শীতে ত্বকের যত্ন কিভাবে নিবেন - শীতকালে মুখে কি মাখা উচিত

প্রিয় পাঠক, আপনি কি জানেন যে শীতে ত্বকের যত্ন কিভাবে নিবেন কারন শীতকালে আমাদের অনেকে ত্বক যত্ন না নেওয়ার কারণে খারাপ হয়ে যায়। তাই আপনাকে জানতে হবে যে শীতকালে কি করে শীতে ত্বকের যত্ন কিভাবে নিবেন এই সম্পর্কে। কারণ আপনি যদি নাই জানেন যে শীতে ত্বকের যত্ন কিভাবে নিবেন তাহলে তো হবে না তাই আপনাকে জানতে হবে শীতকালে মুখে কি মাখা উচিত
শীতে ত্বকের যত্নে ঘরোয়া উপায়
আপনি যদি এই সমস্ত বিষয় সম্পর্কে জানতে আগ্রহ হয়ে থাকেন। বা শীতকালে নিজের ত্বক অনেক সময় দেখা যায় খারাপ হয়ে যায় তাই আপনাকে জানতে হবে যে শীতে ত্বকের যত্ন কিভাবে নিবেন তো চলুন দেরি না করে শুরু করা যাক।

পোস্ট সূচীপত্র: শীতে ত্বকের যত্ন কিভাবে নিবে এবংশীতকালে মুখে কি মাখা উচিত সম্পর্কে জানুন

শীতে ত্বকের যত্ন কিভাবে নিবেন

শীত এটি হলো এমন একটি ঋতু যেটি পরিবর্তন সময় দেখা যায় যে আমাদের ত্বক শুষ্ক বা খারাপ হয়ে যায়। কারণ শীতের কারণে অনেক সময় দেখা যায় আমাদের ত্বকে মেস্তা পড়ে যায় বিভিন্ন রকম দাগ পড়ে যায়। তাই আপনাকে জানতে হবে যে কি করে এইসব অসুবিধা থেকে নিজেকে সবসময় সুস্থ সবল রাখা যায় নিজের ত্বককে। যখন শীতকাল আসে তখন আমাদের ত্বককে শীত এবং তাপমাত্রা দুটার আকর্ষণ করে যার ফলে আমাদের ত্বক খারাপ হয়ে যায়।

কারণ হিউম্যানিটি কমে গেলে তক্ত খারাপ হবেই। যখনই আমাদের ত্বক এর হিউম্যানিটি কমে যাবে তখন আমাদের ড্রাই স্কিনের সাথে সাথে অনেক ধরনের সমস্যা দেখা দিবে। তো আপনি যেভাবে নিজেকে শীত থেকে নিজের ত্বককে ভালো রাখবেন আপনাকে এই শীতে ব্যবহার করতে হবে বিভিন্ন ধরনের ক্রিম বিজার যার ফলে আপনার ত্বক থাকবে খুব সফট বা সূক্ষ্ম চার্য ভাবে আপনার স্কিনের ড্রাই স্কিন বা হিউনিটি যার ফলে আপনার ত্বকে আর তেমন কোন সমস্যা দেখা দিবে না।

আবার আপনি যদি একাধিক পরিমাণে কোন ধরনের ক্রিম ত্বকে বেশি বেশি ব্যবহার করেন তাহলে আপনার স্কিন আবার ড্রাইভ হয়ে যাবে যা দেখতে একদম ভালো লাগবে না। তাহলে আপনি বুঝতে পেরেছেন যে শীতে ত্বকের যত্ন কিভাবে নিবেন এক কথায় বলতে গেলে আপনাকে সব সময় সচেতন থাকতে হবে যে তার লক্ষ্য রাখতে হবে। আপনার স্কিনে কি ডাই ক্ষমতা কমে যাচ্ছে না হিউমিনিটে কমে যাচ্ছে যদি দেখা যায় হিউম্যানিটি কমে যাচ্ছে।

তাহলে আপনাকে হিউনিটি বাড়ানোর জন্য ভিটামিনের পাশাপাশি বিভিন্ন ধরনের ফেসওয়াশ বা ক্রিম ব্যবহার করতে হবে আপনার ফেসের হিউমিনিটি অনেক পরিমাণে বেড়ে যাবে আর আপনি এই ধরনের সমস্যা থেকে মুক্তি পেয়ে যাবেন এইভাবেই শীতে ত্বকের যত্ন কিভাবে নিবেন আশা করি বুঝতে পেরেছেন।

শীতকালে মুখে কি মাখা উচিত

শীতকাল এটি হলো এমন একটি ঋতু যা আসলে আমরা সকলে সচেতন হয়ে যায় এবং আমরা ব্যস্ত হয়ে পড়ে নিজের তক নিয়ে কিভাবে আমাদের ত্বককে সুন্দর এবং মসৃণ ভাবে রাখা যায়। কারণ শীতকালে আমাদের সকলেরই খারাপ হয়ে যায়। তাই আমরা সকলেই চাই যে আমাদের ত্বক সুন্দর এবং ভালো থাকুক কিন্তু এই ভালো থাকার জন্য আমাদের মুখে বা ফেঁসে বিভিন্ন ধরনের ক্রিম মাখতে হয় সেগুলি হল: যেই ফেসওয়াশগুলি ধুয়ে মুখ ধুতো করলে মুখ খুবই থাকবে ভালো সেগুলি হল।

নিম ফেসওয়াশ, অ্যালোভেরা ফেসওয়াস, ফেস ক্লিনার, ক্লিয়ারম্যান ইত্যাদি আপনি যদি এই ফেসওয়াশগুলো দিয়ে দিনে দুই থেকে তিনবার মুখ ওয়াশ করেন। তাহলে আপনি দেখতে পাবেন যে আপনার ত্বক খুবই ভালো থাকবে আর ফেসওয়াশ যেগুলো মুখে ব্যবহার করবেন সেগুলি হল: গোল্ড প্লাস ফেয়ার এন্ড লাভলী বিভিন্ন ধরনের লোশন বেবি লোশন সব ক্রিম গ্লিসারি এগুলো ব্যবহারের ফলে আপনার ত্বক থাকবে।

খুবই নরম এবং সফট কারণ নরম ত্বক এবং সফটওয়্যার যেটাই বলি আমরা যে নামে চিনি না কেন এই ত্বক গুলোতে শীতকালে তেমন একটা ইফেক্ট দেখা দেয় না যার ফলে খুবই ভালো থাকে আর আপনি এই ক্রিমগুলো যদি ব্যবহার করেন। তাহলে আপনি শীত বা গরম কোন ঋতুতেই আপনার চেহারা নষ্ট হবে না দিন দিন আপনি দেখতে খুবই সুন্দর এবং আকর্ষণীয় হয়ে যাবেন আশা করি আপনি বুঝতে পেরেছেন যে শীতকালে মুখে কি মাখা উচিত।

শুষ্ক ত্বকের জন্য কোন ক্রিম ভালো

অনেক সময় লক্ষ্য করলে দেখা যায় যে আমাদের ত্বক শীতকালে বা শীতের ঋতুতে কোন কোন ঋতুতে খুবই শুষ্ক হয়ে যায়। যার ফলে আমাদের দেখতে খুবই খারাপ লাগে এবং আমাদের মুখে বা ত্বকে মেছতা সমস্যা দেখা দেয় বা মনে হয় যে মেছতার সমস্যায় দেখা দিয়েছে। এই সমস্যা গুলি দেখা দিলে যেই ভাবে আপনি নিজের ত্বকের যত্ন নিবেন বা ত্বককে ভালো করবেন সেগুলি হল বা সেই উপকরণ গুলি হল।

যেমন গোল্ড ক্রিম এই ক্রিমটি ব্যবহারের ফলে আপনার ত্বক হবে খুবই সুন্দর এবং সব এই ক্রিমটি ব্যবহার করার ফলে আপনি দেখতে খুবই সুন্দর হবেন দিন আকর্ষণীয় হবেন কিন্তু এই ক্রিম যদি অতিরিক্ত পরিমাণে ব্যবহার করা হয় তাহলে দেখা দিতে পারে। ফেরেন লাভলী ফেরেন লাভলী আমরা কম বেশি সকলে চিনে থাকি বা ব্যবহার করেও থাকি এই ফেরান লাভলী ব্যবহারে ফলে আমরা সুন্দর হওয়ার পাশাপাশি নিজের ত্বককে সফট যার ফলে আমাদের মুখের সমস্যা দেখা দিবে না।

আবার অনেক সময় দেখা যায় যে বিভিন্ন ধরনের ফেসওয়াশ ইউসের ফলেও মুখে ত্বকের শুষ্কতা দূর হয়ে যায়। কিন্তু আবার অনেক ধরনের ক্রিম বা ফেসওয়াশ আছে যেগুলো ব্যবহারের ফলে সুন্দর হওয়া যায় কিন্তু অনেক সময় সাইড ইফেক্ট দেখা দেয়। আপনি সব সময় ভালো এক নাম্বার কোম্পানির প্রোডাক্ট টাই কিনবেন কারণ এটি যেহেতু ত্বক তাই অবহেলা করা যাবে না সব সময় ভালো ভালো জিনিসই ব্যবহার করতে হবে। আশা করি আপনি বুঝতে পেরেছেন যে শীতকালে শুষ্ক ত্বক ভালো করা যায় কি কি ক্রিম ব্যবহার করে।

শীতে ত্বকের যত্নে ঘরোয়া উপায়

আমরা অনেকেই আছি রে চাই যে কোন ক্রিম ব্যবহার না করে শীতকালে আমাদের চেহারাকে সুন্দর করবো বা শীতকালে মুখে কি মাখা উচিত। আমরা কমবেশি অনেকেই জানিনা এর বিষয়গুলো তো চলুন জেনে নেওয়া যাক যে শীতে ত্বকের যত্ন কিভাবে নিবেন ঘরোয়া উপায়।আমরা অনেকেই আছি যে অনেক ধরনের ক্রিম ব্যবহার করে থাকি আমাদের ত্বকে বা শরীরে বিভিন্ন জায়গায় একটি ব্যাপারে ফলে দেখা যায়।

যে আমরা অনেকেই অনেক ধরনের উপকৃত হই আমার অনেকেই এর সাইড ইফেক্টার বলে ক্ষতিগ্রস্ত হই। কিন্তু আমরা জানি না যে এটি ব্যবহারের সঠিক নিয়ম গুলো কি বা ঘরোয়া উপায় কি ভাবে নিজের ত্বককে সুন্দর করা যায়। তো চলুন জেনে নেওয়া যাক যে ঘরোয়া উপায় কিভাবে নিজের ত্বককে সুন্দর করা যায় দিনকে দিন। যেমন যেভাবে ঘরেও পায় নিজেকে সুন্দর করবেন প্রথমে আপনারা একটু লক্ষ্য করলে দেখতে পাবেন যে আপনাদের ত্বকে কি কি সমস্যা দেখা দিচ্ছে।

বা এই সমস্যাগুলো কি কারনে দেখা দিচ্ছে এটি কিন্তু আমরা সকলেই কমবেশি বুঝতে পারি। যদি বুঝতে পারি শীতকাল আসার কারণে আমাদের ত্বকের সমস্যা দেখা দিচ্ছে তাহলে আমরা ঘরোয়া উপায় শেষে উপকরণ গুলি ব্যবহার করবো। আমাদের কম বেশি সকলে বাড়িতে হলুদের গোড়া থেকে থাকে সেই হলুদের গড়া একটি ছোট বাটিতে মিশিয়ে হালকা পরিমাণে পানি দিয়ে আমরা যদি ফেসে প্রতিদিন লাগায় তাহলে আমাদের ফেস খুবই সুন্দর গ্রো করবে।

তা ছাড়াও শসা এটি আমরা যদি রাতের বেলা আমাদের ত্বকে ব্যবহার করি তাহলে তো খুবই সুন্দর হবে আর আমাদের যে বিভিন্ন ধরনের দাগ থেকে থাকে সেগুলো দাগগুলো চলে যাবে। মধু আমরা কমবেশি এটা সকলে চিনে থাকি বা এটা আমাদের অনেকের বাসায় থাকে। আপনি যদি কয়েক ফোটা মধু হাতে নিয়ে দুহাতে ভালোভাবে মিশে আপনার ত্বকে বা মুখে ভালোভাবে যদি ডলে দেন। এই ভাবে যদি দুই তিন দিন ব্যবহার করেন তাহলে দেখতে পাবেন।

যে আপনার ত অনেকটাই চকচকা হচ্ছে বা একটা গুরু গুরু ভাও আসে। আর শীতকালে যেটি আমরা সবচেয়ে ব্যবহার করব সেটি হল আমাদের কম বেশি সকলে বাড়িতে থাকে এটি হলো ঘরোয়া এক নম্বর উপায় আপনার মুখে যদি কোন ধরনের দাগ দেখা দিয়ে থাকে তাহলে আপনি রসুন নিয়ে কোন কিছুতে মিক্স করে বা বেটে নিয়ে সেটি আপনার ত্বকে হালকা করে লাগিয়ে দিতে পারেন।

তাহলে আপনি দুই একা দিন ব্যবহার করার ফলে দেখতে পাবেন যে আপনার ত্বক খুবই সুন্দর হচ্ছে দিন কে দিন আপনাকে সব ধরনের দাগ চলে যাচ্ছে। কিন্তু রসুন ব্যবহার করলে হালকা হালকা বা একটু বেশি মুখ জ্বলতেও পারে। তাই ব্যবহারে পূর্বে সাবধান হয়ে বা সাবধানতার সাথে ব্যবহার করবেন। ধন্যবাদ

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ফাইসাল ২৪ ওয়েবসাইটটির নীতিমালা মেনে কমেন্ট করুন প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url