শীতকালে কবুতর এর কি কি রোগ হয় - কবুতরের কলেরা রোগ

, প্রিয় পাঠক, আপনি কি জানেন শীতকালে কবুতর এর কি কি রোগ হয়। কবুতর আমাদের কম বেশি সকলের পছন্দের প্রাণী দায় আপনাকে জানতে হবে না কবুতরের কলেরা রোগ সম্পর্কে এবং তা ছাড়াও শীতকালে কবুতর এর কি কি রোগ হয়। এই সম্পর্কে কারণ আপনি যদি না জানেন তাহলে কবুতরকে সঠিক চিকিৎসা দিতে পারবেন না তাই আপনাকে জানতে হবে।
কবুতরের ঝিমানো ও চুনা পায়খানা
তাছাড়াও কবুতরের ঝিমানো ও চুনা পায়খানা সম্পর্কে এই বিষয়গুলো আপনাকে খুব ভালোভাবে জানতে হবে। নয়তো আপনি কবুতরের সঠিক চিকিৎসা নিতে পারবেন না কারণ আপনি যদি দুজন প্রকৃত কবুতর প্রেমী হয়ে থাকেন। তাহলে আপনাকে এ বিষয়গুলো সম্পর্কে জানতে হবে তো চলুন জানা যাক যে শীতকালে কবুতরের কি কি রোগ হয়।

পোস্ট সূচিপত্র:শীতকালে কবুতর এর কি কি রোগ হয় এবং কবুতরের কলেরা রোগ এর সম্পর্কে

শীতকালে কবুতর এর কি কি রোগ হয়

আমরা অনেকেই আছি জানিনা যে শীতকালে কবুতর এর কি কি রোগ হয় এই বিষয়ে সম্পর্কে জানিনা তো যারা যারা জানেন না তারা আর্টিকেলটি করলে জানতে পারবেন শীতকালে কবুতরের কি কি রোগ হয় এবং কি করে এ রোগ থেকে মুক্তি পেতে হয়শীতকালে কবুতর এর কি কি রোগ হয়। তো চলুন দেরি না করে শুরু করা যাক যে শীতকালে কবুতর এর কি কি রোগ হয় এ সম্পর্কে জানি যেমন: বিশেষ করে কবুতরের শীতকালে চোনা পায়খানা এই সমস্যাটা একটু বেশি দেখা দেয়।

তাছাড়াও শীতকালে কবুতর একটু লক্ষ্য করলে দেখা যাবে কবুতর ঝিমায় তাই আপনাকে সতর্ক থাকতে হবে এসব বিষয় সম্পর্কে যদি এই ধরনের কোন সমস্যা দেখেন তাহলে আপনাকে সাথে সাথে চিকিৎসা নিতে হবে। নয়তো সে কবুতরটি মারা যাওয়ার সম্ভাবনা বেশিরভাগই থাকে। তাছাড়া আপনি সর্দি খাবারের কবুতরের চোখ লাল হয়ে থাকা এই সমস্যা গুলো সব সময় দেখতেই পাবেন শীতকালের সময়টাতে।

তাছাড়া শীতকালে তা ছাড়াও কবুতরের খাবার সমস্যা বেশি দেখা দেয় কবুতর শীতকালে ঠিকমতো ভালোভাবে খেতে পারেনা। এবং বেশিরভাগ কবুতরই অসুস্থ হয়ে থাকে বিভিন্ন ধরনের অসুখ হয় তার মধ্যে বেশিরভাগ দিয়ে ওষুধটি দেখা দেয় সেটি হল যে যেমানো এবং চুনা পায়খানার এই সমস্যাগুলো শীতকালে একটু বেশিই দেখা দিয়ে থাকে। তাহলে আশা করি আপনি বুঝতে পেরেছেন যে শীতকালে কবুতর এর কি কি রোগ হয়। 

কবুতরের কলেরা রোগ

আমরা অনেকে আছি জানিনা যে কবুতরের কলেরা রোগ কেন হয় এ সম্পর্কে জানেনা কিন্তু যারা যারা জানেন না তাদের জন্য এই আর্টিকেলটি এই আর্টিকেলটি বললে আপনি জানতে পারবেন কি কারনে করার রোগ হয়। এবং কি করে কলেরা রোগ থেকে মুক্তি পেতে হয়। এবং তা ছাড়াও কি করে এই কলেরা রোগ থেকে নিজের কবুতরকে সবসময় সুস্থ সবল রাখবেন এই সম্পর্কে এই আর্টিকেলটির মাধ্যমে জানানো হবে তাই আপনি যদি এই বিষয়গুলো সম্পর্কে জানতে আগ্রহী হয়ে থাকেন।

তাহলে পড়ুন। তো চলুন জানা যাক যে কবুতরের কলেরা রোগ কেন হয় যেমন কলেরা হচ্ছে একটি জনপ্রিয় বা সবার পরিচিত একটি রোগ যেটা কমবেশি প্রতিটা প্রাণীর হয়ে থাকে। কিন্তু আমরা অনেকেই জানিনা যে কলেরা রোগ কি কারণে হয় তো প্রথমে জানা যাক যে কবুতরের কলেরা রোগ কেন হয় এ সম্পর্কে বিশেষ করে যখন কবুতরকে অনেকদিন ধাবত কোন ধরনের ড ভিটামিন ভিটামিন সি ক্যালসিয়াম এগুলো খাওয়ানো হয় না তখন কবুতরের এনার্জি কমে যায়।

তখন দীর্ঘদিন কবুতর এইভাবে অসুস্থ থাকার ফলে কবুতরের কলেরা রোগ দেখা দেয়। আমরা সেটা বুঝতে পারি কবুতরের পায়খানা দেখে তো চলুন জানা যাক যে কি করলে কবুতরের কলেরা রোগ হবে না এই সম্পর্কে কলেরা থেকে নিজের কবুতরকে সবসময় সুস্থ রাখতে হলে আপনাকে যে কাজটি প্রথমে করতে হবে। কলেরার এক ধরনের ভ্যাকসিন পাওয়া যায়।সেই ভ্যাকসিনটা যদি আপনি কবুতরকে করে দেন তাহলে আর কলেরা রোগ হবে।

না কিন্তু এই ভ্যাকসিনটা করার একটা নিয়ম রয়েছে। তো চলুন জানা গেছে কতদিন পর পর কলেরা ভ্যাকসিন করা যায় প্রথম যখন আপনি কবুতরকে গলাটা ভ্যাকসিন করবেন তার থেকে কমসেকম ৪০ দিন পর সারা আর কলেরা ভ্যাকসিন করতে পারবেন না আপনি যদি 40 দিন পর পর কলেরা ভ্যাকসিন করেন তাহলে কবুতর কলেরা রোগ থেকে সবসময় মুক্ত থাকবে আশা করি আপনি বুঝতে পেরেছেন যে কি করে কবুতরের কলেরা রোগ হয় এবং মুক্তি পেতে হয়।

কবুতরের ঝিমানো ও চুনা পায়খানা

আমরা অনেকেই আছি জানিনা যে কবুতর কখন চুনা পায়খানা হয়। কবুতরের সবচেয়ে বেশি যে সমস্যাটা দেখাতে সেটি হল কবুতরের চুনাপায়খানা সমস্যা তাই আপনাকে জানতে হবে। কেন কবুতরের ঝিমানো ও চুনা পায়খানা হয়। তো চলুন জানা যাক যে কি করে কবুতরের ঝিমানো ও চুনা পায়খানা থেকে মুক্তি পাওয়া যায়। তো প্রথমে জানা যাক চোনা পায়খানা কখন হয় বা কবুতর কখন ঝিমাই বিশেষ করে কবুতর শীতকালে একটু বেশি অসুস্থ হয়ে পড়ে।

তাই এই সময়টাকে কবুতরের ঝিমানো এবং চুনা পায়খানার সমস্যা বেশি দেখা দিয়ে থাকে। যদি আপনার কবুতরের এই ধরনের সমস্যা দেখা দিয়ে থাকে তাহলে আপনি যে যে কাজ করবেন। প্রথমে প্রাথমিক চিকিৎসা দেবেন সেভাবে যদি কবুতরটি সুস্থ না হয় তখন কবুতরকে ওষুধ বা মেডিসিন দিবেন তো চলুন জানা যাক যে কি মেডিসিন কবুতরকে দিবেন। যদি বুঝতে পারেন যে কবুতরের মারছে তাহলে, হিস্টাসিন বা বিউটি বরি, বা রেনামাইসিন খাইয়ে দিবেন।

তাহলে কবুতরের যে মানুষ সমস্যা ঠিক হয়ে যাবে। আর কবুতরের যদি  চুনা পায়খানা থেকে থাকে তাহলে যে মেডিসিনগুলো খাওয়াবেন সেগুলো হচ্ছে, রেনামাইসিন, ইউরো কট, হাইকম হক্স ইত্যাদি। আপনি যদি আপনার কবুতরকে এই ধরনের ওষুধ গুলো খাওয়ান তাহলে কবুতরের ঝিমানো ও চুনা পায়খানা থেকে মুক্তি পেয়ে যাবেন।

কবুতরের জ্বর হলে করণীয়

এমনিতেই আমরা সকলেই জানিস শীতকালে সকল জীবজন্তু সকলকে ঠান্ডা লাগে কিন্তু যখন কোন কিছু অসুস্থ থাকে। তার শরীরে জ্বর এসে থাকে তখন তার সেই সময়টাতে একটু বেশি ঠান্ডা বা জ্বর হয়। তেমনই কবুতরের ক্ষেত্রেও সেম একই বিষয় গিয়ে দাঁড়িয়েছে। কবুতরের জ্বর হলে করণীয় সম্পর্কে চলুন জানা যাক যদি দেখতে পান যে আপনার কবুতরের জ্বর হয়েছে তাহলে যে কাজটি প্রথমে করবেন আগে দেখবেন যে কি কারণে কবুতরের জ্বর হয়েছে।

অনেক সময় দেখা যায় যে কবুতর যখন দীর্ঘ সময় ধরে তার বাসায় বসে থাকে তখনো তার জ্বর হয়। সেজন্য আগে দেখতে হবে যে কি কারণে জ্বর হয়েছে আবহাওয়া পরিবর্তনের কারণে না খাবার দাবারের পরিবর্তনের কারণে এটি যদি আপনি বুঝতে পারেন তাহলে দিতে পারবেন। যদি বুঝতে পারেন খাবার দেওয়ার সমস্যার কারণে জ্বর হয়েছে তাহলে কিছুদিন ভালোমতো ভিটামিন ক্যালসিয়াম প্রোটিন এডি এগুলো যদি খাওয়ান তাহলে আপনার কবুতর সুস্থ হয়ে যাবে।

আর আপনি যদি বুঝতে পারেন আবহাওয়া পরিবর্তনের কারণে বা ঋতু পরিবর্তনের কারণে জ্বর হয়েছে তাহলে আপনি তাকে মেডিসিন দিয়ে সুস্থ করতে পারবেন। তো চলুন জানা যাক দেখি কি কি মেডিসিন দিতে হয় শুধু বুঝতে পারেন জ্বর হয়েছে তাহলে প্রথমেই, ফাস্ট ভেট, নাপা এক্সট্রা, প্যারাসিটামল, ইত্যাদি জ্বরের ওষুধ এগুলো খাইয়ে দিবেন।

আপনি চাইলে মানুষ যে ওষুধগুলো জ্বর হলে খায় সেগুলো খাইয়ে দিতে পারেন। আপনি যদি ওষুধগুলো খাইয়ে দেন তাহলে দেখতে পাবেন কিছু সময়ের মধ্যেই আপনার কবুতর সুস্থ হয়ে যাবে আশা করি আপনি বুঝতে পেরেছেন যে কবুতরের জ্বর হলে করণীয় কি।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ফাইসাল ২৪ ওয়েবসাইটটির নীতিমালা মেনে কমেন্ট করুন প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url