম ব্যবহার করা থেকে ব্যথা কমানোর জন্য মলম বা ক্রিম ব্যবহার করার পরে ব্যথা কমে কিন্তু সেটা কিছু সময়ের জন্য ব্যথা কমে যায় একদম ঠিকভাবে কমেনা। আসলে কোমরের ডান পাশে ব্যথার কেন হয়।

এই প্রশ্ন আমাদের সকলেরই তো জানো কী কারণে কোমরের ডান পাশে ব্যথা হয় আমরা বেশিরভাগ সময়েই কোমরের ডান পাশে কোন জায়গায় বসি আবার অনেক সময় ডান পাশ হয়ে শুয়ে থাকি। আবার কখনো কখনো গাড়িতে চলে যাওয়ার সময় ডান পাশে একটু বেশি পড়তে বসে থাকি আমাদের সুবিধা ক্ষেত্রে বেশিরভাগ মানুষই মানুষের শরীরের ওজন ডান পাশে দিয়ে চলাফেরা করে।

অতিরিক্ত ওজন ডান পাশে পড়ার কারণে শরীরের ডান পাশে মেয়ের দন্ড একটু দুর্বল হয়ে যায়। এবং এই সমস্যাগুলোর কারণে শরীরের ডান পাশে বা কোমরের ডান পাশে এ ব্যথা একটু বেশি দেখা দিয়ে থাকে। তাহলে আপনি জানতে পারলেন যে কি কারণে কোমরের ডান পাশে ব্যথা হয়। আবার এই একই কারণে কোমরে বাম পাশে ব্যথা হয়ে থাকে।

কোমরের দুই পাশে ব্যথার কারণ

অনেক সময় দেখা যায় যে আমাদের কোমরে দুই পাশে ব্যথা হয়ে থাকে। কিন্তু সেটা কি কারণে ব্যথা হয় সেটা আমরা অনেকেই জানিনা আবার অনেকের হলে আমরা তেমন গুরুত্ব দেই না কিন্তু এটি এড়িয়ে যাওয়ার মত কোন বিষয় না। এই সমস্যাগুলো দেখা দিলে সাথে সাথে দেখতে হবে যে কি কারণে সমস্যাটা দেখা দিচ্ছে। তো চলুন জানাযার যে সমস্যা গুলো কেন দেখা দেয় মূলত কোমর বা মানুষের মাজা মানুষের শরীরে মেম্বারের রঙ্গ হিসেবে পরিচিত হয়েছে।

মানুষের শরীরের যত ভর সব মানুষের কোমরের উপর ভর দিয়ে চলাচল করে। আবার অনেক সময় অনেক ভারি ভারি মালামাল টানাটানি করে মাথায় করে কাঁধে করে তার সম্পূর্ণ ঘর মানুষের কোমরের নিচ থেকে পায়ের তালু পর্যন্ত হয়ে থাকে। আর কোমর মানুষের মেইন মেরুদণ্ড হওয়ার কারণে অমর একটু বেশি চাপ পড়ে থাকে। অনেক সময় দেখা যায় যে এই সমস্যাগুলো কারণে কোমরে ব্যথা হয়ে থাকে।

আবার কখনো কখনো আমরা যখন অতিরিক্ত সময় ধরে ঘুম পাড়ি বা কোন জায়গায় শুয়ে থাকি তখন একটু লক্ষ্য করলে দেখা যায় যে আমাদের কোমরের দুই সাইডে বা মাজাতে ব্যথা দিয়েছে। কারণ অতিরিক্ত সময় বসে থাকার ফলে থাকার ফলে কোমরের নার্ভ হল দুর্বল হয়ে যায়। আর তখনই কোমরের ব্যথা আস্তে আস্তে দেখা দেয়। আমরা অনেক সময় অনেক ধরনের গাড়িতে ট্রাভেলস বা চলাচল করি চলাচলের ক্ষেত্রে অনেক খারাপ রাস্তার উপর দিয়ে।

আমরা চলাচল করে থাকি। সে রাস্তাগুলো পারাপারের সময় আমার যা অনেক ধরনের ঝাকি খায় সে ঝাকি গুলো সম্পূর্ণ ব্যথা আমাদের কোমরে বা মজা এসে লাগে কারণ আমরা যখন একটি গাড়ির সিটে বসে থাকি কারণ আমাদের শরীরের সম্পূর্ণ ঘর আমাদের কোমরে থাকে। আর কোমরে থাকার ফলে যত ধরনের ঝাঁকি বা খারাপ রাস্তার উপর দিয়ে যাওয়ার ফলে যে ব্যথাগুলো পেয়ে থাকি সম্পূর্ণটা আমাদের কোমরের পেয়ে থাকি।

পাওয়ার কারণে সেই ব্যথাটা তখন আমাদের শরীরে দেখা দেয় না আর দিয়ে থাকলে খুব সেটা খুবই সামান্য ভাবে দেখা দিয়ে থাকে। সেটা মোটামুটি হালকা পাতলা ওষুধ খেলে ঠিক হয়ে যায় কিন্তু এই ব্যথাটা তখনই দেখা দিবে যখন আমাদের বয়স ৪০ প্লাস হয়ে যাবে। আমরা যখন বৃদ্ধ হয়ে যাবো বা আমাদের বয়স যখন বেশি হয়ে যাবে তখনই ব্যথাগুলো আমাদের শরীরে একটু বেশি দেখা দিয়ে থাকবে কারণই আমি বয়সে মানুষের তেমন একটা সমস্যা না হলে।

যখন মানুষের বয়স বেশি হয়ে যায়। তখন এই ধরনের সমস্যার লক্ষণগুলো তখনই দেখা দেয় কারণ মানুষের শরীরে তখন অতটা প্রেসার থাকে না বা শরীরে অতটা ভিটামিন থাকে না সে কারণে তখন যত ধরনের সমস্যা দেখা দেয় আর এটা কোমরের দুই সাইডে একটু বেশি দেখা দিয়ে থাকে তাহলে আমরা জানতে পারলাম যে কোমরের দুই পাশে ব্যথার কারণ আসলে কি।

তাই যদি আমার এই বয়সে কোমরে কোন ধরনের ব্যথা পেয়ে থাকি এখনো চিকিৎসা নেইনি মনে হয়তো এটা আমাদের বৃদ্ধ বয়সে খুবই সমস্যায় ভিতর ফেলবে। আর এই সমস্যার ফলে আমরা বৃদ্ধ বয়সে কোমরের দুই পাশে ব্যথার কারণ এ চলাচল করতে পারব না।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ফাইসাল ২৪ ওয়েবসাইটটির নীতিমালা মেনে কমেন্ট করুন প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url