দাঁতের মাঝখানে ফাঁকা থেকে মুক্তি পাওয়ার উপায় সম্পর্কে জানুন,

আমরা অনেকে আছি জেদ আমরা দাঁত থাকার সমস্যা নিয়ে অনেক দুশ্চিন্তায় আছি। এই আর্টিকেলটি পড়লে আপনি জানতে পারবেন তাঁত ফাঁকা দূর করার উপায় সম্পর্কে তথ্য সমূহ। আপনি যদি দাঁত ফাঁকা বা দান জনিত কোন তথ্য জানতে চান তাহলে এই আর্টিকেলটি পড়ুন তাহলে জানতে পারবেন। তাদের সম্পর্কে বিভিন্ন তথ্য।
দাঁত কে সুস্থ রাখার উপায়
পোস্ট সূচিপত্র: নিচে বিস্তারিত আলোচনা করা হলো:

দাঁত ফাঁকা হলে কি করবেন

অনেক সময় আমাদের দাঁত নষ্ট হয়ে যায় বা ক্ষয় হয়ে যায়। তাহলে দেখাতে আমাদের দাঁতের মধ্যে ফাঁকা রাখা সৃষ্টি হয়।এই অবস্থাতে আপনাকে খুব ভালো জাতের যত্ন নিতে হবে।যারা খুব দ্রুত দাঁতের ফাঁকা জায়গা দূর করতে চান। তাহলে আপনাকে লাইক কিউট ফিলিং পদ্ধতি ব্যবহার করতে হবে। এই পদ্ধতি গুলো অবলম্বন করলে আপনি আপনার দাঁতগুলোকে ফাঁকা থেকে বিরত রাখতে পারবেন। অনেক সময় দেখাটাই অনেক ডেন্টাল ডাক্তাররা ফ্ল্যাশ ব্যবহার করতে চায় না।

তাই আপনি যদি আপনার দাঁত থাকা দূর করে নিজেকে সুন্দর করতে চান। অবশ্যই প্রতিদিন খাওয়ার খাবার খাওয়ার পরও দাঁত ব্রাশ করতে হবে। দাঁত ব্রাশের মাধ্যমে আপনার দাঁতে লেগে থাকা যে খাবার গুলো সেগুলো পরিষ্কার হয়ে যায়। যার ফলে দাঁতে কোন ধরনের সৃষ্টি হতে পারে না। এর সাথে আপনি চাইলে পরশুলিন ক্যাপ ব্যবহার করতে পারেন।

এতে দাঁত আরো ক্লিন থাকে। তাছাড়া আপনি যদি দাঁত ফাঁকা দূর করার উপায় জেনে আপনি একজন ডেনটিসের পরামর্শ করে দাঁতে চিকিৎসা করতে পারেন। তাহলে আপনার জন্য বা আপনার দাঁতের জন্য খুবই ভালো হবে। তাছাড়াও যদি দেখা যায় আপনার দাঁতের ফাঁকা অতিরিক্ত দিন দিন বেড়েই যাচ্ছে। তাহলে ডেন্টাল ইমপোর্ট করে এই ফাঁকা দূর করতে পারেন।

কোন কারণে দাঁত ফাঁকা হয়ে যায়

দ্বার যে কোন ব্যক্তির কাছে কম বেশি অমূল্য সম্পদ এজন্য দাঁতকে বলা হয় অমূল্য সম্পদ। আর সেই দাঁতের যদি কোন ফাঁকা হয়ে যায় তাহলে দেখতে অনেক খারাপ লাগে। এর কারণে আমাদের সৌন্দর্য বিনষ্ট হয়। দাঁত ফাঁকা হওয়ার পিছনে অনেকগুলো কারণ রয়েছে। অনেক সময় আমাদের খারাপ অভ্যাসের কারণে না ফাঁকা হয়ে যায়। আমরা যদি কোন কারনে দাঁত কে জিব্বা দিয়ে ধাক্কা দিতে থাকি তাহলে সে দাত হয়তো দেখা যাবে বাঁকা হয়ে।

যাবে নয়তো ফাঁকা হয়ে যাবে। কারণ যখন আমাদের মাড়িতে দাঁত উঠে তখন ছোট দেখাবে। এবং যারা এমন করবে তাদের মাঝখানে ফাঁকা অংশ ফাঁকায় থেকে যাবে। তাছাড়া আমাদের দেখা যায় অনেক সময়ই স্বাভাবিকের থেকে দাঁত কম থাকে এই কারণে দাঁত ফাঁকা দেখায়। আবার অনেক সময় দেখা যায় যে আমরা অনেকেই আছি অনেক সময় ধরে ব্রাশ করিতেই থাকি তার ফলে আমাদের দাঁত অনেক ক্ষয় হতে পারে।

আর যখন আমাদের দাঁতের এনামেল ক্ষয় হয়ে যায়। তখন তা থেকে আস্তে আস্তে থাকা হতে পারে। তাই অতিরক্ত ব্রাশ করাও তাদের জন্য খুবই ক্ষতিকর। তাছাড়া দেখা যায় আমরা অনেক সময় অনেক শক্ত জিনিস খাওয়ার সময় দাঁতে ব্যথা পায় তা থেকে আস্তে আস্তে ওই ব্যাথা থেকে ফাঁকা হয়ে যেতে পারে।

দুই দাঁতের মাঝখানে ফাঁকা কেন হয়

দুই দাঁতের মাঝখানে অনেক সময় দেখা যায় আমাদের ফাঁক হয়ে যায়। মাঝখানে ফাঁকা হয় বিষয়টা নিয়ে কিছু আলোচনা করা যাক।
  1. আমাদের অনেক সময় দেখা যায় আমাদের অনেকেই আছে শক্ত জিনিস খেতে পছন্দ করি। আর বেশিরভাগ সময় এই শক্ত জিনিস খাওয়াতে গিয়ে আমাদের দাঁতের ফাঁকা হয়ে যায়। আমাদের দাঁতের চোট লাগার ফলে।
  2. এছাড়াও আমরা অনেকে আছে হাড্ডি শক্ত খাবার খাওয়ার ফলে দাঁত ফাঁকা হয়ে যায়। আমরা অনেকেই আছি যে দিনে তিন থেকে চার বার ব্রাশ করে থাকি। যার কারণে আমাদের দাঁত ফাঁকা হতেও পারে তাই ওদের উত্তর দাঁত ব্রাশ করা যাবে না।
  3. আমরা অনেকেই আছি যে দাঁত ফাঁকা হওয়ার পর কি করতে হয় ওই সমস্যাটির উপায় না জানার ফলে গানটিকে উপড়ে ফেলে থাকি এতে করে আমাদের দাঁত ফাঁকা হতে পারে।
  4. আবার আমরা অনেকেই আছি যে তারা কিছু খাওয়ার পরেই আমরা দাঁতখিলাল করে থাকি। অতিরিক্ত খিল করার ফলে আপনাদের দুই দাঁতের মাঝখানে ফাঁকা হতে পারে। দাঁত থাকার চিকিৎসাটি আমরা না জানার ফলে অনেক সময় দেখা যায় আমাদের দাঁত কে অসুন্দর লাগে।
  5. আবার অনেক সময় দেখা যায় আমাদের স্বাভাবিকের তুলনায় অনেকটা ছোট হয়ে থাকে যার ফলে আমাদের দাঁত ফাঁকা হয়ে যায়। আবার অনেকেই আছে যে আমাদের হাতের বড় আঙ্গুল চুষার অভ্যাস থেকে থাকে এটা বিশেষ করে বাচ্চাদের থাকে, একটু লক্ষ্য করলে দেখা যায় তাদের দাঁত ফাঁকা হয়ে যায়।
  6. আবার অনেক সময় দেখা যায় আমাদের চল অনেকটা মোটা হওয়ার ফলে আমাদের দাঁত ফাঁকা হওয়ার বিশেষ একটি কারণ হতে পারে। কারণ বড় আকার চোয়াল হওয়ার ফলে আমাদের দাঁত ফাঁকা দেখা যায়। যার ফলে আমাদের দুই দাঁতের মাঝখানে ফাঁক সৃষ্টি হয়।

দাঁত ফাঁকা দূর করার প্রতিকার কি

দাঁতের ফাঁকা দূর করার নানান ধরনের প্রক্রিয়া রয়েছে। যদি আপনার দাঁত আস্তে আস্তে ফাঁক হতে থাকে। তাহলে আপনাকে সচেতন হয়ে যেতে হবে। তাই আপনাকে দাঁত থাকার উপায় গুলো জেনে নিজেকে সচেতন রাখতে হবে। দাঁতের ফাঁকা দূর করতে পত্রিকার এর বিষয়গুলো জেনে নিই:
  • অতিরিক্ত দাঁত ব্রাশ করা থেকে আমাদের বিরত থাকতে হবে। বিনা কারণে দাঁতে অযথা খেলো করা যাবে না।
  • অনেক সময় দেখা যায় আমরা চলে ব্যথা পাওয়ার ফলে আমাদের দাঁত ফাঁকা হয়ে যায়। তাই আমাদের ব্যথা পাওয়ার সাথে সাথে দাঁত থাকার চিকিৎসা নিতে হবে।
  • হাড় বা শরীরের কোন ক্ষয়ক্ষতি জনিত চিকিৎসকের পরামর্শ নিতে হবে।
  • কোন জিনিস কামড়ানোর সময় সতর্ক হবে কামড়াতে হবে।
  • অনেক সময় দেখা দেয় আমাদের দাঁত ছোট হয়ে ওঠে সেই সময় আমাদের সাথে সাথে নাক ফাঁকা হওয়ার চিকিৎসা নিতে হবে।
  • এবং আমাদের দাঁতের ক্ষতি হয় যে কাজগুলো করলে সেই কাজগুলো থেকে সবসময় বিরত থাকতে হবে।

দাঁত ফাকা দূর করার উপায়

আমরা অনেকেই আছি দাঁত ফাঁকা হওয়ার সমস্যা নিয়ে সমস্যায় আছি। এই সমস্যাগুলোকে অলসতার কারণে রেখে দেওয়া যাবে না। এবং দাঁত থাকার উপায় জানলে আপনি এই সমস্যাগুলো সমাধান করতে পারবেন চলুন বিস্তারিত জেনে নেই।
লাইক ইউর ফিলিং পদ্ধতি:
এই পদ্ধতিটির মাধ্যমে আপনাদের দাঁতগুলো নষ্ট হয়ে যাওয়ার ফলে ডাক্তারের কাছে গেলে সেই দাতগুলোকে অর্থ সার্জিক এসিড দিয়ে ভিজিয়ে রাখতে হয়। তাছাড়া দাঁতের গোড়ালিতে এটি প্রয়োগ করা হয়। তখন এক ধরনের গর্ত সৃষ্টি করে। পরবর্তীতে এক ধরনের ক্ষতিকর যুদ্ধ প্রয়োগ করে ফিলিং করতে হয়। যা এই ফিলিম করার মাধ্যমে বাইরে স্তর থেকে অনেকটি মৃদু হয়ে থাকে।

এই পদ্ধতিতে যদি আপনি আপনার দাঁতের ফিলিং করেন তাহলে আমরা দাঁতের তেমন একটা খরচ পড়বে না। আর আপনি যদি এই ধরনের পদ্ধতি ব্যবহার করে তাদের চিকিৎসা করেন তাহলে আপনি কোন ধরনের শক্ত খাবার খেতে পারবেন না। যেমন: ইক্ষু, শক্ত মাংস, হাড্ডি বিস্কুট, টোস্ট, পেয়ারা এসব ইত্যাদি জাতীয় খাবার
পোরসেলিন ক্যাপ:
পোরসেলিন ক্যাপ একটি স্থায়ী পদ্ধতি যে পদ্ধতিতে যদি আপনি আপনার দাঁতে প্রয়োগ করেন সে দাঁত ভাঙ্গাবার খোলা যাবে না। এ পদ্ধতিটি  অবলম্বন করে যদি আপনি আপনার দাঁতের চিকিৎসা করেন তাহলে আপনার দাঁত কোনোভাবে আর ফাঁক হবে না। তবে দাঁত থাকার চিকিৎসা র একটা স্থায়ী পদ্ধতি। প্রথমে আপনার দাঁতকে ওয়াশ করে নেয়া হবে।

তারপরে আপনার দাঁতকে চারদিকে খুব ছোট করে তার উপর একটি ক্যাপ দিয়ে দেয়া হবে। অবশ্যই সেই ক্যাপ্টেন দাঁতের সঙ্গে মিলিয়ে সাইজ অনুযায়ী তৈরি করে দেওয়া হবে। এই পদ্ধতি অবলম্বন করে আপনি আপনার দাঁত ফাঁকা থেকে মুক্তি থাকতে পারেন।
অর্থ ডেন্টিক পদ্ধতি:
যদি আস্তে আস্তে আপনার দাঁতে অনেক ফাঁকা বেশি হয়ে যাতে থাকে তাহলে আপনি ডেন্টাল ইনফ্লুয়ট এর মাধ্যমে আপনারা ফাঁকা দাঁত দূর করতে পারেন। আপনি যদি এই পদ্ধতিটি অবলম্বন করতে চান তাহলে আপনাকে একজন ডেন্টিস্ট বিশেষজ্ঞ ডাক্তারের কাছে পরামর্শ নিতে হবে।
ভিন ইয়ারিং পদ্ধতি:
এই পদ্ধতিটি অবলম্বন করে তাদের ক্ষয় দূর করা যায়। এই পদ্ধতিটি অবলম্বন করে শুধু দাঁতের ফাক অংশের চিকিৎসা করা হয়। এই পদ্ধতির দুই থেকে তিন দিনের মধ্যে করা যায় এই পদ্ধতিটি অবলম্বন করে আপনি আপনার দাঁতের ফাঁকা অংশ দূর করতে পারেন।
ডেন্টাল ইমপ্লান্ট:
যদি বুঝতে পারেন আপনার দাঁতে কোন ছিদ্র হয়েছেন এবং এই ছিদ্রটি আস্তে আস্তে বড় হয়ে যাচ্ছে তাহলে আপনি ডেন্টাল ইনফ্যান্ট করার মাধ্যমে আপনি আপনার ফাঁকা অংশ দূর করতে পারেন। এই অবস্থায় আপনি আপনার দাঁত থাকার চিকিৎসা নেওয়ার জন্য আপনি একজন ভালো দাঁত বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ নিতে পারেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

ফাইসাল ২৪ ওয়েবসাইটটির নীতিমালা মেনে কমেন্ট করুন প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়

comment url