পায়ের গোড়ালি ব্যথা থেকে মুক্তি পাওয়ার ২০ টি উপায় সম্পর্কে জানুন .

প্রিয় পাঠক, অনেক সময় দেখা যায় যে আমাদের পায়ের গোড়ালি ব্যথা করে। কিন্তু আমরা অনেকেই আছে জানিনা যে কি কারণে পায়ের গোড়ালি গুলো ব্যথা করে। আর কি করে পায়ের গোড়ালি ব্যথা থেকে মুক্তি পাওয়া যায়। আজকের আর্টিকেলটি শুধু পায়ের গোড়ালের উপরে এই আর্টিকেলটি পড়লে আপনি জানতে পারবেন কি করে পায়ের গোড়ালি ব্যথা থেকে মুক্তি পেতে হয় এবং কি কারণে পায়ের গোড়ালিতে ব্যথা হয়।
পায়ের গোড়ালি ব্যথা হলে করণীয়
পোস্ট সূচিপত্র:পায়ের গোড়ালি ব্যথা সম্পর্কে সকল তথ্য

পায়ের গোড়ালি ব্যাথার কারণ ও প্রতিকার এবং পায়ের গোড়ালি ব্যথা কি

পায়ের গোড়ালের ব্যথাকে চিকিৎসা বিজ্ঞান এবং ডাক্তার গনের ভাষায় প্লেটার ফসাইটিস বলে। পায়ের গোড়ালি বা পায়ের পাতাতে কিছু ফুটলে যেমন ব্যথা হয় যেমন আকারে ব্যথা হয়। বিশেষ করে আমরা যখন রাতে ঘুমিয়ে সকালবেলা ঘুম থেকে উঠে তখন এই ব্যথা অনেক বেড়ে যায়। আবার যখন আমরা আস্তে আস্তে হাটাহাটি করতে থাকি তখন এই ব্যথাটাও আস্তে আস্তে কমে যেতে থাকে। তো চলুন জেনে নেওয়া যাক পায়ের গোড়ালি ব্যথার কারণ ও প্রতিকার কি কি।
  • পায়ের গোড়ালি ব্যথার কারণ:অসংখ্য কারণ রয়েছে পায়ের গোড়ালি ব্যথা করার জন্য এ ব্যথার কারণে বিভিন্ন সমস্যা সৃষ্টি হতে পারে।
  • আমাদের বিভিন্ন বয়সের কারণে পায়ের গোড়ালি ব্যথা সমস্যা দেখা দিতে পারে। যাদের বয়স ৩০ থেকে ৭০ বছর ভেতর তাদের পায়ের গোড়ালে ব্যথা অধিক পরিমাণে বেড়ে যায়।
  • আমরা যখন দীর্ঘ সময় ধরে দৌড়াদৌড়ি নাচানাচি ও নৃত্য কলা করে থাকি তখন এই ধরনের কিছু সমস্যা দেখা দেয় এই কাজগুলি করার ফলে পায়ে অধিক চাপ পড়ে সে ক্ষেত্রে পায়ের গোড়ালি ব্যথা হতে পারে।
  • আবার কিছু কিছু সময় দেখা যায় যে আমাদের যাদের শরীরের ওজন অনেক বেশি যেমন 70 থেকে 90 কেজির ভেতরে তারা যখন অতিরিক্ত সময় ধরে দাঁড়িয়ে থাকে তাদের পায়ের গোড়ালি ব্যথা হয়ে যায়।
  • বিশেষ করে এই রোগটা পুরুষ এর থেকে নারীদের বেশি দেখা দিয়ে থাকে বিশেষ করে এই রোগটা আরো বেশি দেখা দেয় তারা গর্ভধারিত মহিলা বা প্রেগন্যান্ট তাদের একটু বেশি সমস্যা দেখা দেয়।
  • যারা অথরিটিজ এবং ডায়াবেটিস রোগে ভুগে তাদের এই সমস্যা ব্যাপক পরিমাণের লক্ষণ দেখা দেয়।
  • আবার অনেক সময় দেখা যায় যে অনেক পুলিশ আর্মি এবং সৈনিক বা আর্মি যখন অনেক দিন যাব শক্ত হিল বা জুতো ব্যবহার করে তখনও পায়ের গোড়ালি অনেক পরিমাণে ব্যথা হয়।
  • তাহলে আশা করি পায়ের গোড়ালি ব্যাথার কারণ জানতে পেরেছেন এই গোড়ালি ব্যথার অসংখ্য প্রক্রিয়া বা প্রকারভেদ রয়েছে এবার সেগুলো সম্পর্কে জেনে নিন।
  • পায়ের গোড়ালি ব্যথার প্রক্রিয়া:আমাদের পায়ের গোড়ালি ব্যথা হলে আমরা নিশ্চিন্তে এই প্রক্রিয়াগুলো গ্রহণ করতে পারব।
  • বিশেষ করে এই রোগটা পায়ের উপর অধিক সময়ে অধিক ধরনের চাপ পড়ায় এমন ধারণা কোন কাজ করা যাবে না। তাদের মাঝে মাঝে অবশ্যই বিশ্রাম নিতে হবে।
  • শক্ত কোন হিল বা জুতা ব্যবহার থেকে বিরত থাকতে হবে এবং নরম জুতা স্যান্ডেল এগুলো ব্যবহার করতে হবে।
  • এবং সবচেয়ে বড় কথা যেটি নিজের ওজন সব সময় নিয়ন্ত্রণের মধ্যে রাখতে হবে ওজন বেড়ে গেলে এই সমস্যা বেশি দেখা দেয়।
  • আর আপনার পায়ের যদি কোন স্থানে ব্যথা হয় সে স্থানে এক ঘন্টা পর পর বরফ লাগাতে হবে কেননা বর ফ যে কোন ব্যথা ঠিক করতে অনেক সাহায্য করে।
  • আবার যদি অধিক পরিমাণে পায়ের গোড়ালে ব্যথা করে তাহলে উঁচু কোন কিছুর উপর পা রেখে রেস্ট করতে হবে।
  • তাছাড়া যদি আপনার পায়ের ব্যথার সমস্যা মাঝে মাঝে দেখা দেয় তাহলে আপনি সকাল বা বিকাল উৎস গরম পানিতে ২০ থেকে ৩০ মিনিট করে পা ভিজিয়ে রাখতে পারেন।
  • এ রোগ থেকে নিজেকে সুস্থ রাখতে হলে সব সময় এক্সারসাইজ করতে হবে। স্কেটিং বা সাইকেলিং করলে গোড়ালি ব্যথা হতে পারে না।
আর এগুলো করার পরও কিন্তু পায়ের ব্যথা না ভালো হয় তাহলে ব্যথার প্রক্রিয়াতে ডাক্তারের পরামর্শ অনুযায়ী প্যারাসিটামল জাতীয় ওষুধ সেবন করতে হবে ডাক্তারের প্রেসক্রিপশন অনুযায়ী ওষুধ খেতে হবে।

পায়ের গোড়ালি ব্যথা কমানো ঘরোয়া উপায় এবং পায়ের গোড়ালির ব্যথা কমানোর উপায়

আমরা ইতিমধ্যে পায়ের গোড়ালি ব্যথার কারণ ও প্রতিকার সম্পর্কে বিভিন্ন তথ্য জেনেছি। তবে পায়ের গোড়ালি ব্যথা করলে ডাক্তারের কাছে যাওয়ার আগে কিছু ঘরোয়া উপায় জেনে নিন। যেগুলো জানলে আপনি নিজেই ঘরোয়া উপায়ে পায়ের ব্যথা ঠিক করতে পারবেন। তো চলুন পায়ের গোড়ালি ব্যথা ঠিক করার উপায় গুলো জেনে নেওয়া যাক।
  • আদা খাওয়া: যেকোনো ধরনের ব্যথা ও ব্যথার কোন প্রতিরোধ আদায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। যদি পারেন কাঁচা চিবিয়ে খাবেন নয়তো চায়ের সাথে আদা দিয়ে আদা চা খেতে পারেন। আধার ভেতর অনেক পরিমাণে সাহিত্যিক অ্যাসিড থাকার কারণে ব্যথা কমে যায়।
  • মেসেজ করা: আপনার যদি পায়ের গোড়ালি ব্যথা দূর করাতে বেশি কার্যক্রম পদ্ধতি হলো মাসাজ করা। আপনার পায়ে যদি অতিরিক্ত পরিমাণে ব্যথা হয় তাহলে বাইরে মাসাজ করলে তা দ্রুত রক্ত জমাট ছুটে যায় ফলে ব্যথা কমে যায়। তাই অতিরিক্ত পরিমাণে ব্যথা করলে পায়ের গোড়ালি কমপক্ষে ১০ মিনিট সরিষার তেল অথবা নারকেল তেল দিয়ে ভালোভাবে মেসেজ করুন।
  • ভিনেগার: অ্যাপেল সিডার ভিনেগার ব্যান্ডে লাগিয়ে তা যে স্থানে ব্যথা সে স্থানে রেখে দিতে পারেন। এই পদ্ধতি গুলো যদি ঘুমানোর সময় অবলম্বন করেন তাহলে ব্যথা ঠিক হয়ে যাবে।
  • হলুদ: পায়ের গোড়ালি ব্যথা প্রতিরোধে হলুদ চমৎকার ভূমিকা পালন করে। হলুদে ব্যথা দূর করার প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। আপনি চাইলে প্রতিদিন ঘুমানোর আগে দুধের সাথে হলুদ বা মধু মিশে দুধ পান করতে পারেন। আশা করি এই পদ্ধতি ব্যবহার করলে আপনার কোন সময় ব্যথা হবে না।
  • বাধাকপ শাক: আপনি যদি খান তাহলে আপনার শরীরে পায়ের গোড়ালিতে কোন ধরনের ব্যাথা থাকবে না তাছাড়া আপনি চাইলে যে স্থানে আপনার ব্যথা করবে সে স্থানে বাধা ওকে পাতা উষ্কতা বা গরম করে লাগিয়ে দিতে পারেন। নির্দিষ্ট সময় পর পর এ বাঁধাকপির পাতা চেঞ্জ করে নতুন নতুন পাতা গরম করে সে ব্যথাযুক্ত স্থানে লাগিয়ে দিন।

পায়ের গোড়ালি ব্যথা কমানো ব্যায়াম

আমরা এই আর্টিকেলটির মাধ্যমে পায়ের গোড়ালি ব্যথার অনেকগুলো কারণে জানতে পেরেছি তাছাড়াও আপনারা হয়তো জানেন না যে পায়ের গোড়ালি ব্যথা হলে কিছু ব্যায়াম রয়েছে যা করলে পায়ের গোড়ালি ব্যথা রোগ কে প্রতিরোধ করা যায়।
  • আপনি চাইলে আপনার পা কে বরফের উপর রেখে দিয়ে কিছু সময় ডলাডলি করতে পারেন। আপনি চাইলে কিছুক্ষণ পরপর বিরতি নিয়ে এই ব্যায়ামটি করতে থাকতে পারেন এতে করে আপনার পায়ের গোড়ালের ব্যথা সমস্যা দেখা দিবে না।
  • আপনি পায়ের পাতা বিছানাতে বসে বা কোন কিছুর উপর বসে ভালোভাবে হাতের বৃদ্ধ আঙ্গুল দিয়ে ভালোভাবে মাসাজ করে দিন যাতে করেও আপনার পায়ের ব্যথা ঠিক হয়ে যাবে অবশ্যই তেল ব্যবহার করে মাসাজ করতে হবে।
  • আপনি চাইলে কোন কিছুতে বসে পা কে কোন উঁচু জায়গার উপর সোজা রেখে দিন অতঃপর একটি বড় এবং মাঝে মাঝে একটি রশি বা সুতা নিয়ে পায়ের দুই প্রান্ত বেঁধে দিন তিনি সেকেন্ডের জন্য এভাবে কিছু সময় করুন তাহলে পায়ের রক্তচাপ বৃদ্ধি ক্ষমতা বেড়ে যাবে।
  • তাছাড়া আপনি চাইলে কোন সিঁড়ি বা চেয়ারে বসে আপনার পায়ের গোড়ালি সেই জায়গাতে দিয়ে ভালো করে ভর দিন করে আপনার পায়ের রক্ত বা জমাট ছুটে যাবে। তাছাড়া আপনি পায়ের গোড়ালির উপরে ভর দিয়ে কয়েক সেকেন্ড দাঁড়িয়ে থাকুন এই ব্যায়ামটি করলে বাত ব্যথা থেকে বিরত থাকতে পারবেন।

পায়ের গোড়ালি ব্যথা কমানো ওষুধ ও পায়ের গোড়ালি ব্যথা কমানোর হোমিও ওষুধ

পায়ের গোড়ালি ব্যথা হলে সাধারণত ডাক্তারেরা প্যারাসিটামল ট্যাবলেট দিয়ে থাকে। কিন্তু বাজারে বিভিন্ন ধরনের ব্যথা নাশক বা ব্যথার ওষুধ পাওয়া যায়। ডাক্তারের অনেক সময় স্টেরয়েড যাতে ওষুধ দিয়ে থাকে তাছাড়া ইনজেকশনও দিয়ে থাকে। যা নিয়মিত সেবন করলে ব্যক্তির সময়ের জন্য বা কয়েকদিনের জন্য ব্যথা থেকে মুক্তি পাওয়া যায়।

এছাড়া পায়ের গোড়ালি ব্যথা কমানোর বিভিন্ন রকম হোমিও ওষুধ রয়েছে।যেমন:1 বাওনিয়া আলোক: পায়ে গোড়ালি ব্যথা বলে ওষুধটি শেষ পর্যায়ে খেতে হয়। রাষ্ট্র ট্যাক্স: অনেক সময় সকালে হাঁটতে গেলে ব্যথার কারণে হাটা যায় না এমন লক্ষণ যদি দেখা দিয়ে থাকে তাহলে এই ওষুধটি সেবন করতে পারেন। মেগা ফস: আমরা অনেক সময় গরম ছ্যাঁক দিয়ে ব্যথা কমায় সে সময় মেধা বা সেবন করতে পারেন।

এই ওষুধ গুলো অবশ্যই ডাক্তারের পরামর্শ নিয়ে খাবেন এই ওষুধগুলো ডাক্তারের পরামর্শ ছাড়া গ্রহণ করা যাবে না। আশা করি পায়ের গোড়ালি ব্যথা কারণ ও প্রতিকার সম্পর্কে ভালোমতো বুঝতে পেরেছেন।

শেষ কথা:

প্রিয় পাঠক আশা করি এই সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ার পর আপনি বুঝতে পেরেছেন যে পায়ের গোড়ালি ব্যথা কারণ ও প্রতিকার সম্পর্কে মোটামুটি সকল বিষয়ে ধারণা পেয়ে গেছেন। অতএব পোস্টটি পড়ে উপকৃত হলে অবশ্যই আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন আর এই ধরনের নিত্য নতুন পোস্ট পেতে হলে।আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন। আমরা আমাদের ওয়েবসাইটটিতে এ ধরনের নিত্য নতুন পোস্ট ব্লক আপলোড দিয়ে থাকি।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ফাইসাল ২৪ ওয়েবসাইটটির নীতিমালা মেনে কমেন্ট করুন প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url